টেস্ট র‍্যাংকিংয়ে আটে ওঠার হাতছানি টাইগারদের

featurphoto1
Vinkmag ad

ইংল্যান্ডে চলছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ। ২৭ আগস্ট থেকে মাঠে গড়াবে বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজ। এই দুই সিরিজের ফলাফলে ওলট পালট হতে পারে র‍্যাংকিংয়ে। 

ইংল্যান্ডে ৩ ম্যাচের টেস্ট সিরিজ খেলছে ওয়েস্ট ইন্ডিজ। এজবাস্টনে ১ম টেস্টে মাত্র ৩ দিনেই ইনিংস ব্যবধানে পরাজিত হয়েছে ক্যারিবীয়রা। বাকী দুই ম্যাচও যদি জিতে নেয় স্বাগতিক ইংল্যান্ড তাহলে ওয়েস্ট ইন্ডিজের রেটিং পয়েন্ট কমে দাঁড়াবে ৭২।

সেরকম হলে টেস্ট র‍্যাংকিংয়ে প্রথমবারের মতো ‘৮’ এ উঠে আসার সম্ভাবনা থাকছে বাংলাদেশের সামনে। ১টি বা ২টি ম্যাচ জিতলে তো বটেই, এমনকি কোন ম্যাচ না জিতে অজিদের বিপক্ষে সিরিজ ড্র (০-০) করতে পারলেও ওয়েস্ট ইন্ডিজকে (৭২) টপকে র‍্যাংকিংয়ের ৮ এ উঠে আসবে বাংলাদেশ (৭৪)। ১-১ এ সিরিজ ড্র করলেও ৭৪ রেটিং পয়েন্ট হবে বাংলাদেশের।

ইংল্যান্ডের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ যদি বাকী দুই টেস্টের ১টিতে ড্র করে ও ১টিতে হারে এবং কোন ম্যাচ না হেরে যদি বাংলাদেশ সিরিজ ড্র করে তাহলেও ওয়েস্ট ইন্ডিজকে টপকে যাবে বাংলাদেশ।

ওয়েস্ট ইন্ডিজ যদি বাকী দুই টেস্টেই ড্র করে তাহলে বাংলাদেশকে উইন্ডিজদের টপকাতে অজিদের বিপক্ষে জিততে হবে কমপক্ষে ১-০ ব্যবধানে।

তবে ক্যারিবীয়রা বাকী দুই টেস্টেই ইংলিশদের পরাজিত করলে বাংলাদেশের আটে ওঠার সম্ভাবনা থাকবে না। সেক্ষেত্রে দুইটি টেস্টেই অজিদের হারিয়ে দিলেও ‘১’ রেটিং পয়েন্টে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে পিছিয়ে থাকবে বাংলাদেশ।

এদিকে ১০০ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাংকিংয়ের ৪ নম্বরে থাকা অস্ট্রেলিয়া ২-০ ব্যবধানে সিরিজ জিতলেও থাকবে চারে। তবে ০-০ বা ১-১ ব্যবধানে সিরিজ ড্র করলে চার নম্বর জায়গা হারাতে হবে নিউজিল্যান্ডের কাছে। তবে যদি অজিরা ২টি ম্যাচেই হেরে বসে তাহলে তাদের চলে যেতে হবে ছয়ে! সেক্ষেত্রে চারে উঠে আসবে নিউজিল্যান্ড ও পাঁচে পাকিস্তান।

Shihab Ahsan Khan

Shihab Ahsan Khan, Editorial Writer- Cricket97

Read Previous

অ্যাগারে ভরসা লেহম্যানের

Read Next

লঙ্কান ক্রিকেটারদের টিম বাস আটকে সমর্থকদের ক্ষোভ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share