নেদারল্যান্ডসকে উড়িয়ে ভারত যাবার পথে থাকল দক্ষিণ আফ্রিকা

নেদারল্যান্ডসকে উড়িয়ে ভারত যাবার পথে থাকল দক্ষিণ আফ্রিকা

সিরিজের প্রথম ম্যাচ হয়েছিল ২০২১ সালে, সেঞ্চুরিয়ানের সুপারস্পোর্ট পার্কে বৃষ্টির কারণে সে ম্যাচে হয়েছিল পরিত্যক্ত। প্রায় দুই বছর পর আবারও সেই সিরিজের ইতি টানতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডস। শুক্রবার বেননির উইলোমোর পার্কে সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছে দুই দল। যেখানে অধিনায়ক টেম্বা বাভুমা (৯০*) ও এইডেন মার্করামের (৫১*) জোড়া ফিফটিতে ৮ উইকেটের বড় জয় পেয়েছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

সরাসরি বিশ্বকাপ খেলার জন্য সিরিজের শেষ দুই ম্যাচ কতটা গুরুত্বপূর্ণ তা স্পষ্ট ফুটে উঠেছে দক্ষিণ আফ্রিকার স্কোয়াড ঘোষণাতেই। শক্তিমত্তার দিক থেকে অনেক পিছিয়ে থাকা নেদারল্যান্ডসের বিপক্ষে তাই পূর্ণশক্তির দল ঘোষণা করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

তার ফলও হাতেনাতেই পেয়েছে স্বাগতিকরা উইলোমোর পার্কে নেদারল্যান্ডসকে ৪৬.১ ওভারে ১৮৯ রানে গুটিয়ে দিয়ে জয় তুলে নিয়েছে ৮ উইকেটে।

টস হেরে ব্যাট করতে নেমে নেদারল্যান্ডস উদ্বোধনী জুটিতে তুলে ৫৮ রান। ইনিংসের এগারো ওভারে ওপেনার ম্যাক্স ও’ডাউড (১৮) ফিরিয়ে উদ্বোধনীয় জুটি ভাঙেন সিসান্ডা মাগালা।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে সফরকারী নেদারল্যান্ডস। মাগালা, আনরিখ নরকিয়া, তাব্রাইজ শামসির বোলিং তোপে একটা সময় ১০৫ রানেই ৫ উইকেট হারায় নেদারল্যান্ডস।

ওপেনার বিক্রমজিৎ সিং( ৪৫) আর তেজা নিদামানুরু (৪৮) দুই চল্লিশোর্ধ্ব ইনিংসে শেষমেশ নেদারল্যান্ডস ৪৬.১ ওভারে ১৮৯ রানে সংগ্রহ করে। বিক্রমজিৎ ৫৩ বলে ৪ বাউন্ডারি এবং ৩ ছক্কায় করেন ৪৫ রান। নিদামানুরু ৭১ বলে ৩ ছক্কায় করেন ৪৮ রান।

স্বাগতিকদের হয়ে সমান ৩টি করে উইকেট শিকার করে নেদারল্যান্ডসের ব্যাটিং মেরুদণ্ড ভেঙে দেন মাগালা ও শামসি। এছাড়া ২টি উইকেট পান নরকিয়া এবং একটি করে নেন মার্কো জানসেন ও এইডেন মার্করাম।

জবাবে খেলতে নেমে ১৮ রানেই ওপেনার কুইন্টন ডি কককে হারায় স্বাগতিকরা। তিনে নামা রাসি ভ্যান ডার ডুসেন ৩১ রানের ইনিংস খেলে ফিরেন দলীয় ৮৮ রানে। প্রোটিয়া এই দুই ব্যাটারকে ফেরান নেদারল্যান্ডসের ফ্রেড ক্লাসেন ও আরিয়ান দত্ত।

৮৮ রানে ২ উইকেট হারানোর পর প্রোটিয়াদের হাল ধরেন অধিনায়ক বাভুমা ও চারে নামা মার্করাম। দুজনে মাত্র ৬৯ বলে অবিচ্ছিন্ন ১০২ রানের জুটি গড়ে নেদারল্যান্ডসের ১৮৯ রান টপকে যান ১২০ বল হাতে রেখে।

বাভুমা ৫৫ বলে ৪ বাউন্ডারিতে করেন ফিফটি। আর এইডেন মার্করামের ফিফটি আসে মাত্র ৩৭ বলে। ত্রিশতম ওভারের শেষ বলে বাউন্ডারি হাঁকিয়ে দলের জয় নিশ্চিত করে বাভুমা থাকেন ৯০ রানে অপরাজিত। ৭৯ বলে ৮ চার এবং ১ ছক্কায় ম্যাচজয়ী অপরাজিত ৯০ রানের ইনিংসটি সাজান বাভুমা। ৩৭ বলে ফিফটি করা মার্করাম ছিলেন ৫১ রানে অপরাজিত। ৩৯ বলে ৭ চার এবং ১ ছক্কায় এই রান করেন মার্করাম।

নেদারল্যান্ডসের ১টি করে উইকেট নেন ফ্রেড ক্লাসেন ও আরিয়ান দত্ত।

এই জয়ে আইসিসি ওয়ার্ল্ড কাপ সুপার লিগে ওয়েস্ট ইন্ডিজকে ছুঁয়ে ফেলেছে প্রোটিয়ারা। শেষ ম্যাচ জিতলে তাদের টপকে উঠে যাবে ৮ নম্বরে। তবুও স্বস্তিতে থাকা হবেনা তাদের। সেরা ৮ এ থেকে সরাসরি বিশ্বকাপ খেলতে লাগবে বাংলাদেশের সাহায্য। আয়ারল্যান্ডের বিপক্ষে অ্যাওয়ে সিরিজে অন্তত ১ টি ম্যাচ জিততে হবে বাংলাদেশকে, তাতেই সরাসরি ভারতের টিকিট কাটতে পারবে প্রোটিয়ারা। নতুবা জিম্বাবুয়েতে গিয়ে খেলতে হবে বাছাইপর্ব।

৯৭ ডেস্ক

Read Previous

দুই ইমপ্যাক্ট প্লেয়ারের দিনে ইমপ্যাক্ট দেখিয়ে দলকে জেতালেন রাশিদ

Read Next

শেষের ঝড়ে সাকিব-ইমরুলদের বড় সংগ্রহ

Total
0
Share