ইতিহাসের প্রথম ইমপ্যাক্ট ক্রিকেটার হলেন তুষার দেশপান্ডে

ইতিহাসের প্রথম ইমপ্যাক্ট ক্রিকেটার হলেন তুষার দেশপান্ডে

আইপিএল (ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ) এর ১৬ তম আসরে আছে বেশ কিছু অভিনব নিয়ম। ক্রিকেটবিশ্ব যেসবের সঙ্গে আগে পরিচিত নয়। তার মধ্যে অন্যতম ‘ইমপ্যাক্ট’ ক্রিকেটার সাবস্টিটিউট। আইপিএল ইতিহাসের প্রথম ইমপ্যাক্ট সাবস্টিটিউট হলেন চেন্নাই সুপার কিংসের তুষার দেশপান্ডে।

গুজরাট টাইটান্সের বিপক্ষে আইপিএল ২০২৩ উদ্বোধনী ম্যাচে ব্যাট করা আম্বাতি রায়ডুর বদলে ইমপ্যাক্ট সাবস্টিটিউট হয়ে নামেন তুষার।

ইমপ্যাক্ট ক্রিকেটার হিসাবে নেমে অবশ্য সুবিধা করে উঠতে পারেননি তুষার। প্রথম ওভারে ১৫ রান হজম করেন এই বোলার।

যার বদলে আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে গুজরাট টাইটান্সের বিপক্ষে মাঠে নামেন তুষার, সেই আম্বাতি রায়ডুও ব্যাট হাতে সুবিধা করে উঠতে পারেননি। টসে হেরে আগে ব্যাট করা চেন্নাই সুপার কিংস করেছে ৭ উইকেটে ১৭৮ রান। যেখানে রায়ডুর অবদান ১২ বলে ১২ রান, হয়েছেন অভিষিক্ত জশ লিটলের বলে বোল্ড।

ফুটবলে বদলী খেলোয়াড় নামানোর প্রথা আছে। তবে ক্রিকেটে তার চল নেই। বদলী ফিল্ডার নামতে পারে, তবে তার ব্যাটিং বা বোলিং করার অনুমতি থাকে না। ২০২৩ আইপিএলে যে বেশ কটি নতুন নিয়ম এসেছে তাতে বদলী ক্রিকেটার মাঠে নেমে করতে পারবেন বোলিং বা ব্যাটিংও।

আইপিএলে এই বদলি ক্রিকেটার টার্মকে নাম দেওয়া হয়েছে ইমপ্যাক্ট ক্রিকেটার। ম্যাচের যেকোন সময় অধিনায়ক কোন নির্দিষ্ট ক্রিকেটারের বদলে অন্য ক্রিকেটারকে নামাতে পারবেন, নিতে পারবেন বিশেষজ্ঞ সার্ভিস।

নিয়ম অনুযায়ী, প্রতিটি ফ্র্যাঞ্চাইজি একজন ‘ইমপ্যাক্ট প্লেয়ার’কে প্লেয়িং টিমে নিতে পারে, সেটা ব্যাটিং বা বোলিং করার সময়ই হোক। দলের শীট জমা দেওয়ার সময় সমস্ত অধিনায়ককে চারজন বিকল্প খেলোয়াড় নিয়োগের অনুমতি দেওয়া হয়েছে, যেখান থেকে তাদের পরে মাঠে আসতে বলা যেতে পারে।

ইমপ্যাক্ট প্লেয়ার হিসেবে একজন ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং এর মতো সবকিছু করতে পারে। যাইহোক, শুধুমাত্র ভারতীয় প্লেয়ার ইমপ্যাক্ট প্লেয়ার হতে পারে যদি না ফ্র্যাঞ্চাইজির প্লেয়িং ইলেভেনে চারজনের কম বিদেশী প্লেয়ার থাকে।

৯৭ ডেস্ক

Read Previous

এনওসি ইস্যুতে কড়া কথা শোনালেন বিসিবি বস

Read Next

চার্টার্ড বিমানে আইপিএল খেলতে যাচ্ছেন মুস্তাফিজ

Total
0
Share