ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্টে রেকর্ডের রাত

featured photo1 2 1
Vinkmag ad

blast

হেডিংলিতে নর্দাম্পটনশায়ারের বিপক্ষে ইয়র্কশায়ারের ব্যাটসম্যান লেইথের ৭৩ বলে ১৬১ রানের ঝড়ের রাতে অন্য ম্যাচে এসেক্সের বিপক্ষে কেন্টের হয়ে ডেনলি ও বেল-ড্রামন্ডের রেকর্ড জুটি। ইংল্যান্ডের ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্টে বৃহস্পতিবার ছিল রেকর্ডের রাত।

এদিন সাউথ গ্রুপের দুই দল এসেক্স ও কেন্ট মুখোমুখি হয়। এসেক্স টসে জিতে শুরুতেই ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিলে কেন্টের উদ্বোধনী দুই ব্যাটসম্যান জো ডেনলি ও ড্যানিয়েল বেল-ড্রামন্ডের টর্নেডো ইনিংসে কেন্টকে বিশাল সংগ্রহ এনে দেওয়ার সঙ্গে রেকর্ড গড়েন এই দুইজন। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সেরা উদ্বোধনী জুটি গড়েছেন তারা। দু’জন মিলে ১৮.৩ ওভারে গড়েন ২০৭ রানের জুটি। টি-টোয়েন্টিতে এর আগে দুইশ রানের উদ্বোধনী জুটি ছিল একটিই। ২০১২ সালে নিউ প্লাইমাউথে ওয়েলিংটনের বিপক্ষে ২০১ রান করেছিলেন সেন্ট্রাল ডিস্ট্রিক্টের দুই উদ্বোধনী ব্যাটসম্যান পিটার ইনগ্রাম ও জেমি হাউ। ৫ বছর আগের সেই রেকর্ড ভেঙ্গে এবার উদ্বোধনী জুটিটা নিজেদের করে নিলেন এই দুই ইংলিশ ব্যাটসম্যান।

টি-টোয়েন্টি ক্রিকেটে ডেনলি আর বেল ড্রামন্ডের ২০৭ রানের চেয়ে বড় জুটি আছেই কেবল দুটি, সেই জুটি দুইটিই গড়েছিলেন বিরাট কোহলি ও এবি ডি ভিলিয়ার্স। ২১৫* ও ২২৯ রানের বিশাল সেই জুটি দুটিই আবার দ্বিতীয় উইকেটে।আইপিএলের দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে এই রেকর্ড জুটি গড়েন কোহলি ও ডি ভিলিয়ার্স। রেকর্ড গড়ার দিনে ২২২ রানের লক্ষ্য দিয়ে এসেক্সের সাথে ১১ রানে জয় পায় কেন্ট।

bl

অন্যদিকে একি রাতে নর্থ গ্রুপের ম্যাচে হেডিংলিতে ইয়র্কশায়ারের ইংলিশ ব্যাটসম্যান নর্দাম্পটনশায়ারের বোলারদের উপর ধ্বংসলীলা চালিয়ে খেলেছেন ৭৩ বলে ১৬১ রানের ইনিংস। এদিন বেন স্যান্ডারসনকে প্রথম ওভারেই ছক্কা মেরে শুরু করেছিলেন লাইথ। ররি ক্লেইনভেল্ডকে টানা দুই চলে চার ও ছক্কায় পঞ্চাশ স্পর্শ করেন ২১ বলে। পরের পঞ্চাশে করতে অবশ্য সময় লেগেছে একটু বেশি ২৮ বল। রিচার্ড গ্লিসনের বলে সিঙ্গেল নিয়ে ৪৯ বলে ছুঁয়েছেন টি-টোয়েন্টিতে নিজের প্রথম সেঞ্চুরি। একসময় ছুটছিলেন টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের পথে। শেষ পর্যন্ত শেষ ওভারের চতুর্থ বলে সীমানায় ধরা পড়েন ১৬১ রানে।

টি-টোয়েন্টি ক্রিকেটে লাইথের চেয়ে বড় ইনিংস আছে কেবল আর দু জনের। আইপিএলে ক্রিস গেইল খেলেছিলেন ৬৬ বলে অপরাজিত ১৭৫ আর জিম্বাবুয়ের ঘরোয়া টি-টোয়েন্টিতে হ্যামিল্টন মাসাকাদজার ৭১ বলে করেন অপরাজিত ১৬২। ইংল্যান্ডে আগের রেকর্ড ছিল ওয়ারউইকশায়ারের হয়ে ব্রেন্ডন ম্যাককালামের অপরাজিত ১৫৮ রান লাইথের করা এই ১৬১ এখন ইংল্যান্ডের ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্টে ব্যাক্তিগত সর্বোচ্চ।

৯৭ ডেস্ক

Read Previous

টাইটান্সে ফিরলেন স্টেইন

Read Next

পরিশ্রমের মূল্য পাচ্ছেন পান্ডিয়া

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Total
0
Share