ইশিমুয়ির ডাবল হ্যাটট্রিক, রুয়ান্ডার ইতিহাস গড়া জয়

ইশিমুয়ির ডাবল হ্যাটট্রিক, রুয়ান্ডার ইতিহাস গড়া জয়
Vinkmag ad

রুয়ান্ডা নামটা ক্রিকেটে বেশ অপরিচিত বলা যায়। জিম্বাবুয়ে আর আয়ারল্যান্ডের মতো অতটা ক্রিকেট সম্মৃদ্ধ দেশ নয় রুয়ান্ডা। ছেলেদের ক্রিকেটেও তাদের তেমন একটা নামডাক নাই, মেয়েদের ক্রিকেট তো দূরে থাক। তাতে অবশ্য কিছু যায় আসে না, ক্রিকেটে তারা নতুন হলেও চমক জাগানিয়া পারফরম্যান্সে মেয়েদের প্রথম অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ রাঙিয়ে তুলেছে রুয়ান্ডার মেয়েরা।

শুরুটা আয়ারল্যান্ডের মেয়েদের হারিয়ে, আর সর্বশেষ জয়টা জিম্বাবুয়েকে হারিয়ে। বিশ্বকাপে রুয়ান্ডার দুই জয়ের কারিগর একজনই, তিনি হেনরিয়েট ইশিমুয়ি। আয়ারল্যান্ডের বিপক্ষে ১ রানের জয়ে নিয়েছিলেন ২ উইকেট, আর জিম্বাবুয়ের বিপক্ষে ডাবল হ্যাটট্রিকে গড়েছেন রেকর্ড।

দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমের নর্থ ওয়েস্ট ইউনিভার্সিটির ১ নম্বর মাঠে রুয়ান্ডার দেওয়া ১২০ রান তাড়ায় ঠিকঠাক এগিয়ে যাচ্ছিল জিম্বাবুয়ের মেয়েরা। কিন্তু ইনিংসের ১৮তম ওভারে এক রান আউটে সব কিছু এলোমেলো করে দেয়। সরাসরি থ্রো আদেল জিমুনুকে রান আউটে জিম্বাবুয়ের শুরুটা করেন জিসেলি ইশিমুয়ি।

এরপর ইনিংসের ১৯তম ওভারে এসে জিম্বাবুয়ে মেয়েদের চমকে দেন আরেক ইশিমুয়ি। ওভারের সব ইয়র্কার করতে চাওয়া হেনরিয়েট ইশিমুয়ি দুর্দান্ত সব ডেলিভারিতে প্রথম চার বলে ফেরান জিম্বাবুয়ের শেষ চার ব্যাটারকে। ওভারের প্রথম বলে ফুললেন্থে করা দুর্দান্ত ডেলিভারিতে কুদজাই চিগোরাকে বোল্ড করে শুরু। দ্বিতীয় বলে অলিন্ডার চারেকে এলবিডব্লুর ফাঁদে ফেলেন। প্রথম দুই বলে দুজনকে ফিরিয়ে হ্যাট্রিকের সামনে, সেই লক্ষ্যে ইশিমুয়ি ছুড়েন দারুণ ইয়র্কার। ইশিমুয়ির সেই ইয়র্কার ঠেকাতে ব্যর্থ হন চিপো ময়ো। বোল্ড হয়ে ফিরেন চিপো ময়ো, আর তাতেই হ্যাটট্রিকের আনন্দে বাধভাঙ্গা উল্লাসে মাতেন ইশিমুয়ি। চতুর্থ বলে এনদলালাম্বি ফিরিয়ে ইশিমুয়ি রুয়ান্ডাকে এনে দেন ঐতিহাসিক জয়।

ইশিমুয়ির এই আশ্চর্যান্বিত বোলিংয়ের আগে ম্যাচেই ছিল জিম্বাবুয়ে। শেষ ১২ বলে তাদের প্রয়োজন ছিল ৪০ রান, জয় না পেলেও ম্যাচটা খুব কাছাকাছি নিয়ে যেতে পারত জিম্বাবুয়ে মেয়েরা। সেটা আর হয়ে ওঠেনি ইশিমুয়ির আগুনে বোলিংয়ে। ৬ উইকেটে ৮০ রান, জিম্বাবুয়ে নিমিষেই ৮০তেই গুটিয়ে দেন ইশিমুয়ি। ৩.৪ ওভারে ১৩ রানে ৪ উইকেট শিকার ইশিমুয়ি। আর যুরুফাত ইশিমুয়ি নেন ২ উইকেট।

১২০ রান তাড়ায় জিম্বাবুয়ে ১১ রানে প্রথম উইকেট হারায়। এরপর ছোট ছোট দুই জুটিতে এগুতে থাকে জিম্বাবুয়ে। দলীয় ৬০ রানে কেলি এনদিরায়া (২০) ফিরলে ছন্দ পতন ঘটে জিম্বাবুয়ে। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা৷ শেষটায় ইশিমুয়ির ঝড়ে জিম্বাবুয়ে উড়ে যায় মাত্র ৮০ রানে। ৩৯ রানের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে।

এর আগে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে জিসেলি ইশিমুয়ি (৩৪) এবং চিনথিয়া তুয়িজিরি (৩০) দুটি ত্রিশোর্ধ ইনিংসে ৮ উইকেটে ১১৯ রান করে। জিসেলি ইশিমুয়ি ২৩ বলে ৫ বাউন্ডারিতে ৩৪ রান করেন। চিনথিয়া ৩০ রান করতে বল খেলেন ৪৪টি।

জিম্বাবুয়ের চিপো ময়ো ২২ রানে শিকার করেন ৩ উইকেট। এছাড়া কুদজাই চিগোরাই পান ২ উইকেট।

৯৭ ডেস্ক

Read Previous

শান্ত’র সমালোচনা হজমে লিটন দিলেন জ্বরের উদাহরণ

Read Next

বেনোনিতে বাংলাদেশের জয়ের হ্যাটট্রিক

Total
1
Share