দুর্দান্ত সাকিবের কাছে হারল কুমিল্লা ভিক্টোরিয়ান্স

সাকিব
Vinkmag ad

বিপিএলে হেসেই চলছে সাকিব আল হাসানের ব্যাট। ঢাকা পর্বের পর চট্টগ্রামেও দুর্দান্ত বরিশালের অধিনায়ক সাকিব। তার হার-না-মানা ৮১ রানের ইনিংসে ভর করে বরিশাল পায় ১৭৭ রান। এরপর বোলিংয়েও আলো ছড়িয়েছেন সাকিব। আর তাতেই তার দল ফরচুন বরিশাল পেয়েছে ১২ রানের জয়।

ফরচুন বরিশালের করা ১৭৭ রান টপকাতে নেমে ১৬৫ রানে থেমে যায় কুমিল্লার ভিক্টোরিয়ান্সের ইনিংস। প্রথম ম্যাচে হারের পর টানা তিন জয়ে টেবিলের দুইয়ে চলে আসলো ফরচুন বরিশাল।

ঢাকা পর্বে ২ ম্যাচ খেলে জয়ের দেখা পায়নি কুমিল্লা ভিক্টোরিয়ান্স। পয়েন্ট তালিকার তলানিতে থাকা বিপিএল ইতিহাসের সফলতম ফ্র্যাঞ্চাইজিটি চট্টগ্রামে এসেও ভাগ্য বদল করতে পারেনি। চট্টগ্রাম পর্বও তাদের হার দিয়ে শুরু।

বিপিএলের ১১তম ম্যাচে আজ চট্টগ্রামে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে নামে ফরচুন বরিশাল। এদিন ওপেনিংয়ে সাফল্য পাননি মেহেদী হাসান মিরাজ। তানভীর ইসলামের শিকার হয়ে ফেরার আগে ৯ বলে করেন ৬।

তিনে নামা চতুরঙ্গ ডি সিলভার ঝড় টেকেনি বেশিক্ষণ। তার ২১ রানের ইনিংস ১২ বলে ২ চার ও ছয় দিয়ে সাজানো। প্রথম পাওয়ার-প্লের শেষ বলে উইকেট হারান চতুরঙ্গ, তখন স্কোরবোর্ডে বরিশালের ২ উইকেটে ৫০ রান।

ধীরগতির ইনিংস নিয়ে বেশিদূর এগোতে পারেননি এনামুল হক বিজয়। খুশদিল শাহ’র বলে বোল্ড হয়ে ফেরার আগে ২০ বলে করেন ২০। ১২.৩ ওভারে দলীয় ১০০ রান পূর্ণ করে বরিশাল। এরপর দাপট দেখিয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান। তাকে সঙ্গ দিতে এসে ইব্রাহিম জাদরান করেন ২০ বলে ২৭ রান।

পঞ্চাশ রানের জুটি ভাঙেন তানভীর ইসলাম। তবে ৩১ বলে ফিফটি হাঁকিয়ে সাকিব হয়ে উঠেন আরও মারমুখী। ইনিংসের ১৭তম ওভারে হাসান আলিকে দুই বাউন্ডারি মেরে সাকিব নেন ১০ রান। মোসাদ্দেক এর পরের ওভারে এসে হজম করেন ১৬ রান। এরমাঝেই তানভীরে এক ওভারে জোড়া উইকেট হারায় বরিশাল। ৫ রানের বেশি পাননি ইফতিখার। মাহমুদউল্লাহ রিয়াদ হয়েছেন ডাক।

ইনিংসের শেষ ওভারে সাকিব তুলে নেন আরও ১৩ রান। অধিনায়কোচিত ইনিংস খেলে সাকিব আল হাসান অপরাজিত থাকেন ৮১ রানে। ৪৫ বল খেলে ৮ চার ও ৪ ছক্কায় অনবদ্য এই ইনিংস সাজান সাকিব। শেষপর্যন্ত ৬ উইকেটে স্কোরবোর্ডে ১৭৭ রান জমা করে ফরচুন বরিশাল।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের স্পিনার তানভীর ইসলাম ৩৩ রান খরচায় দখলে নেন ৪ উইকেট। এছাড়া একটি করে উইকেট খুশদিল শাহ ও নাইম হাসানের দখলে।

লক্ষ্য তাড়ায় নেমে লিটন দাসের সঙ্গে ওপেনিংয়ে নেমে দারুণ শুরু পান মোহাম্মদ রিজওয়ান। গতকাল রাতে শেষ হওয়া পাকিস্তান-নিউজিল্যান্ড ৩য় ওয়ানডে শেষ করে আজই বাংলাদেশে এসেছেন পাক তারকা ব্যাটার রিজওয়ান। এসেই নেমে পড়লেন কুমিল্লার হয়ে বিপিএল মাতাতে।

তবে কামরুল ইসলাম রাব্বি এসে বিদায় করেন রিজওয়ানকে। উইকেটের পেছনে ক্যাচ তুলে ফেরার আগে রিজওয়ানের ব্যাট থেকে ২ ছক্কায় ১১ বলে আসে ১৮ রান। পাওয়ার-প্লের পরের ওভারেই রান আউটে কাটা পড়েন লিটন দাস। ৩ ছয় ও ১ চারে ২৬ বলে করেন ৩২ রান।

অধিনায়ক ইমরুল কায়েসও দেখান দাপট। তবে তার ইনিংসও হয়নি বড়; ১৫ বলে ২৮ করে থামেন। ব্যক্তিগত ১৪ রানে থাকা চ্যাডউইক ওয়ালটনকে ফিরিয়ে সাকিব দখলে নেন নিজের প্রথম উইকেট। ডাক হয়ে ফিরেছেন জাকের আলি অনিক।

৯৭ প্রতিবেদক

Read Previous

রাতে খেলেছেন করাচিতে, দিনে চট্টগ্রামে

Read Next

অস্ট্রেলিয়াকে হারিয়ে দিশাদের বিশ্বকাপ মিশন শুরু

Total
4
Share