সিরিজ বাতিল করল অস্ট্রেলিয়া, আফগানিস্তান পাচ্ছে ৩০ পয়েন্ট

সিরিজ বাতিল করল অস্ট্রেলিয়া, আফগানিস্তান পাচ্ছে ৩০ পয়েন্ট
Vinkmag ad

অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের মধ্যকার ওয়ানডে সিরিজ সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হবার কথা থাকলেও তা আনুষ্ঠানিকভাবে বাতিল হয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে ক্রিকেটে ঠাঁসা সূচিতে তারা এই সিরিজ খেলতে অপারগ।

অস্ট্রেলিয়া সরকার সহ একাধিক স্টেকহোল্ডারের সঙ্গে আলাপ শেষে বৃহস্পতিবার ক্রিকেট অস্ট্রেলিয়া জানায় তারা এইই ৩ ম্যাচের সিরিজ খেলবে না,

এক বিবৃতিতে ক্রিকেট অস্ট্রেলিয়া ব্যাখ্যা করেছে তাদের এই সিদ্ধান্তের কারণ। তালে’বান রা নারীদের শিক্ষা ও কর্মে বাঁধা দেবার সিদ্ধান্ত দেওয়া এই সিরিজ বাতিলের পেছনে অন্যতম কারণ। তালে’বানরা আফগানিস্তানের দায়িত্ব নেবার পর নারীদের খেলায় অংশগ্রহণে বাঁধা দেয়। যার জন্য ক্রিকেট অস্ট্রেলিয়া তীব্র নিন্দা জানায়।

বিবৃতিতে ক্রিকেট অস্ট্রেলিয়া লেখে, ‘ক্রিকেট অস্ট্রেলিয়া পুরুষ ও নারী ক্রিকেটারদের প্রসারে সাহায্য করতে বদ্ধপরিকর। আমরা আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা চালিয়ে যাব দেশটিতে নারীদের অবস্থার উন্নয়নে। এই বিষয়ে অস্ট্রেলিয়া সরকারের সাহায্যের জন্য তাদের ধন্যবাদ।’

প্রসঙ্গত, আফগানিস্তানই একমাত্র আইসিসির পূর্ণ সদস্য দেশ যাদের কোন নারী দল নেই। শনিবার থেকে শুরু হতে যাওয়া উইমেন্স আন্ডার-১৯ টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপের প্রথম আসরে একমাত্র পূর্ণ সদস্য দেশ হিসাবে নেই আফগানিস্তান।

এই ব্যাপারকে আশঙ্কাজনক বলেছেন আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালার্ডিস।

আফগানিস্তান-অস্ট্রেলিয়া সিরিজ আইসিসি ওয়ানডে সুপার লিগের অংশ ছিল। তাই অস্ট্রেলিয়া এই সিরিজ খেলতে না যাওয়াতে আফগানিস্তান ৩০ পয়েন্ট পাবে।

যদিও এতে অজিদের চিন্তার কোন কারণ নেই। কারণ ইতোমধ্যেই ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের জন্য কোয়ালিফাই করেছে প্যাট কামিন্সের দল।

৯৭ ডেস্ক

Read Previous

রেকর্ড জুটির ম্যাচে জয় পেল নিউজিল্যান্ড

Read Next

পৃথ্বী রেকর্ড ভেঙেছে বলেই খুশি সঞ্জয় মাঞ্জরেকার

Total
20
Share