সৌম্যর আউট বিভ্রাট, আসলে কি হয়েছিল

featured photo updated v 9
Vinkmag ad

সৌম্য আউট, সোম্য নট আউট! নানা সমালোচনার বিপিএলের তৃতীয় ম্যাচে ঘটে গেল আরও এক কান্ড। সৌম্য সরকারকে আউট দিয়েও ডাবল রিভিউর পর নট আউটের সিদ্ধান্ত জানান অনফিল্ড আম্পায়ার। এই নিয়েই শুরু হয়েছে নতুন বিতর্ক। ঢাকা ডমিনেটরসের অধিনায়ক নাসির হোসেন অবশ্য বলে গেলেন, এটা ফেয়ার হয়নি।

খুলনা টাইগার্সের বিপক্ষে ঢাকা ডমিনেটরসের ইনিংসের ৬ তম ওভারে নাসুম আহমেদের করা ওভারের প্রথম বলেই বাউন্ডারি হাঁকান সৌম্য সরকার। ওভারের দ্বিতীয় বলটি স্কয়ার লেগে খেলতে গিয়ে ব্যর্থ সৌম্য, বল আঘাত করে প্যাডে। নাসুম এবং খুলনার ফিল্ডারদের লেগ বিফোরের আবেদনে আঙুল উঁচিয়ে আউটের সিদ্ধান্ত জানান অনফিল্ড আম্পায়ার মোর্শেদ আলি খান।

অসন্তুষ্ট সৌম্য ডিআরএস না থাকায় অল্টারনেটিভ রিভিউ নেন। রিপ্লে দেখে টিভি আম্পায়ার ডেভিড জেমস মিলন্স অনফিল্ড আম্পায়ারকে আউটের সিদ্ধান্তেই বহাল থাকতে বলেন। কিন্তু সৌম্যকে উইকেট না ছেড়ে ফের আবেদন করেন, যাচাইয়ের জন্য।

ডাবল রিভিউর পর নাটকীয়ভাবে সিদ্ধান্ত আসলো, নট আউট সৌম্য!

খুলনা টাইগার্সের আইকন তামিম ইকবালকে এই আউট নিয়ে সৌম্য’র সঙ্গে কথা বলতে দেখা যায়। এরপর আম্পায়ারের সঙ্গেও তর্কে জড়ান তামিম। 

সতীর্থ সৌম্য সরকারের আউট নিয়ে আসলে কি হয়েছিল? ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে আসা ঢাকা ডমিনেটরসের অধিনায়ক নাসির হোসেনকে এমন প্রশ্ন করা হলে তিনি উত্তরে বলেন,

‘আমি ড্রেসিংরুমে ছিলাম। আমরা টিভিতে যা দেখেছি আমাদের মনে হয়েছে বল গ্লাভসে লেগেছে তবে আউট দিয়ে দিয়েছে। মাঠের মধ্যে কি হয়েছে আমি জানি না। আমার মনে হয় আউট দেবার পর আবার ব্যাক করিয়েছে।’

আম্পায়ারদের এমন অপেশাদারিত্ব নিয়ে সহজ স্বীকারোক্তি নাসিরের কণ্ঠে,

‘এখানে আমরাও যদি ফিল্ডিংয়ে থাকতাম তাহলে আমরাও বলতাম এটা ফেয়ার হয়নি। আমরা যেহেতু ব্যাটিং তাহলে আমরা বলবো ঠিক হয়েছে। আর আম্পায়ারের ক্ষেত্রে বলবো তাদের কাজটা কঠিন। অনফিল্ডে রিভিউ না থাকলে… মানুষ মাত্রই তো ভুল করে। আর অনেক বড় বড় আম্পায়ারও মিসটেক করে। ভুল মানুষের হবে, এটাই স্বাভাবিক। এভাবেই দেখা উচিত। আমার মনে হয় আমরা যেহেতু পেশাদার ক্রিকেটার আম্পায়ার যে সিদ্ধান্ত দিবে সেটাই মেনে নিতে হবে। এটা ক্রিকেটের স্পিরিট, এটাই সবচেয়ে ভালো।’

ম্যাচে ঢাকার পেসার আল-আমিন হোসেন ৪ উইকেট শিকার করে খুলনার ব্যাটিং লাইনকে ডুবিয়ে দেন। এরপর নাসির হোসেনের অধিনায়কোচিত ৩৬* রানের ইনিংসে ঢাকা ডমিনেটরস পায় ৬ উইকেটের রোমাঞ্চকর জয়।

৯৭ প্রতিবেদক

Read Previous

সাকিব-মাশরাফি আছেন একাদশে, টস করলেন মিরাজ-মুশফিক

Read Next

সিডনিতে বৃষ্টির সাথে অস্ট্রেলিয়ার দাপট

Total
8
Share