সিরিজ জিতেও বিলাসিতা দেখাচ্ছে না বাংলাদেশ

বাংলাদেশ হার
Vinkmag ad

ভারতের বিপক্ষে ১ ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ নিশ্চিত বাংলাদেশের। শেষ ম্যাচে ক্রিকেটারদের বিশ্রাম দেওয়ার সুযোগ থাকলেও সে পথে হাঁটছে না টিম ম্যানেজমেন্ট। মূলত এমন বিলাসিতা আপাতত টিম বাংলাদেশের মানায় না অনেকটা এমন বার্তাই দিয়ে গেলেন ফিল্ডিং কোচ শেন ম্যাকডারমট।

সচরাচর সিরিজ নিশ্চিত হওয়ার পর বাকি ম্যাচগুলোতে বেঞ্চ পরীক্ষা করে দেখে দলগুলো। ভারতের বিপক্ষে শেষ ম্যাচে জয়-পরাজয় খুব বড় কোনো প্রভাব ফেলবে না। তবে জিততে পারলে দারুণ এক ইতিহাস সঙ্গী হবে টাইগারদের, প্রথমবার ভারতকে হোয়াইট ওয়াশের স্বাদ দেওয়া যাবে।

আর এমন সুযোগ খুব বেশি আসেও না। অন্তত বাংলাদেশের জন্য ব্যাপারটা হবে খুবই রোমাঞ্চকর। আর তাইতো শেষ ওয়ানডেতে পূর্ণ শক্তির দল নিয়েই মাঠে নামবে বাংলাদেশ।

সিরিজের প্রথম দুই ওয়ানডে অনুষ্ঠিত হয় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। তবে আগামীকাল (১০ ডিসেম্বর) শেষ ওয়ানডে মাঠে গড়াবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে।

গতকাল (৮ ডিসেম্বর) চট্টগ্রাম পৌঁছালেও অনুশীলন করেনি কেউই। আজ ম্যাচের আগেরদিনও অনুশীলনে বেশ কয়েকজন ক্রিকেটার ছিলেন না উপস্থিত। যাদের মধ্যে সাকিব আল হাসান ও অধিনায়ক লিটন দাসও ছিলেন। অনুশীলনে বিশ্রাম পেলেও মূল ম্যাচে পূর্ণ শক্তির দলই দেখা যাবে।

এমনটা জানিয়ে টাইগার ফিল্ডিং কোচ ম্যাকডারমট যেমনটা বলছিলেন, ‘দেখুন আমাদের নিয়মিত ও ধারাবাহিক জয়ের অভ‌্যাস এখনও গড়ে উঠেনি। এজন‌্য ভালোমানের খেলোয়াড়দের বিশ্রামে পাঠানোর মতো বিলাসিতা আমরা এখনই করতে পারি না। আমার মতে, আপনি যদি ফিট এবং নির্বাচনের জন‌্য উপযুক্ত থাকেন তাহলে সেরা দল নিয়েই মাঠে নামতে হবে এবং যতটা সম্ভব ম‌্যাচ জয় নিশ্চিত করতে হবে।’

একাদশ কেমন হতে পারে? নতুন কাউকে দেখা যাবে কিনা? এরকম প্রশ্নে বলটা নির্বাচকদের কোর্টে ঠেলে দিলেন ম্যাকডারমট। যদিও এ দফায়ও কাউকে বিশ্রাম দেওয়া হচ্ছে না এমন আভাস দিয়েছেন তিনি।

এই অস্ট্রেলিয়ান জানান, ‘আমি নির্বাচক নই। আপনাকে এই প্রশ্নটা (বেঞ্চে থাকা ক্রিকেটারদের সুযোগ নিয়ে) নির্বাচকদের করতে হবে। পার্ট অব টিম ম‌্যানেজমেন্ট… অন‌্য খেলোয়াড়রা সুযোগ পেলেও পেতে পারে।’

‘তবে আপনি যখন ভারতের বিপক্ষে খেলবেন এবং নিজের দেশকে প্রতিনিধিত্ব করবেন… যদি ওয়ার্কলোড ম‌্যানেজমেন্ট ইস্যু না থাকে, আর বাংলাদেশ ওই অবস্থানে নেই যেখানে আপনি শুধু বিশ্রামের জন‌্য নিয়মিত খেলোয়াড়দের বিরতি দেবেন।’

৯৭ প্রতিবেদক

Read Previous

হোয়াইট ওয়াশ এড়াতে ভারতের নজর ‘ব্র্যান্ড অব ক্রিকেটে’

Read Next

বিশ্বকাপে বাংলাদেশের ভালো সম্ভাবনা দেখেন ওয়াশিংটন সুন্দর

Total
1
Share