যতদিন সম্ভব সাকিবকে রেখে দিতে চান ডোমিঙ্গো

যতদিন সম্ভব সাকিবকে রেখে দিতে চান ডোমিঙ্গো
Vinkmag ad

বাংলাদেশ ক্রিকেটের পোস্টারবয় সাকিব আল হাসান নিজেকে নিয়ে গেছেন অন্য উচ্চতায়। বয়স ৩৬ ছুঁইছুঁই, মাঠের বাইরে নানা বিতর্ক লেগেই থাকে তার। খেলার পাশাপাশি পরিবারের সাথে সময় কাটাতে গিয়ে সাকিবকে টানা ভ্রমণের মধ্যেই থাকতে হয়। অথচ মাঠে এসবের কোনো প্রভাবই পড়তে দেন না। যখন যেখানে নামছেন পারফর্ম করে বাকি সবকিছুকে দূরে সরাচ্ছেন। এমন সাকিবকে যতদিন সম্ভব ততদিন খেলাতে চান টাইগার কোচ রাসেল ডোমিঙ্গো।

সাকিবকে বোঝাতে বেশি দূরে না গেলেও চলবে। ভারত সিরিজ সামনে রেখে দল প্রস্তুতি নিচ্ছিল দেশে। ৩০ নভেম্বর এই টাইগার অলরাউন্ডার আবু ধাবি টি-টেন লিগে খেলেছেন বাংলা টাইগার্সের হয়ে সেহষ ম্যাচ। টুর্নামেন্টে দলটিকে নেতৃত্বও দিয়েছেন সাকিব।

শুরুর দিকে বল হাতে ভালো করলেও ডেকান গ্লাডিয়েটরসের বিপক্ষে ছিলেন বিবর্ণ। এক ওভারে ৫ ছক্কা হজম করে শেষটা রাঙাতে পারেননি, দলও হেরেছে ১০ উইকেটে। টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে সাকিব যুক্তরাষ্ট্রে যান পরিবারের কাছে, সেখান থেকে আবু ধাবি টি-টেন লিগ।

কোনো বিরতি না দিয়ে দেশে ফিরে নেমে পড়লেন ভারত মোকাবেলায়। প্রথম ওয়ানডেতে জয় পাওয়ার দিনে বল হাতে তুলে নিলেন ৫ উইকেট। তার ৫ উইকেটের সাথে এবাদতের ৪, আর তাতেই ১৮৬ রানে অলআউট ভারত। মিরাজ বীরত্বে যে ম্যাচ ১ উইকেটে জিতেছে টাইগাররা।

ক্যারিয়ারে চতুর্থ বারের মতো ৫ উইকেট, ভারতের বিপক্ষে নিজের তো বটেই বাংলাদেশী কোনো বাঁহাতিরই প্রথম। বল হাতে এমন পারফরম্যান্সের দিনে ব্যাট হাতেও ২৯ রান করে দলকে এগিয়ে দেন সাকিব। ভিরাট কোহলির অমন বাজপাখির মতো ছোঁ মেরে নেওয়া ক্যাচ না হলে হয়তো ইনিংসটিও পেতে পারতো পূর্ণতা।

আগামীকাল (৭ ডিসেম্বর) দ্বিতীয় ওয়ানডের আগে আজ ম্যাচ পূর্ববর্তী দিনের সংবাদ সম্মেলনে কোচ রাসেল ডোমিঙ্গোর প্রশংসায় ভাসলেন সাকিব। স্বদেশী কিংবদন্তি অলরাউন্ডার জ্যাক ক্যালিসকে টেনে আনেন এ প্রসঙ্গেও।

তিনি বলেন, ‘দিনশেষে সাকিব অবিশ্বাস্য। আমি দক্ষিণ আফ্রিকায় অনেকদিন কোচিং করিয়েছি। জ্যাক ক্যালিস অবসর নেওয়ার আট বছর পরও আমার মনে হয় তারা ওরকম বিকল্প খুঁজছে। তারা নিশ্চিত হতে পারছে না ছয় ব্যাটসম্যান খেলাবে নাকি সাত।’

‘অতিরিক্ত বোলার খেলাবে নাকি ব্যাটসম্যান। এই ধরনের ক্রিকেটারের বিকল্প পাওয়া খুব কঠিন। যদি সে খারাপ ব্যাট করে, ভালো বল করবে। খারাপ বল করলে ব্যাট হাতে পারফর্ম করবে।’

যতদিন সম্ভব সাকিবকে দলে পেতে চান উল্লেখ করে ডোমিঙ্গো যোগ করেন, ‘এই ধরনের ক্রিকেটার পাওয়া খুব কঠিন। এধরনের ক্রিকেটার খুব কম, এজন্যই তারা বিরল। আমরা তাকে যতদিন সম্ভব রাখতে চাই। সে যেন সতেজ থাকে, এটা নিশ্চিত করতে চাই।’

‘যতদিন সম্ভব তাকে বাংলাদেশের হয়ে দেখতে চাই, যতদিন আমরা এমন কাউকে খুঁজে না পাই, যে হয়তো তার কাজটা করতে পারবে। মিরাজ কি তেমন কেউ হতে পারে? হয়তো। সে পাঁচ-ছয়ে ব্যাট করতে পারে। বল হাতেও ধারাবাহিক পারফর্ম করে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

রমেশ পাওয়ার এনসিএতে, কানিটকর নারী দলের ব্যাটিং কোচ

Read Next

বাংলাদেশের মানুষের আবেগ দেখে ফেলেছেন শিখর ধাওয়ানও

Total
1
Share