‘মিরাজের ইনিংস নিয়ে যে কি বলব খুঁজে পাচ্ছি না’

'ভারত এখন বাংলাদেশকে আন্ডারডগ মনে করে না'
Vinkmag ad

রবিবার রাতে মিরপুরে ভারতের বিপক্ষে অবিশ্বাস্য এক জয় এনে দিয়ে প্রশংসায় ভাসছেন মেহেদী হাসান মিরাজ। ব্যাট হাতে রীতিমতো অসাধ্য সাধন করেছেন। তামিম ইকবালের চোটে ওয়ায়নডে সিরিজে অধিনায়কত্ব করা লিটন দাস তো ভাষাই খুঁজে পাচ্ছিলেন না।

নিয়মিত অধিনায়ক তামিম চোটে পড়ায় তিন ম্যাচ ওয়ানডে সিরিজটিতে নেতৃত্ব দিচ্ছেন লিটন। তার ওয়ানডে অধিনায়কত্বের প্রথম ম্যাচেই জয় পেলো দল। যেখানে নখ কামড়ানো মুহূর্ত উপহার দিয়ে নায়ক মিরাজ।

সাকিব আল হাসানের ক্যারিয়ারে চতুর্থ ৫ উইকেটের সাথে পেসার এবাদতের ৪ উইকেট। আগে ব্যাট করা ভারত গুটিয়ে গেছে ১৮৬ রানেই। লক্ষ্য তাড়ায় নেমে ইনিংসের প্রথম বলেই আউট নাজমুল হোসেন শান্ত। ১৪ রানে থেমেছেন এনামুল হক বিজয়।

২৬ রানে ২ উইকেট হারালেও ৪৮ রানের জুটি দলকে পথ দেখাচ্ছিলেন লিটন ও সাকিব। দুজনের ৪৮ রানের জুটি ভাঙে ২৯ রান করা সাকিব আউট হলে। এরপর লিটনও ৪১ রানে ফিরেছেন।

দুজনের বিদায়ের পর ৩৩ রানে জুটি গড়লেও ম্যাচের উত্তেজনা কমিয়ে দেন মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম। এই জুটিতে তারা বল খেলেন ৬৯ টি, ছিল না কোনো বাউন্ডারি।
ধীরে খেললেও সহজ লক্ষ্যে পরে পুষিয়ে দেওয়ার সুযোগ ছিল। কিন্তু মুশফিক ১৮ ও রিয়াদ ১৪ রান করে আউট হয়ে দলের চাপ আরও বাড়িয়েছেন। তাদের পথ অনুসরণ করে দ্রুত ফেরেন আফিফ, এবাদত, হাসান মাহমুদও। ৮ রানের ব্যবধানে ৫ উইকেট হারিয়ে ৯ উইকেটে ১৩৬ রানে পরিণত হয় বাংলাদেশ।

তখন ১ রানে অপরাজিত মিরাজ, জয়ের জন্য প্রয়োজন ৫১! শেষ উইকেটে তাকে সঙ্গ দিতে ক্রিজে মুস্তাফিজ। এমন ম্যাচই ২৪ বল হাতে রেখে বাংলাদেশ জিতে নেয় মিরাজ বীরত্বে। যেখানে বড় একটা অবদান ১১ বলে ১০ রান করা মুস্তাফিজেরও। ৩৯ বলে ৩৮ রানে অপরাজিত ছিলেন মিরাজ।

জয়ের আগে পুরো সময়টা ভক্ত সমর্থকদের মতো হৃদকম্পন বাড়ায় ড্রেসিং রুমেও। অধিনায়ক লিটন নিজেও স্বীকার করেছেন বার্ভাস হয়ে পড়েছিলেন তিনি। ম্যাচ শেষে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে মিরাজের প্রশংসা করতে গিয়ে শব্দ খুঁজে পাচ্ছিলেন না।

তার ভাষ্য, ‘খুবই খুশি (ম্যাচ জিতে)। আমি ড্রেসিংরুমে অনেক নার্ভাস হয়ে পড়েছিলাম। শেষ ৬-৭ ওভারে মিরাজ যেভাবে ব্যাট করল, অনেক উপভোগ করেছি। (মোহাম্মদ) সিরাজ ও শার্দুল (ঠাকুর) মাঝখানে অনেক ভালো বল করছিল, এতে মোমেন্টামও ওদের দিকে চলে যায়।’

‘আমি ও সাকিব ভাই ব্যাট করার সময় ভেবেছিলাম খুব সহজেই লক্ষ্য তাড়া করা যাবে। তবে আমরা দুজন আউট হওয়ার পর ভারত দারুণ বল করলে ম্যাচ কঠিন হয়ে পড়ে। অন্যদের ওপর আস্থা ছিল। তবে মিরাজের ইনিংস নিয়ে যে কি বলব খুঁজে পাচ্ছি না… কিছু বলার নেই। অসাধারণ! মিরাজকে অভিনন্দন।’

৯৭ প্রতিবেদক

Read Previous

অধিনায়ক লিটন ও সাকিবের প্রশংসায় পঞ্চমুখ মিরাজ

Read Next

অজুহাত পাশ কাটিয়ে মিরাজকে প্রশংসায় ভাসালেন রাহুল

Total
4
Share