আইপিএল থেকে ব্রাভোর অবসর, থাকছেন চেন্নাইয়েই

আইপিএল থেকে ব্রাভোর অবসর, থাকছেন চেন্নাইয়েই
Vinkmag ad

দীর্ঘ ও সফল আইপিএল (ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ) ক্যারিয়ারের ইতি টানলেন ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো। চেন্নাই সুপার কিংসের এই কিংবদন্তি অবশ্য খেলোয়াড়ি জীবন শেষ করে থাকছেন চেন্নাই শিবিরেই, কাজ করবেন দলটির বোলিং কোচ হিসাবে।

আগের আসরে চেন্নাই সুপার কিংসের বোলিং কোচ হিসাবে ছিলেন লক্ষিপতি বালাজি। ব্যক্তিগত কারণ দেখিয়ে ১ বছরের জন্য বিশ্রাম নিয়েছেন বালাজি, সেই শুন্য চেয়ারে বসবেন ব্রাভো।

নতুন দায়িত্ব পেয়ে চেন্নাই সুপার কিংসের দেওয়া এক বিবৃতির বরাতে ডোয়াইন ব্রাভো বলেন, ‘আমি এই নতুন যাত্রা শুরু করতে মুখিয়ে আছি। কারণ এটা এমন কিছু যা আমি খেলোয়াড়ি জীবনের ইতি টানার পর করতে চাই। আমি বোলারদের সঙ্গে কাজ করতে পছন্দ করি।‌ এই ভূমিকা পেয়ে আমি উচ্ছ্বসিত। আমার মনে হয়না আমার বেশি মানিয়ে নিতে হবে।’

‘যখন আমি খেলি তখন আমি বোলারদের পরিকল্পনা ও আইডিয়া দিই ব্যাটারদের চেয়ে এগিয়ে থাকতে। তবে এখন একটাই পরিবর্তন আসবে যে আমি মিড অন বা মিড অফে দাঁড়িয়ে থাকব না! কখনো ভাবিনি আমি আইপিএল ইতিহাসের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হব। তবে আমি খুশি যে আমি আইপিএল ইতিহাসের অংশ।’

২০০৮ সাল থেকে আইপিএল শুরু হবার পর কেবল ২০১৭ সালে খেলতে পারেননি ডোয়াইন ব্রাভো। ইনজুরির কারণে সেবার মাঠের বাইরে থাকতে হয়েছিল তার।

২০০৮ সালে মুম্বাই ইন্ডিয়ান্সের জার্সি গায়ে তার আইপিএল যাত্রা শুরু। ২০১১ সালের নিলামে তাকে দলে টানে চেন্নাই সুপার কিংস। ২০১৬ ও ২০১৭ তে চেন্নাই সুপার কিংস যখন সাসপেন্ডেড ছিল তখন তিনি গুজরাট লায়ন্সে যুক্ত হন। ২০১৮ সালে আবার তাকে দলে ভেড়ায় চেন্নাই।

আইপিএলে ১৮৩ উইকেট আছে তার ঝুলিতে। ১৫ মৌসুমের আইপিএল ইতিহাসে তার চেয়ে বেশি উইকেট নেই আর কারও। দ্বিতীয় অবস্থানে থাকা লাসিথ মালিঙ্গার চেয়ে ১৩ উইকেট বেশি তার। এখনো খেলছেন এমন বলারদের মধ্যে যুজবেন্দ্র চাহাল তার সবচেয়ে কাছে, ১৭ উইকেট কম তার।

১৬১ ম্যাচে ৮.৩৮ ইকোনমিতে ১৮৩ উইকেট নিয়েছেন তিনি, সেরা বোলিং ফিগার ২২ রান খরচে ৪ উইকেট। ব্যাট হাতে ১২৯.৫৭ স্ট্রাইক রেটে ১৫৬০ রান করেছেন তিনি।

১৬১ ম্যাচের মধ্যে ১৪৪ ম্যাচেই ব্রাভো খেলেছেন চেন্নাই সুপার কিংসের হয়ে। নিয়েছেন ১৬৮ উইকেট, রান করেছেন ১৫৫৬। চেন্নাইয়ের ৩ আইপিএল শিরোপাজয়ী দলের (২০১১, ২০১৮, ২০২১) অংশ ছিলেন ব্রাভো।

৯৭ ডেস্ক

Read Previous

এমআই এর দুই ভিন্ন দলের দায়িত্বে পোলার্ড-রাশিদ

Read Next

জাকিরের দৃঢ়তায় কক্সবাজারে ম্যাচ বাঁচাল বাংলাদেশ ‘এ’ দল

Total
1
Share