‘রিয়াদে আস্থা ছিল, রিয়াদে আস্থা আছে’

ওয়ানডেতে হতশ্রী ব্যাটিং করা রিয়াদ টি-টোয়েন্টিতে প্রথম বল থেকেই মারবেন
Vinkmag ad

একে একে বাংলাদেশ জাতীয় দলের দৃশ্যপট থেকে হারিয়ে যাচ্ছেন অভিজ্ঞ ক্রিকেটাররা। বয়সের বাস্তবতা তাদের দূরে সরতে বাধ্য করছে। তবে ফর্ম খুব একটা কথা না বললেও ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশ দলের অবিচ্ছেদ্য অংশ হয়েই আছেন মাহমুদউল্লাহ রিয়াদ। এই অভিজ্ঞ ক্রিকেটারের উপর ভবিষ্যতেও আস্থা রাখা যায় বলছেন বিসিবি কোচ সোহেল ইসলাম।

বিসিএল (বাংলাদেশ ক্রিকেট লিগ) ওয়ানডে সংস্করণের ফাইনাল আগামীকাল (২৭ নভেম্বর)। মুখোমুখি হচ্ছে বিসিবি সাউথ জোন ও বিসিবি নর্থ জোন। নর্থ জোনের হয়ে খেলছেন রিয়াদ, প্রথম দুই ম্যাচে ব্যর্থ হলেও দলকে ফাইনালে তোলা ম্যাচে করেছেন ৯৬ রান।

ব্যাট হাতে বেশ কিছুদিন ধরেই ব্যর্থ রিয়াদ। যে কারণে তাকে ছাড়াই ঘোষণা করা হয় টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড। এশিয়া কাপে খেলেছেন সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ। আগেই টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন বলে দেশের ঘরোয়া লঙ্গার ভার্সনেও খেলেন না এই ব্যাটার।

লম্বা বিরতির পর বিসিএল দিয়েই প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরেছেন রিয়াদ। প্রথম দুই ম্যাচে নর্থ জোনের এই ব্যাটার করেছেন যথাক্রমে ৮ ও ৯ রান। সেন্ট্রাল জোনের বিপক্ষে লিগ পর্বের শেষ ম্যাচে ৪ রানের জন্য মিস করেছেন সেঞ্চুরি। শাহাদাত হোসেন দিপুর সাথে দারুণ এক জুটিতে দলকে এনে দেন সহজ জয়।

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজেও আছেন রিয়াদ। তাকে নিয়ে প্রতিনিয়ত আশার কথা শোনান অধিনায়ক তামিম ইকবালও। রিয়াদকে কাছ থেকে দেখা নর্থ জোনের কোচ সোহেল ইসলাম কীভাবে মূল্যায়ন করবেন তার পারফরম্যান্স ও ভবিষ্যতকে?

এমন প্রশ্নের জবাবে আজ (২৬ নভেম্বর) মিরপুরে সাংবাদিকদের সোহেল জানান, ‘রান করে নাই কিন্তু এর আগের যে ম্যাচগুলোতে সে শুরু করেছিল আমার কাছে দেখে মনে হয়নি যে সে নড়বড়ে ছিল। খুবই স্বাভাবিক ছিল। একটা খেলোয়াড় যখন ব্যর্থ হয় তখন যদি স্বাভাবিক থাকে তখন তার জন্য কামব্যাক করা সহজ হয়।’

‘গত ম্যাচের ইনিংসটাতে তার মধ্যে সে ফ্লুয়েন্সি ছিল। এর আগে আমরা টানা টি-টোয়েন্টি খেলছিলাম, ফরম্যাট বদলের সাথে মাইন্ডসেট, অ্যাপ্রোচ সব কিছু বদলে যায়। সে দিক থেকে ছেলেরা উন্নতি করছে। রিয়াদ এমন একজন ব্যাটার যার উপর আমাদের আস্থা অনেকদিন ছিল। ঐ বিশ্বাসটা এখনো আমাদের মধ্যে আছে। আমার মনে হয় রিয়াদ সফল হবে (ভবিষ্যতেও আন্তর্জাতিক ক্রিকেটে)।’

নর্থ জোনের তরুণ ক্রিকেটারদের জন্য রিয়াদের সাথে ড্রেসিং রুম ভাগাভাগি করা বেশ ইতিবাচক বলছেন সোহেল ইসলাম।

তার ভাষায়, ‘এটাতো ছেলেদের জন্য বড় পাওয়া যে রিয়াদ যেকোনো পরিস্থিতিতে ছেলেদের ব্রিফ করতে পারে কীভাবে রিঅ্যাক্ট করতে পারে সেসব বিষয়ে। চাপের মুহূর্তে কীভাবে পাজল না হয়ে স্বাভাবিক থাকা যায় এ জিনিসটা…ও ছোট ছোট যে তথ্য দেয় তা ছেলেদের খুব সাহায্য করে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

উইমেন্স বিগ ব্যাশের চ্যাম্পিয়ন অ্যাডিলেড

Read Next

‘লিটনের দিনে পার্থক্য সে নিজেই’

Total
1
Share