‘আঠারো বছর বয়সের নেই ভয়’

featured photo upd 1
Vinkmag ad

১৮ বছর বয়সী লেগস্পিনিং অলরাউন্ডার রেহান আহমেদ পাকিস্তান সফরের জন্য ইংল্যান্ডের টেস্ট স্কোয়াডে যুক্ত হয়েছেন। বিস্ময়বালকের অপেক্ষা কেবল ইতিহাস গড়ার। পাকিস্তানি বংশোদ্ভূত এই তরুণ স্পিনারই এখন ইংল্যান্ডের স্বপ্নের কান্ডারি। কোচ ব্রেন্ডন ম্যাককুলামও দারুণভাবে মুগ্ধ তরুণ রেহানে।

‘আঠারো বছর বয়স’ কবিতায় কবি সুকান্ত ভট্টাচার্য লিখেছেন,

”আঠারো বছর বয়স যে দুর্বার
পথে প্রান্তরে ছোটায় বহু তুফান,
দুর্যোগে হাল ঠিকমতো রাখা ভার
ক্ষত-বিক্ষত হয় সহস্র প্রাণ।”

পাকিস্তানের বিপক্ষে ম্যাচ খেলার জন্য নির্বাচিত হলে ইংল্যান্ডের সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে টেস্ট অভিষেক হবে। ২০০৪-এ জন্মগ্রহণকারী রেহান আহমেদ ইংল্যান্ডের পুরুষদের সর্বকনিষ্ঠ অভিষেককারী হয়ে উঠবেন। ছাড়িয়ে যাবে ব্রায়ান ক্লোজকে। ১৮ বছর ১৪৯ দিন বয়সে ১৯৪৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্টে বাছাই করা হয় তাকে।

নেট বোলার হিসেবে রেহানকে টেস্ট স্কোয়াডের সঙ্গে পাকিস্তান সফরে নেওয়ার কথা ভেবে রেখেছিল ইংল্যান্ড টিম ম্যানেজমেন্ট। তবে আবুধাবিতে প্রস্তুতি ম্যাচের প্রথম দিন সিদ্ধান্ত বদলে ফেলল। পাকিস্তান সফরের মূল দলেই সংযুক্ত করে নেওয়া হয় রেহানকে। 

গত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে দুর্দান্ত খেলেছেন রেহান। দলের হয়ে উইকেট নিয়েছিলেন ১২টি। এবার তার অপেক্ষা ইংল্যান্ডের সাদা পোশাকে নতুন ইতিহাস রচনা করার।

স্পিনের বিরুদ্ধে অনুশীলন করার জন্য এই খুদে ক্রিকেটারকে বেছে নিয়েছিল ইংল্যান্ড। আর তাতেই যেন বাজিমাত। রেহানকে দলে নেওয়ার ব্যাপারে ইংল্যান্ডের টেস্ট কোচ ব্রেন্ডন ম্যাককুলাম বলেছেন,

‘আমরা জানি, ও এখনও পুরোপুরি পরিণত নয়। তবে ওর সফল হওয়ার সম্ভাবনা আছে। বেন স্টোকস, আমি ও বাকি কোচরা ওর খেলার ধরণ পছন্দ করি। পাকিস্তানে দলের অংশ হওয়ার যে অভিজ্ঞতা হবে, সেটা ওর অনেক কাজে দেবে, আমাদের দলেরও সুবিধা হবে।’

পাকিস্তান সফরে ইংল্যান্ড দলের একমাত্র স্পেশালিস্ট স্পিনার জ্যাক লিচ। ফলে তাকে এই সফরে যোগ্য সহায়তা করতে পারেন রেহান আহমেদ।

৯৭ ডেস্ক

Read Previous

মাহমুদউল্লাহ-দিপুর ব্যাটে ম্লান হলেন মিঠুন

Read Next

ভারতের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে স্কোয়াডে বিজয়

Total
1
Share