নারায়ণ জগদীশানের তান্ডবে রেকর্ড বই লন্ডভন্ড

নারায়ণ জগদীশানের তান্ডবে রেকর্ড বই লন্ডভন্ড
Vinkmag ad

বিজয় হাজারে ট্রফিতে ফর্মের তুঙ্গে আছেন তামিল নাড়ুর ওপেনার নারায়ণ জগদীশান। আজ (২১ নভেম্বর) তো রেকর্ড বই লন্ডভন্ড করেছেন ২৬ বছর বয়সী এই উইকেটরক্ষক ব্যাটার।

অরুনাচল প্রদেশের বিপক্ষে ওপেন করতে নেমে ১৪১ বল খেলে ২৭৭ রানের ইনিংস খেলেছেন তিনি। ২৫ টি চারের সাথে জগদীশান হাঁকিয়েছেন ১৫ টি বিশাল ছক্কা।

নারায়ণ জগদীশানের ২৭৭ এখন লিস্ট এ ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংস। ২০০২ সালে সারের পক্ষে গ্ল্যামরগানের বিপক্ষে ১৬০ বলে ২৬৮ রানের ইনিংস খেলেছিলেন আলি ব্রাউন। আজকের আগে ২০ ধরে এটিই ছিল লিস্ট এ ক্রিকেটে সর্বোচ্চ।

লিস্ট এ ক্রিকেটে সর্বোচ্চ রানের ব্যক্তিগত ইনিংস-

নারায়ণ জগদীশান (তামিল নাড়ু)- ২৭৭ (১৪১)
আলি ব্রাউন (সারে)- ২৬৮ (১৬০)
রোহিত শর্মা (ভারত)- ২৬৪ (১৭৩)
ডি অর্চি শর্ট (ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া)- ২৫৭ (১৪৮)
শিখর ধাওয়ান (ভারত এ দল)- ২৪৮ (১৫০)।

নারী-পুরুষ সব মিলেই এটিই এখন সর্বোচ্চ। নারায়ণ জগদীশান ভেঙেছেন নারী ক্রিকেটার শ্রীপলি বিরাক্কোদির রেকর্ড (২৭১*)।

নিজের প্রথম ডাবল সেঞ্চুরির আগের চার ইনিংসেও সেঞ্চুরি করেন নারায়ণ জগদীশান। শেষ ৫ ইনিংসে তার রান যথাক্রমে- ১১৪*, ১০৭, ১৬৮, ১২৮, ২৭৭!

লিস্ট এ ক্রিকেটে টানা ৫ ইনিংসে সেঞ্চুরি করা প্রথম ক্রিকেটার জগদীশান। এর আগে ৩ জন মাত্র ব্যাটার টানা ৪ সেঞ্চুরি করেন- কুমার সাঙ্গাকারা, আলভিরো পিটারসন ও দেবদূত পাডিকাল।

২৭৭ রান করার পথে ১১৪ বলে ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন জগদীশান। যা লিস্ট এ ক্রিকেটে যৌথভাবে দ্রুততম। গেল বছর ঠিক ১১৪ বলে ডাবল পূর্ণ করেছিলেন ট্রাভিস হেড। জগদীশানের স্ট্রাইক রেট ১৯৬.৪৫- ডাবল সেঞ্চুরি করা ক্রিকেটারেদের মধ্যে সর্বোচ্চ।

জগদীশানের রেকর্ড গড়া ইনিংস খেলার দিনে তামিল নাড়ু ৫০ ওভারে থামে ২ উইকেটে ৫০৬ রানে। লিস্ট এ ক্রিকেটে ৫০০ রান ছাড়ানো প্রথম দল তারা। এর আগে এই বছরেই নেদারল্যান্ডসের বিপক্ষে করা ইংল্যান্ডের ৪৯৮/৪ ছিল সর্বোচ্চ।

সাই সুদর্শনের সঙ্গে ওপেনিং জুটিতে ৪১৬ রানের জুটি গড়েন নারায়ণ জগদীশান। লিস্ট এ ক্রিকেটে প্রথম ৪০০ ছাড়ানো জুটি এটি। এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে ২০১৫ বিশ্বকাপে ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলসের ৩৭২ রান ছিল সর্বোচ্চ।

বিজয় হাজারে ট্রফিতে এক আসরে সর্বোচ্চ সেঞ্চুরি (৫) ও দ্বিতীয় সর্বোচ্চ রানের (৭৯৯) রেকর্ড নিজের দখল নিয়েছেন জগদীশান।

৯৭ ডেস্ক

Read Previous

পাকিস্তানের টেস্ট স্কোয়াডে রহস্যময় লেগ স্পিনার

Read Next

অধিনায়ক হবার পথ মসৃণ হল ওয়ার্নারের

Total
9
Share