ভারতের বিপক্ষে ওয়ানডেতে ২৮০-৩০০ রান চান মিরাজ

featured photo
Vinkmag ad

৩ ওয়ানডের সাথে ২ টেস্ট খেলতে ডিসেম্বরের ১ তারিখ বাংলাদেশে আসছে ভারত। ভারত সিরিজের প্রস্তুতির জন্য নির্ধারিত সময়ের আগেই আজ (২০ নভেম্বর) থেকে শুরু হল বিসিএল (বাংলাদেশ ক্রিকেট লিগ) ওয়ানডে সংস্করণ। অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ বলছেন এখনকার সময় ওয়ানডেতে ২৮০-৩০০ করতে না পারলে বোলারদের জন্য কাজটা কঠিন হয়ে যায়। ভারতের বিপক্ষে তাই ব্যাটারদের দিকে তাকিয়ে আছেন তিনি।

বিসিবি সাউথ জোনের বিপক্ষে ব্যাটে-বলে পারফরম্যান্স করে আজ দল জেতালেন নর্থ জোনের মিরাজ। ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ২৫, বল হাতে ৪২ রানে ৫ উইকেট তার নামের পাশে। লিস্ট ‘এ’ ক্যারিয়ারে প্রথম ৫ উইকেট পেলেন এই অফ স্পিনার। অধিনায়োকচিত পারফরম্যান্সে দল জেতানোর পর চোখে মুখে আনন্দের ঝিলিক। তবে বিকেএসপিতে তাকে আজ কথা বলতে হয়েছে আসন্ন ভারত সিরিজ নিয়েও।

সেখানেই জানিয়েছেন ওয়ানডে ক্রিকেটে ব্যাটারদের দায়িত্বের কথা। বাংলাদেশের কন্ডিশনে ২৫০-৭০ রান করেও ম্যাচ জেতা যায়। তবে প্রতিপক্ষ যখন উপমহাদেশেরই অন্যতম পরাশক্তি ভারত তখন কি আগে ব্যাট করে ২৫০-৭০ রান যথেষ্ট?

এমন প্রশ্নের জবাবে মিরাজ বলছেন, ‘ওয়ানডে ক্রিকেটে ২৮০-৩০০ করতে হবে তবেইতো বোলাররা ডিফেন্ড করতে পারবে। এটা অভ্যাসের ব্যাপার। আমরা কিন্তু ওয়ানডেতে ভালো ক্রিকেট খেলছি মাশাল্লাহ। বড় ইভেন্টে ২৫০ আসলে নিরাপদ না। ২৭০-৮০ বা ৩০০ করতে হবে। এ জন্য অবশ্যই ব্যাটারদের অনেক চ্যালেঞ্জ নিতে হবে। ওপেনিং থেকে পাঁচ নম্বর পর্যন্ত দায়িত্ব নিয়ে খেলতে হবে। তাহলেই ২৮০-৩০০ করা সম্ভব।’

ভারত বলেই আরও একটি শঙ্কা থেকে যায়। নিজেদের কন্ডিশনে বাংলাদেশের শক্তির জায়গা স্পিন। কিন্তু ভারত স্পিনে দুর্দান্ত বরং তাদের স্পিন আক্রমণ বিশ্ব সেরাদের কাতারে। নিজেকে নিয়ে কতটা আত্মবিশ্বাসী মিরাজ?

টাইগার অলরাউন্ডার বলেন, ‘আমি যখন খেলি আমি চ্যালেঞ্জ নিয়ে খেলতেই পছন্দ করি। যেহেতু সামনে ভারতের সাথে আন্তর্জাতিক ম্যাচ আছে মানসিকভাবে অনেক শক্ত হতে হবে। যে ঘাটতিগুলো আছে সেগুলো কাটানোর চেষ্টা করতে হবে। ম্যাচ শেষ হল, এরপর অনুশীলন করবো, কোচের সাথে কথা বলবো কোথায় কাজ করতে হবে। তাহলে ছোট ছোট জায়গাগুলোতে উন্নতি করতে পারবো।’

৯৭ প্রতিবেদক

Read Previous

দাপুটে জয়ে বিসিএল শুরু তামিম-মুশফিকদের

Read Next

সিলেট স্ট্রাইকার্সের জার্সি উন্মোচিত হল লন্ডনেও

Total
4
Share