যুবাদের বিশ্বকাপ: বাংলাদেশ ও নেপাল যৌথ আয়োজক

যুবাদের বিশ্বকাপ- বাংলাদেশ ও নেপাল যৌথ আয়োজক
Vinkmag ad

২০২৪ থেকে ২০২৭ অব্দি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের জন্য স্বাগতিক দেশের নাম ঘোষণা করেছে আইসিসি (দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল)। শ্রীলঙ্কা, মালয়েশিয়া, থাইল্যান্ড, জিম্বাবুয়ে, নামিবিয়া, বাংলাদেশ ও নেপালে হবে যুব বিশ্বকাপের আসর।

২০২৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজন করবে শ্রীলঙ্কা। জিম্বাবুয়ে ও নামিবিয়া আয়োজন করবে ২০২৬ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। আইসিসি উইমেন্স অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপের ২০২৫ আসর আয়োজন করবে মালয়েশিয়া ও থাইল্যান্ড। ২০২৭ সালের আসর আয়োজন করবে বাংলাদেশ ও নেপাল।

এই আসরগুলোর আয়োজক নির্ধারিত হয়েছে প্রতিযোগিতামূলক বিডিং পদ্ধতিতে। যা আইসিসি বোর্ড অনুমোদন দিয়েছে।

অনুমোদিত হয়েছে আইসিসি উইমেন্স টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ এর কোয়ালিফিকেশন পথও। ৮ দল সরাসরি কোয়ালিফাই করবে, যেখানে থাকবে ২০২৩ বিশ্বকাপের প্রতি গ্রুপ থেকে সেরা ৩ দল, স্বাগতিক বাংলাদেশ ও পরবর্তী সর্বোচ্চ র‍্যাংকধারী দল। পরবর্তী ২ দল নির্ধারিত হবে কোয়ালিফায়ার থেকে।

১৪ দলের আইসিসি মেন্স ক্রিকেট বিশ্বকাপ ২০২৭ এ ১০ দল সরাসরি কোয়ালিফাই করবে। এই ১০ দলের মধ্যে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ে সরাসরি উঠবে স্বাগতিক হিসাবে, ৮ দল উঠবে র‍্যাংকিংয়ে এগিয়ে থেকে। বাকি ৪ দল কোয়ালিফাই করবে আইসিসি বিশ্বকাপ গ্লোবাল কোয়ালিফায়ার থেকে।

৯৭ প্রতিবেদক

Read Previous

বিশ্বকাপ ফাইনালের জন্য বাড়ানো হয়েছে ৯০ মিনিট

Read Next

ফাইনালে আগে ব্যাটিংয়ে পাকিস্তান

Total
15
Share