রিজওয়ান-শিবলির ব্যাটে চড়ে জুনিয়র টাইগারদের দাপুটে জয়

রিজওয়ান-শিবলির ব্যাটে চড়ে জুনিয়র টাইগারদের দাপুটে জয়
Vinkmag ad

একমাত্র চারদিনের ম্যাচে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে ড্র করেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৯। আজ থেকে শুরু হওয়া তিন ম্যাচ ওয়ানডে সিরিজ অবশ্য জয় দিয়েই শুরু করেছে জুনিয়র টাইগাররা। দুই ওপেনার মোহাম্মদ রিজওয়ান ও আশিকুর রহমান শিবলির জোড়া ফিফটিতে এলো ৭ উইকেটের জয়।

মুলতান ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে পাকিস্তান যুবাদের আগে ব্যাট করতে পাঠায় বাংলাদেশ দলপতি আহরার আমিন। উজাইর ইমতিয়াজ ও আরাফাত মিনহাজের জোড়া ফিফটিতেও অলআউট হওয়ার আগে ২০২ রানের বেশি করতে পারেনি স্বাগতিকরা। মূলত তাদের তোপের মুখে ফেলেন বাংলাদেশ পেসার মারুফ মৃধা।

জবাবে ১৬০ রানের উদ্বোধনী জুটিতে কার্যত ম্যাচের লাগাম নিজেদের হাতে নেয় বাংলাদেশ। তবে সেঞ্চুরির সুযোগ থাকলেও মিস করেন রিজওয়ান, শিবলি দুজনেই। থেমেছেন যথাক্রমে ৭৯ ও ৭৪ রানে।

আগে ব্যাট করে শুরুতেই বিপদে পড়ে পাকিস্তান যুবারা। দুই ওপেনার বাসিত আলি (২), শাহজিব খান (১) ও অধিনায়ক সাদ বেগকে (০) কিছু বুঝে উঠার আগেই ফেরান মারুফ মৃধা। আর তাতে ৩ রানে ৩ উইকেটে হারিয়ে বসে স্বাগতিকরা।

সেখান থেকে হাল ধরেন তায়েব আরিফ ও উজাইর মুমতাজ। দুজনের ৭৪ রানের জুটি ভাঙে তায়েব ২৮ রান করে আউট হলে। বেশিক্ষণ টিকেনি শাওয়াইজ ইরফানও (১২), মারুফ মৃধার চতুর্থ শিকার হন তিনি। ফিফটি হাঁকিয়ে বেশি দূর যেতে পারেনি মুমতাজও।

৭৬ বলে ৪ চার ২ ছক্কায় ৫৭ রান করে যখন ৬ষ্ঠ ব্যাটার হিসেবে আউট হন তখন দলের রান মাত্র ১১৫। তবে ৭ নম্বরে নামা আরাফাত মিনহাজ লেজের ব্যাটারদের নিয়ে দলকে এনে দেন ২০২ রানের পুঁজি। ৫ ওভার বাকি থাকতে দল যখন অলআউট তখনো মিনহাজ অপরাজিত ৭২ বলে ৭ চার ৪ ছক্কায় ৭১ রানে।

৩৮ রান খরচায় ৪ উইকেট নেন মারুফ মৃধা, ২ উইকেট মোহাম্মদ রাফি উজ্জামানের।

লক্ষ্য তাড়ায় নেমে কোনো অসুবিধায় পড়তে হয়নি টাইগার যুবাদের। ১৬০ রানের জুটি গড়ে কাজটা সহজই করে দেন ওপেনার রিজওয়ান-শিবলি। ৭ রানের ব্যবধানে ফিরেছেন দুজনেই। তাতে মিস হয় সেঞ্চুরির সুযোগ, ৮৬ বলে ১০ চার ১ ছক্কায় ৭৯ রান রিজওয়ানের ব্যাটে। ১১২ বলে ৮ চারে ৭৪ রান শিবলির। মাঝে ১১ রান করে আউট হন জিসান আলমও।

১৮ রানের মধ্যে তিন উইকেট হারালেও বাকি কাজ অনায়েসেই সারেন শাহরিয়ার সাকিব (১৮*) ও আহরার আমিন (৭*)। ৭ উইকেটে জয়ের পথে হাতে ছিল আরও ৫৯ বল।

৯৭ ডেস্ক

Read Previous

যে তালিকায় সবার নিচে ভারত, চারে বাংলাদেশ

Read Next

চেন্নাইতে সান্ত্বনার জয় পেলো বিজয়-মিঠুনরা

Total
38
Share