শান্তর ক্যারিয়ার সেরা ইনিংসে লড়াইয়ের পুঁজি বাংলাদেশের

শান্তর ক্যারিয়ার সেরা ইনিংসে লড়াইয়ের পুঁজি বাংলাদেশের
Vinkmag ad

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ স্কোয়াডে নাজমুল হোসেন শান্তর অন্তর্ভূক্তি কম সমালোচনার জন্ম দেয়নি। মূলত মাঠের ক্রিকেটে তার মলিন পারফরম্যান্সই সে সমালোচনাকে স্বীকৃত করছিল। তবে আজ (৩০ অক্টোবর) ব্রিজবেনে জিম্বাবুয়ের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে তার ব্যাটে চড়েই লড়াইয়ের পুঁজি বাংলাদেশের।

গ্যাবায় টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত সাকিব আল হাসানের। শান্তর ৫৫ বলে ৭১ রানে বাংলাদেশ পেলো ৭ উইকেটে ১৫০ রানের সংগ্রহ। আফিফ হোসেন করেন ১৯ বলে ২৯।

আগেরদিন সংবাদ সম্মেলনে টাইগারদের টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম জানিয়েছেন শান্তর সাথে সৌম্য সরকারের উদ্বোধনী জুটিতে তিনি সন্তুষ্ট। তবে আজ জুটি টিকেনি ২ ওভারও।

ইনিংসের প্রথম ওভারের চতুর্থ বলেই রিচার্ড এনগারাভাকে ফাইন লেগ দিয়ে চার মেরে শুরু শান্তর। ব্লেসিং মুজারাবানির করা পরের ওভারও শুরু চারে।

কিন্তু ঐ ওভারেই রানের খাতা খোলার আগে ফেরেন সৌম্য (২ বলে ০)। উইকেটের পেছনে তার দারুণ ক্যাচ নেন রেগিস চাকাভা। ক্রিজে এসে নতুন ব্যাটার লিটন দাস হাঁকান চার।

১০ রানে প্রথম উইকেট হারানোর পর শান্ত-লিটনের ব্যাটে পথ খুঁজে নিতে পারতো বাংলাদেশ। তবে নিজের দ্বিতীয় ওভার করতে এসেই মুজারাবানি ফেরান লিটনকে।

স্কুপ খেলতে চেয়ে টাইমিং গড়মিলে ক্যাচ দেন শর্ট থার্ডম্যানে (১২ বলে ১৪)। পাওয়ার প্লেতে বাংলাদেশ ২ উইকেটে ৩২।

সেখান থেকে ক্রিজে টিকে যাওয়া শান্তকে নিয়ে দলকে টেনে নেন অধিনায়ক সাকিব। ১০ ওভার শেষে রান ২ উইকেটে ৬৩।

সময়ের সাথে সাথে বেড়েছে রান তোলার গতি। ১২তম ওভারেই পূর্ণ হয় জুটির ফিফটি (৩৭ বলে)। তবে শান্তকে রেখে শন উইলিয়ামসের করা পরের ওভারেই ফেরেন সাকিব (২০ বলে ২৩)।

তবে এক পাশ আগলে রেখে ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন শান্ত। যে পথে বল খেলেছেন ৪৫ টি।

ব্র‍্যাড ইভানসের করা ১৬তম ওভারে শান্তর ব্যাটেই আসে ইনিংসের প্রথম ছক্কা। ঐ ওভারে তার ব্যাটে আরও ২ চার। রাজার শিকার হয়ে অবশ্য ফিরেছেন পরের ওভারে। ততক্ষণে নামের পাশে ৫৫ বলে ৭ চার ১ ছক্কায় ৭১ রান।

শেষদিকে জীবন পেয়ে দলের সংগ্রহ বাড়াতে ভূমিকা আফিফের ১৯ বলে ২৯ রানের। বেশ এলোমেলো আর বাজে ফিল্ডিং করেছে এ দিন জিম্বাবুয়ে। জিম্বাবুয়ের হয়ে সর্বোচ্চ দুইটি করে উইকেট এনগারাভা ও মুজারাবানির।

৯৭ প্রতিবেদক

Read Previous

গ্যাবায় আগে ব্যাটিংয়ে বাংলাদেশ

Read Next

রোমাঞ্চকর ম্যাচে জিম্বাবুয়েকে হারালো বাংলাদেশ

Total
5
Share