কোচ ডেভ হাটনের যে মন্ত্রে বদলে গেছে জিম্বাবুয়ে

কোচ ডেভ হাটনের যে মন্ত্রে বদলে গেছে জিম্বাবুয়ে
Vinkmag ad

একটা দলের পারফরম্যান্সে বড় ভূমিকা থাকে দলের কৌশল সাজানো কোচের। সেই ভূমিকাকেই সামনে আনলেন জিম্বাবুয়ে অধিনায়ক ক্রেইগ আরভিন। গত কয়েক মাসে জিম্বাবুয়ে দলের সাফল্যে কোচ ডেভ হাটনের ভূমিকা বড় করেই দেখছেন আরভিন।

চলতি বছরের জুনে জিম্বাবুয়ের প্রধান কোচের দায়িত্ব নেন ডেভ হাটন। তার কোচ হয়ে আসার পরেই দলের ইকোসিস্টেমে বদল আসে। এর আগে সিনিয়র পারফর্মার থাকলেও দল সাফল্য পাচ্ছিল না। তবে হাটন আসার পর তা বদলে যায়।

তার কোচিংইয়েই চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপের আগে বাছাইপর্ব শেষ করে জিম্বাবুয়ে। বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে সীমিত ওভারের দুই সিরিজ জয়ের অভিজ্ঞতা তো এখনও টাটকা। হাটনের অধীনে দলের এমন সাফল্যের রহস্য কি? এই প্রশ্নই বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে করা হয়েছিল ক্রেইগ আরভিনকে।

উত্তরে আরভিন বলেন্‌ ‘দেখেন, আমি মনে করি যখন ডেভ দায়িত্ব নেয় সে আমাদের ট্রেনিং করার পদ্ধতিই বদলে দেয়। এবং সকল ক্রিকেটারের মধ্যেই আত্মবিশ্বাস ঢুকিয়ে দেয়। সে যখনই বলে আপনি চারিদিকে তাকিয়ে দেখবেন যে সবাই তার কথা মন দিয়ে শুনছে। সবাই তাকে সম্মান করে।’

‘সে সব ক্রিকেটারের মানসিকতা বদল করতে পেরেছে। আর আমাদের পারফরম্যান্সে এটা বোঝা যাচ্ছে যে ডেভ আমাদের জন্য কি করছে।’

‘তার শান্তভাব এবং যেভাবে সে ট্রেনিংয়ের সময় কাজ করে তা অসাধারণ। সে আমাদের সবাইকে এনার্জি বাচানোর সুযোগ দিয়েছে, কারণ ট্রেনিং সেশনের দৈর্ঘ্য কমেছে। মাঝে মাঝে তো সে ক্রিকেটারদের নেট থেকে যেতে বলে। এটা ফল দিচ্ছে। কারণ সবারই ট্যালেন্ট আছে। এমন নয় যে সবসময় হাজার-হাজার বল নেটে হিট করতে হবে।’

‘আমি মনে করি সবাই– সবাইই তাকে সম্মান করে। যখন সে দাঁড়িয়ে কিছু বলে সবাই শোনে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ফিলিপসের সেঞ্চুরির পর বোল্টের ৪, উড়ে গেল শ্রীলঙ্কা

Read Next

সাকিবের প্রশংসায় পঞ্চমুখ ভিরাট কোহলি

Total
1
Share