এশিয়ার চ্যাম্পিয়নদের হারিয়ে বিশ্বকাপ শুরু নামিবিয়ার

এশিয়ার চ্যাম্পিয়নদের হারিয়ে বিশ্বকাপ শুরু নামিবিয়ার
Vinkmag ad

আফগানিস্তানের বিপক্ষে হার দিয়ে এশিয়া কাপ মিশন শুরু করা শ্রীলঙ্কা পরে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জিতেছিল এশিয়া কাপের শিরোপা। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চেও শুরুর ম্যাচে জয়ের দেখা পায়নি শ্রীলঙ্কা। ধারে ভারে অনেক পিছিয়ে থাকা নামিবিয়ার বিপক্ষে হেরেছে দাসুন শানাকার দল। 

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপেই প্রথমবারের মত টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছিল। সেবার স্কটল্যান্ড, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসকে হারিয়ে দিয়েছিল তারা। এবার তো টুর্নামেন্ট শুরু করল শ্রীলঙ্কাকে হারিয়ে!

টসে হেরে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৬৩ রান করে নামিবিয়া। জবাব দিতে নেমে ১৯ ওভারে ১০৮ রান তুলতেই অলআউট হয় শ্রীলঙ্কা। নামিবিয়া পায় ৫৫ রানের বড় জয়। 

পাওয়ারপ্লের মধ্যেই টপ অর্ডারের ৩ ব্যাটারকে হারিয়ে ফেলে নামিবিয়া। অধিনায়ক জেরহার্ড এরাসমাস ৪র্থ ব্যাটার হিসাবে যখন আউট হন দলের রান তখন ৭১ বলে ৭৬।

দলের রান ১০০ হবার আগে সাজঘরে ফেরেন ২৬ রান করা স্টিফেন বার্ড। গোল্ডেন ডাকের স্বাদ পান ডেভিড ভিসা। ১৪.২ ওভার শেষে নামিবিয়ার রান ছিল ৬ উইকেটে ৯৩ রান।

সেখান থেকে দলের রান ১৬০ পার করেন জান ফ্রাইলিঙ্ক ও জেজে স্মিট। ৭ম উইকেটে এই দুজন যোগ করেন ৭০ রান। টি-টোয়েন্টিতে যা ৭ম উইকেটে নামিবিয়ার রেকর্ড জুটি। ১৬ বলে ২ টি করে চার ও ছয়ে ৩১ রান করে অপরাজিত থাকেন স্মিট। শেষ বলে রান আউট হন ফ্রাইলিঙ্ক। ২৮ বলে ৪ চারে ৪৪ রান করেন তিনি। 

শ্রীলঙ্কাকে ১৬৪ রানের লক্ষ্য ছুড়ে দেয় নামিবিয়া, থামে ৭ উইকেটে ১৬৩ রান করে। শ্রীলঙ্কার পক্ষে ২ উইকেট নেন প্রমোদ মাদুশান। ১ টি করে শিকার মাহিশ থিকশানা্‌ দুশমান্থ চামিরা, চামিকা করুনারত্নে ও ওয়ানিন্দু হাসারাঙ্গার। 

জবাব দিতে নেমে ২য় ওভারেই কুশল মেন্ডিসকে ফেরান ডেভিড ভিসা। তবে শ্রীলঙ্কাকে ভড়কে দেন বেন শিকঙ্গো। ৪র্থ ওভারে পাথুম নিসাঙ্কা ও ধানুশকা গুনাথিলাকাকে ফেরান। শিকঙ্গোর ডাবল উইকেট মেইডেন ওভারের পর আর ঘুরে দাড়াতে পারেনি শ্রীলঙ্কা।

নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা শ্রীলঙ্কা শেষমেশ অলআউট হয় ১৯ ওভারে, ১০৮ রান করে।

শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ ২৯ রান করেন দাসুন শানাকা। নামিবিয়ার পক্ষে ২ টি করে উইকেট নেন ডেভিড ভিসা, বার্নার্ড স্কল্টজ, বেন শিকঙ্গো ও জান ফ্রাইলিঙ্ক।

সংক্ষিপ্ত স্কোরঃ

নামিবিয়া ১৬৩/৭ (২০), লিঙ্গেন ৩, কক ৯, ইটন ২০, বার্ড ২৬, এরাসমাস ২০, ফ্রাইলিঙ্ক ৪৪, ভিসা ০, স্মিট ৩১*; থিকশানা ৪-০-২৩-১, চামিরা ৪-০-৩৯-১, প্রমোদ ৪-০-৩৭-২, চামিকা ৪-০-৩৬-১, হাসারাঙ্গা ৪-০-২৭-১

শ্রীলঙ্কা ১০৮/১০ (১৯), নিসাঙ্কা ৯, মেন্ডিস ৬, ধনঞ্জয়া ১২, গুনাথিলাকা ০, ভানুকা ২০, শানাকা ২৯, হাসারাঙ্গা ৪, চামিকা ৫, প্রমোদ ০, চামিরা ৮, থিকশানা ১১*; ভিসা ৪-০-১৬-২, স্কলজ ৪-০-১৮-২, শিকঙ্গো ৩-১-২২-২, স্মিট ৩-০-১৬-১, ফ্রাইলিঙ্ক ৪-০-২৬-২

ফলাফলঃ নামিবিয়া ৫৫ রানে জয়ী

ম্যাচসেরাঃ জান ফ্রাইলিঙ্ক (নামিবিয়া)।

৯৭ ডেস্ক

Read Previous

বিশ্বকাপ থেকে ছিটকে গেলেন দিলশান মাদুশাঙ্কা

Read Next

‘অঘটন’ ঘটিয়ে নামিবিয়া ভাসছে প্রশংসায়

Total
10
Share