মাস সেরা ক্রিকেটারের খেতাব জেতা হয়নি নিগার সুলতানার

icc september
Vinkmag ad

আইসিসি প্লেয়ার অব দ্য মান্থে দ্বিতীয় বাংলাদেশি নারী হিসেবে মনোনয়ন পেলেও পুরষ্কার জেতা হয়নি নিগার সুলতানা জ্যোতির। সেপ্টেম্বর মাসে অন ফিল্ডের পারফরম্যান্স নানা অর্জনের সুবাদে নারী বিভাগে জয়ী হলেন ভারতের অধিনায়ক হারমানপ্রীত কর। আর পুরুষ বিভাগের সেরা হলেন পাকিস্তানের তারকা ব্যাটার মোহাম্মদ রিজওয়ান।

আজ এক বিজ্ঞপ্তি দিয়ে বিজয়ীদের নাম ঘোষণা করে, আইসিসি (দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল)।

সেপ্টেম্বর মাসের পারফরম্যান্স বিবেচনায় এনে পুরুষ ও নারী ক্যাটাগরিতে মোট ৬ জন ক্রিকেটার মনোনীত হয়েছিলেন। জিতেছেন ২ জন।

পুরুষ বিভাগের মনোনয়ন পেয়েছিলেন- পাকিস্তানি উইকেটকিপার ব্যাটার মোহাম্মদ রিজওয়ান, অস্ট্রেলিয়ার ক্যামেরন গ্রিন ও ভারতীয় স্পিনার আক্সার প্যাটেল। এই তিনজনের মধ্যে আইসিসির নির্বাচিত সিলেকশন প্যানেল ও দর্শকদের ভোটে রিজওয়ানকে নির্বাচিত করা হয়েছে মাস সেরা ক্রিকেটার।

সেপ্টেম্বর মাসের নারী বিভাগে সেরাদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। তাঁর সঙ্গে ছিলেন দুই ভারতীয় ব্যাটার; হারমানপ্রীত কর ও স্মৃতি মান্দানা। এর মধ্য হতে হারমানপ্রীতকে নির্বাচিত করা হয় সেপ্টেম্বর মাসের সেরা নারী ক্রিকেটার হিসেবে।

পুরুষ ও নারীদের আন্তর্জাতিক ক্রিকেটে পারফরম্যান্সের বিচারে আইসিসি বেছে নেয় মাসের সেরা ক্রিকেটার।

নিগারের নেতৃত্বে বিশ্বকাপের বাছাই পর্বের চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ নারী দল। অধিনায়কত্বের সাথে ব্যাট হাতেও নিগার টেনেছেন দলকে। হয়েছেন টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক।

নকআউট পর্বে ব্যাট হাতে জ্বলে না ওঠলেও তিনি টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হিসেবে পাঁচ ম্যাচে ১৮০ রান করেছেন; ৪৫ গড় এবং ১০৫.২৬ স্ট্রাইক-রেটে। তবুও তার জেতা হয়নি মাস সেরা ক্রিকেটারের খেতাব।

৯৭ ডেস্ক

Read Previous

সুমন খানের পেস আগুনে পুড়েছে রংপুর, নাসিরের ব্যাটে ১

Read Next

পাকিস্তানে আরিফুলের মাঝে কী যেন ভর করেছে

Total
24
Share