পরিসংখ্যান না দেখা জাহানারা যখন সংবাদ সম্মেলনে আবেগী

জাহানারা বাংলাদেশ নারী
Vinkmag ad

বৃষ্টি আইনে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ রানে হেরেছে বাংলাদেশ নারী দল। তবে এশিয়া কাপের আজকের ম্যাচে আগে বল করা বাংলাদেশ দারুণভাবেই লঙ্কানদের নিয়ন্ত্রণে রেখেছিল। যার শুরুটা একাদশে ফেরা পেসার জাহানারা আলমের অসাধারণ এক ডেলিভারিতে উইকেট শিকারের মাধ্যমে। এ দিন আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন এই পেসার। সংবাদ সম্মেলনে অবশ্য বললেন তিনি ব্যাপারটা জানেন না, দেখেন না পরিসংখ্যানও।

বৃষ্টি আসার আগে ১৮.১ ওভার ব্যাট করে ৫ উইকেটে ৮৩ রান তোলে শ্রীলঙ্কা। মেঘলা আবহাওয়ার সুবিধা বেশ ভালোভাবেই কাজে লাগান পেসার জাহানারা। প্রথম স্পেলে পেয়েছেন দুর্দান্ত সব ইনসুইং। প্রতিপক্ষ দলপতি চামারি আতাপাত্তুকে যে বলে বোল্ড করেছেন তা যেকোনো পেসারের জন্যই স্বপ্নের।

এই উইকেট দিয়ে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করলেন। এখনো পর্যন্ত ৪৭ ওয়ানডেতে তার উইকেট ৪৪ টি, আজকের এক উইকেট সহ ৭৩ টি-টোয়েন্টিতে উইকেট সংখ্যা ৫৬ টি। চলমান এশিয়া কাপের প্রথম ম্যাচে থাইল্যান্ডের সাথে খেলেছেন, ১৫ রানে ছিলেন উইকেট শূন্য। এরপর মাঝের ৩ ম্যাচে একাদশে জায়গা হয়নি।

২০১১ সালে আন্তর্জাতিক অভিষেক হওয়া এই অভিজ্ঞ পেসারের কাছে আজ সংবাদ সম্মেলনে তার বর্তমান অবস্থান নিয়ে জানতে চাওয়া হয়। বিশেষ করে মাইলফলক স্পর্শের পর কেমন অনুভূতি, ক্যারিয়ারের উত্থান পতন যেখানে মূল বিষয় ছিল।

তার জবাবেই জানিয়েছেন পরিসংখ্যান দেখেন না। এসব পরিসংখ্যানের চেয়ে দলের সেমি-ফাইনাল খেলতে না পারা হবে তার কাছে বড় দুঃখের। দেখা মেলে আবেগী জাহানারা আলমের, চোখ জল আসার ছিল বাকি।

তিনি বলেন, ‘প্রথমত আমি আমি আমার পরিসংখ্যান চেক করি না। আমি নিজেও জানি না আমার শত উইকেট হয়েছে। একটু ভালো লাগা থাকলেও খারাপ লাগাটা বেশি। কারণ ঘরের খেলা, ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আমরা। যদি কোনো কারণে সেমিফাইনালে মিস করি আমাদের দলের থেকে মনে হয় না অন্য কারো খারাপ লাগাটা কাজ করবে।।’

‘যে কোনো ক্রিকেটারেরই উত্থান-পতন থাকে। আমার হয়েছে। যেহেতু একটা ক্রিকেটার একবারে উঠতে পারে না, উত্থান-পতন থাকলেই সে একজন পেশাদার ক্রিকেটার। আমি এখন মনে করি আমি পেশাদার ক্রিকেটার। উথান-পতন থাকবে। যখনই সুযোগ পাবো, যখনই দলের আমাকে প্রয়োজন হবে আমি চেষ্টা করবো সেরাটা দিয়ে অবদান রাখার জন্য।’

সিলেট থেকে ক্রিকেট৯৭ প্রতিবেদক

Read Previous

এমন ম্যাচেও হারল বাঘিনীরা, শঙ্কায় সেমিফাইনাল খেলা

Read Next

বাংলাদেশের কাজ সহজ করে দিল থাইল্যান্ড

Total
15
Share