নতুন এক ইতিহাসে নাম লেখালো এবারের নারী এশিয়া কাপ

নারী এশিয়া কাপ
Vinkmag ad

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামের গ্রাউন্ড-২ তে আজ (১ অক্টোবর) সকাল ৯ টায় বাংলাদেশ-থাইল্যান্ড ম্যাচ দিয়ে এবার নারী এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হল। এই ম্যাচ দিয়েই এই ভেন্যুতে প্রথম আন্তর্জাতিক ম্যাচ মাঠে গড়ালো। তবে এ দিন আরও একটি ইতিহাসের অংশ হল ভেন্যুটি। ম্যাচের সকল আম্পায়াররাই নারী, পুরো টুর্নামেন্টেই নারী আম্পায়ার পরিচালনা করবেন।

এশিয়া ক্রিকেট কাউন্সিলের (এসিসি) একজন প্রতিনিধি বিষয়টি নিশ্চিত করেছেন। এ ছাড়া এই টুর্নামেন্ট পরিচালনার দায়িত্বে থাকা আম্পায়ার ও রেফারিদের তালিকাতেও এমনটাই দেখা গেছে।

এসিসির ঐ প্রতিনিধি বলেন,

‘প্রথমবার নারীদের কোনো টুর্নামেন্ট হচ্ছে পুরুষ আম্পায়ার ছাড়া। নারী এশিয়া কাপ দিয়ে এটি শুরু হলো। ভবিষ্যতে পরিসর আরও বাড়বে।’

৯ জন আম্পায়ার এই টুর্নামেন্টটি পরিচালনা করবেন তবে আয়োজক বাংলাদেশ থেকে নেই একজনও। বিষয়টি অবশ্য স্বাভাবিকও, বাংলাদেশে এখনো নারী আম্পায়ারের প্রচলন সেভাবে শুরু হয়নি।

টুর্নামেন্টে দায়িত্ব পালন করতে যাওয়া আম্পায়ারদের মাঝে আছেন ভারতের ব্রিন্দা গানশিয়াম, গায়েত্রী পাকিস্তানের হুমায়রা, সালিমা শ্রীলঙ্কার লিন্ডামুলাগে, নিমালি। এই তিন দেশ থেকে থাকছেন সর্বোচ্চ দুজন করে।

এ ছাড়া কাতার থেকে শিবানি, মালয়েশিয়া থেকে নূর সুজাঙ্গি ও আরব আমিরাত থেকে হিমাঙ্গি। ম্যাচ রেফারি হিসেবে থাকবেন শ্রীলঙ্কার ভেনেসা রাসেল ও ভারতের সারবা লাক্সমি।

৭ দলের অংশগ্রহণে এবারের আসর হবে লিগ পদ্ধতিতে। যেখানে মোট ২৪ ম্যাচ অনুষ্ঠিত হবে। তার মধ্যে ৯টি ম্যাচ হবে আজ দেশের নবম আন্তর্জাতি ভেন্যু হিসেবে যাত্রা করা সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম গ্রাউন্ড-২ এ।

বাকি ১৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের মূল মাঠে। ১৫ অক্টোবর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে নারী এশিয়া কাপের।

৯৭ প্রতিবেদক

Read Previous

সৌরভ উড়িয়ে দিলেন বুমরাহর ছিটকে যাওয়ার খবর

Read Next

জেমিমাহ রদ্রিগেজের ব্যাটে শ্রীলঙ্কাকে হারিয়ে এশিয়া কাপ শুরু ভারতের

Total
1
Share