পিএসএল মানের বিপিএল করাও কঠিন স্বীকার করছে বিসিবি

বিপিএল ফাইনালে ম্যাচ সামলাবেন যারা
Vinkmag ad

২০১২ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) যখন যাত্রা শুরু করে তখনো বিশ্বে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট এতো রমরমা অবস্থায় ছিল না। বর্তমানে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের বিপ্লব ঘটেছে ঠিকই তবে বিপিএল আছে আগের জায়গাতেই, বরং কিছু ক্ষেত্রে পিছিয়েছে বলাই যায়। অথচ বেশ পরে শুরু করেও পিএসএল (পাকিস্তান সুপার লিগ) টেক্কা দিচ্ছে আইপিএলের (ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ) সাথে। বিসিবি স্বীকার করে নিচ্ছে এই মুহূর্তে বিপিএলকে পিএসএল মানের কাছাকাছি নেওয়াও কঠিন।

২০১৫ সালে পিএসএলের প্রথম আসর মাঠে গড়ায়। শুরু দিকে কয়েক আসর নিজেদের মাটিতেও আয়োজন করা যায়নি। পাকিস্তানের পরিবর্তে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয়েছে টুর্নামেন্ট। তবে জৌলুস ছিল শুরু থেকেই, আর সেটা আরও বেড়েছে পাকিস্তানে ফেরার পর।

আইপিএল ছাড়াও বিশ্বের অন্যান্য ফ্র্যাঞ্চাইজি লিগ ঠিকই আলাদা একটা মাত্রা পেয়েছে। যেখানে বিগ ব্যাশ তো থাকছে অন্য উচ্চতায়, সিপিএলও (ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ) কম যায় না। মাঠে গড়ানোর আগেই যত আলো কেড়ে নিয়েছে ইউএই ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি ও সাউথ আফ্রিকা টি-টোয়েন্টি (এসএ টি-টোয়েন্টি) লিগ। বড় বড় তারকারা নাম লিখিয়েছেন এসব টুর্নামেন্টে।

জানুয়ারিতে বিপিএল চলাকালীনই যাত্রা শুরু করবে লিগ দুইটি। ঠিক একই সময়ে চলবে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশও। আর এ কারণে বিপিএলে এবার ভালো মানের বিদেশী পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। বিপিএল গভর্নিং কাউন্সিলও তাই একাদশে অন্তত দুইজন বিদেশী রাখার নিয়ম করতে যাচ্ছে।

সব ছাপিয়ে আলোচনায় তবুও প্রায় এক যুগে পা দিয়েও কেন বিপিএল একটা অবস্থান তৈরি করতে পারেনি। বিপিএল মানেই জোড়া তালি দেওয়া ক্রিকেটার, কাঠামো, ধারাভাষ্যকার, টিভি ব্রডকাস্ট। পিএসএল ইস্যু টেনে অবশ্য এর ব্যাখ্যা দেওয়ার চেষ্টা বিপিএল গভর্নিং কাউন্সিল সদস্য সচীব ইসমাইল হায়দার মল্লিকের।

তিনি আজ (২৬ সেপ্টেম্বর) মিরপুরে সাংবাদিকদের বলেন, ‘তখন (২০১২ সালে যখন বিপিএল যাত্রা করে) কিন্তু এতগুলি টুর্নামেন্ট হতো না। সে জায়গায় আমরা ভালো অবস্থায় চলে গিয়েছিলাম। এখন বিশ্বে অনেকগুলো ভালো টুর্নামেন্ট চলে এসেছে। সিপিএল হচ্ছে, পিএসএল হচ্ছে, বিগ ব্যাশ হচ্ছে, ইউএই লিগ এলো, সাউথ আফ্রিকা করছে, সামনে শ্রীলঙ্কা করবে (মূলত করে)।’

‘এটা তুলনা করা কঠিন। আমরা চাই আমাদের ঘরোয়ার মধ্যে অন্যতম সেরা টুর্নামেন্ট করতে চাই। আগের প্যারামিটার দিয়ে বলতে পারব না আমরা একেবারে আইপিএলে মানের বা পিএসএলের যে মানে করতে যায় সেটা আমাদের জন্য করা এই মুহূর্তে কঠিন হবে।’

‘কারণ এটা অনেক খরচের ব্যাপার। তাহলে একেকটা ফ্র্যাঞ্চাইজি বিক্রি করতে হবে অনেক টাকায়। আমাদের অন্য মডেলে যেতে হবে। এখন পর্যন্ত হোম এন্ড অ্যাওয়েতেই যেতে পারি না। আমাদের ভেন্যু রেডি না এজন্য। আমাদের ওয়ান অফ দ্য বেস্ট ঘরোয়া টুর্নামেন্ট করতে চাই।’

৯৭ প্রতিবেদক

Read Previous

গায়ানার জয়ে সাকিবের চোখে সেরা যারা

Read Next

আরব আমিরাতের বিপক্ষে কষ্টার্জিত জয়ই যেন চাওয়া ছিল বাংলাদেশের!

Total
6
Share