আরব-আমিরাত ম্যাচে স্মৃতির আঙিনায় মাহমুদউল্লাহ রিয়াদ

Screenshot 20220925 142826 ESPNcricinfo
Vinkmag ad

২০০৭ সাল থেকে টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে রেকর্ড সর্বোচ্চ ১২১ ম্যাচ খেলেন মাহমুদউল্লাহ রিয়াদ। এই আন্তর্জাতিক ক্যারিয়ারে রিয়াদ মোট পাঁচবার জিতেন ম্যাচ সেরার পুরস্কার। যার একটি সংযুক্ত আরব-আমিরাতের বিরুদ্ধে খেলে। এই ম্যাচটিই আরব-আমিরাতে বিপক্ষে খেলা বাংলাদেশে প্রথম এবং একমাত্র আন্তর্জাতিক টি-টোয়েন্টি। সেই ম্যাচের রং যে ঘুরিয়েছিলেন, সেই রিয়াদই নেই আজকের দ্বিতীয় লড়াইয়ে।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এর আগে বাংলাদেশ শুধু একবারই আরব-আমিরাতের মুখোমুখি হয়েছিল। ২০১৬ সালের এশিয়া কাপ ম্যাচে। মাহমুদউল্লাহ রিয়াদের অলরাউন্ড পারফর্মেন্সে সেদিন ৫১ রানের সহজ জয় পায় বাংলাদেশ দল।

মাহমুদউল্লাহ রিয়াদ দায়িত্বশীল ব্যাটিংয়ে ২৭ বলে ৩৬ রানে অপরাজিত থাকেন। ২০ ওভারে ৮ উইকেট খুইয়ে ১৩৩ রান স্কোরবোর্ডে জমা করে বাংলাদেশ। লক্ষ্য তাড়ায় নেমে ৮২ রানের বেশি করতে পারেনি আরব-আমিরাত। ব্যাটিংয়ের পর বল হাতেও রিয়াদ ছড়িয়েছেন আলো। ২ ওভারে কেবল ৫ রান খরচায় তুলে নেন ২ উইকেট।

দীর্ঘ ৬ বছরেরও বেশি সময় পর আজ সংযুক্ত আরব-আমিরাতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। দলের সঙ্গে নেই আগের ম্যাচের সেই নায়ক মাহমুদউল্লাহ রিয়াদ; কারণ তাকে বাদ দিয়েই আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য স্কোয়াড ঘোষণা করে বাংলাদেশ। এই স্কোয়াডই খেলতে যায় আরব-আমিরাতে।

দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় আরব-আমিরাতের মুখোমুখি হবে বাংলাদেশ টি-টোয়েন্টি দল। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে অ্যাওয়ে কন্ডিশনে দুটি টি-টোয়েন্টির সিরিজ খেলছে টাইগাররা।

বাংলাদেশ স্কোয়াড:

নুরুল হাসান সোহান (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, আফিফ হোসেন ধ্রুব, মোসাদ্দেক হোসেন সৈকত, লিটন কুমার দাস, ইয়াসির আলি চৌধুরী রাব্বি, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, সৌম্য সরকার ও রিশাদ হোসেন।

আরব-আমিরাত স্কোয়াড:

সিপি রিজওয়ান (অধিনায়ক), বৃত্ত অরবিন্দ (সহ-অধিনায়ক), চিরাগ সুরি, মোহাম্মদ ওয়াসিম, বাসিল হামিদ, আরিয়ান লাকরা, জাওয়ার ফরিদ, কাশিফ দাউদ, কার্তিক মেইয়াপ্পান, আহমেদ রাজা, জহুর খান, জুনায়েদ সিদ্দিক, সাবির আলি, আলিশান শরাফু ও আয়ান খান।

রিজার্ভ: সুলতান আহমেদ, ফাহাদ নওয়াজ, বিষ্ণু সুকুমারন, আদিত্য শেঠি, সঞ্চিত শর্মা।

৯৭ ডেস্ক

Read Previous

গুরবাজ, হেটমায়েরদের প্রশংসায় ভাসালেন সাকিব

Read Next

চূড়ান্ত হল বিপিএলের সাত ফ্র্যাঞ্চাইজি

Total
21
Share