এশিয়া কাপে আজ ক্রিকেটের সবচেয়ে বড় সংঘর্ষ!

featured photo1 37
Vinkmag ad

আজ ক্রিকেট বিশ্বের চোখ দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের দিকে থাকবে। কারণ চির প্রতিদ্বন্ধী ভারত ও পাকিস্তান এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে খেলতে নামবে। আজ এশিয়া কাপের ম্যাচে টি-টোয়েন্টি বিশ্বকাপে হারের সেই দাগ মুছে ফেলতে চাইবে রোহিত শর্মার দল। ভারত-পাক ম্যাচের জন্য একাদশ বাছাই করাটা কঠিন হতে চলেছে দু’দলের টিম ম্যানেজমেন্টের জন্যই।

প্রতিবেশী দুই দেশ ভারত ও পাকিস্তানের ম্যাচকে ঘিরে সমর্থকদের উত্তেজনা তুঙ্গে। এই ব্লকবাস্টার ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

ভারত-পাক ম্যাচ মানেই অতীতের পরিসংখ্যান উঠে আসে। দু’দল একে অপরের মুখোমুখি; যা ক্রিকেট ক্যালেন্ডারের সবচেয়ে বড় সংঘর্ষের একটি। শেষবার ক্রিকেট বিশ্ব তাঁদের লড়াই দেখেছে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ এ। যেখানে পাকিস্তান স্বাচ্ছন্দ্যে ভারতকে ১০ উইকেটে পরাজিত করেছিল। সেই ম্যাচের পর এই প্রথম দুই দল একে অপরের মুখোমুখি হবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকে ভারত দারুন ফর্মে রয়েছে, সাতটি দ্বিপাক্ষিক সিরিজে অপরাজিত রয়েছে। আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে রয়েছেন রোহিত শর্মার দল।

এশিয়া কাপের মঞ্চে এ বার, বিশ্বকাপের ম্যাচে হারের বদলা নেওয়ার সুবর্ণ সুযোগ পাবেন রোহিত-কোহলিরা। সাত বার এশিয়া কাপ জয়ের রেকর্ড রয়েছে ভারতের ঝুলিতে; এই টুর্নামেন্টের সব চেয়ে সফল দল। অন্যদিকে পাকিস্তান মাত্র ২ বার শিরোপা জিতেছে। তা সত্ত্বেও কোনভাবেই বাবর আজমদের হালকাভাবে নিচ্ছেন না রোহিতরা।

হেড টু হেডে নজর রাখলে দেখা যাবে এর আগে এশিয়া কাপে ভারত ও পাকিস্তান মোট ১৪ বার মুখোমুখি হয়েছে। যার মধ্যে ৮ বার জিতেছে ভারত। এবং পাকিস্তান জিতেছে ৫ বার। ১টি ম্যাচ অমীমাংসিত।

এবার পাকিস্তানের স্কোয়াডে নেই শাহীন শাহ আফ্রিদি। নেই অন্য কোনো বাঁহাতি পেসারও। বাবর আজমদের বিরুদ্ধে ১০০তম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামতে চলেছেন ভিরাট কোহলি। নেটে রীতিমতো আগুন ঝরিয়েছেন ভিরাট। আজকের ম্যাচে হতে পারেন এক্স ফ্যাক্টর।

করোনা থেকে পুরোপুরি সুস্থ হয়ে গিয়েছেন ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড়। আজ লড়াই দেখবেন ডাগ আউটে বসেই; যা ভারতীয়দের জন্য বড় স্বস্তির খবর।

ভারতের বোলিং অ্যাটাকেও নেই জাসপ্রীত বুমরাহ। ফলে সামনে থেকে নেতৃত্ব দেবেন ভুবনেশ্বর কুমার। সেরা একাদশে জায়গা পেতে পারেন তরুণ আর্শদীপ সিং। 

ভারতের সম্ভাব্য একাদশ:

রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল, ভিরাট কোহলি, সুরিয়াকুমার যাদব, রিশাব পান্ট (উইকেটকিপার)/দীনেশ কার্তিক, হার্দিক পাণ্ডিয়া, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চাহাল, রবিচন্দন অশ্বিন/আবেশ খান, ভুবনেশ্বর কুমার এবং আর্শদীপ সিং।

পাকিস্তানের সম্ভাব্য একাদশ:

বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান (উইকেটরক্ষক), ফখর জামান, ইফতিখার আহমেদ, খুশদিল শাহ, হায়দার আলি, শাদাব খান, মোহম্মদ নওয়াজ, মোহাম্মদ হাসনাইন/হাসান আলি, হারিস রউফ এবং নাসিম শাহ।

৯৭ ডেস্ক

Read Previous

আফগান বাধা টপকাতে পারলে সব ম্যাচই জিতবে বাংলাদেশ: পাপন

Read Next

আফগান বধে বিজয়-মুশফিকদের রাখতে হচ্ছে বড় ভূমিকা

Total
1
Share