পাপনের আলোচনায় বাদ যায় না কোনো ইস্যু!

এশিয়া কাপে দলের সাথে থাকবেন পাপন
Vinkmag ad

বাংলাদেশ ক্রিকেটে সবকিছুর সমাধান একাই হয়ে উঠেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। কেউ কেউ মজা করে এমনটা বলে থাকে। তবে কাজেও সেটার ছাপ রাখছেন বিসিবি প্রধান। এই যেমন আজ মিরপুরে সাকিব, মুশফিকদের অনুশীলন দেখতে এসেই আলোচনা করে গেছেন নানা ইস্যুতে।

এশিয়া কাপের আগে দেশে কোনো আনুষ্ঠানিক অনুশীলন ক্যাম্প নেই বাংলাদেশের। তবে নিজ উদ্যোগে অধিনায়ক সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, এবাদত হোসেন সহ বেশ কয়েকজন ক্রিকেটার প্রস্তুতি নিচ্ছেন।

আজ (১৮ আগস্ট) সকালে হুট করেই মাঠে আসেন বিসিবি সভাপতি। ক্রিকেটারদের সাথে লম্বা আলোচনায় দেখা যায় তাকে। পরে সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে জানিয়েছেন কি কি ইস্যুতে আলাপ করেছেন টাইগার ক্রিকেটে নিয়ন্ত্রক সংস্থা প্রধান।

আলাপের বিষয়বস্তুতে ছিল আইসিসির পরবর্তী চার বছরের এফটিপিতে (ফিউচার ট্যুর প্ল্যান) বাংলাদেশের ১৫০ ম্যাচের ব্যস্ততার ধকল, টি-টোয়েন্টিতে ভালো করার উপায়, পাওয়ার হিটিং কোচ, ক্রিকেটারদের চোট।

এফটিপি ও চোট নিয়ে পাপন বলেন, ‘যে পরিমান খেলা, নন স্টপ। দম ফেলার সময় নেই। এর মধ্যে যে ছেলেদের উন্নতি করা দরকার, সেটা করবে কে? এটা নিয়ে আলাপ করেছি।
চোট নিয়ে আলাপ করেছি। এত চোট হচ্ছে কেন। প্রতি সিরিজেই এত ক্রিকেটার চোটে পড়ছে, এটার জন্য কি করা যায়। ঠিক মত পরিকল্পনা করে কিভাবে এসবের সমাধান করা যায় সেটা নিয়ে আলোচনা করেছি।’

টি-টোয়েন্টিতে ভালো করতে এশিয়া কাপ থেকে মানসিকতা বদলের গুরুত্ব তুলে ধরে পাপন জানান, ‘ওরা অনুশীলন করছিল। ভাবলাম একটু আসি, দেখে নিই। সামনে এশিয়া কাপ। আমরা টি-টোয়েন্টিতে ভালো দল না। তাই আমরা সম্পূর্ণ টি-টোয়েন্টির ভাবনা হঠাৎ করে বদলে ফেলতে চাই। দেখতে চাচ্ছি নতুন করে শুরু করা যায় কি না। আমরা নতুন কিছু করতে চাই, সেটা যদি এশিয়া কাপ থেকে না শুরু করি, তাহলে বিশ্বকাপে আরও খারাপ হবে। সে জন্য মানসিকতা থেকে শুরু করে সবকিছুতে একটা নতুন চিন্তা করতে চাই।’

এদিকে পাওয়ার হিটিং নিয়ে পাপন আলোচনা করেছেন ব্যাটিং কোচ জেমি সিডন্সের সাথে। একমাত্র বিদেশি কোচ হিসেবে সিডন্সই বর্তমানে সাকিব-মুশফিকদের দেখভাল করছেন। বাকিরা আছেন ছুটিতে, বোর্ডের সাথে বৈঠকে বসতে আগামীকালকের মধ্যে বাংলাদেশে আসার কথা তাদের।

সিডন্স পাপনকে আশ্বস্ত করেছেন পাওয়ার হিটিংয়ের মতো বিষয়ে তিনি দক্ষ। এশিয়া কাপ হয়ে বিশ্বকাপ, দলের ভেতর বেশ কিছু ব্যাপারে পরিবর্তন আসবে বলছেন পাপনও।

তিনি যোগ করেন, ‘আমরা একটা পাওয়ার হিটিং কোচ নিয়ে আলোচনা করছিলাম। তো তখন জেমি বলল ওর নাকি এটাতে বিশেষত্ব আছে। এই এশিয়া কাপ না আমাদের লক্ষ্য হচ্ছে পরবর্তী বিশ্বকাপ। কারণ, ওটা আরও চ্যালেঞ্জিং, ওটা অস্ট্রেলিয়ায়। ওসব জায়গায় তো আমরা এমনিতেই সংগ্রাম করি। সেটার কথা মাথায় রেখে আমরা কাজ করছি।’

‘এই এশিয়া কাপে আমরা কিছু জিনিস পরিবর্তন করে দেখতে চাচ্ছি যে সব ঠিক আছে কি না। ওটার জন্য তো আর বেশি সময় নেই। হঠাত করে যে একজন কোচ এনে সব উন্নতি করে ফেলব এটা ভাবা ঠিক হবে না।’

৯৭ প্রতিবেদক

Read Previous

নতুন পথ চলায় সাকিবকে আত্মবিশ্বাসী দেখছেন পাপন

Read Next

উড়তে থাকা জিম্বাবুয়েকে মাটিতে নামাল ভারত

Total
1
Share