নারীদের আইপিএলের দিনক্ষণ চূড়ান্ত

আইপিএল ২০২২ নিলামঃ লাইভ রিপোর্ট
Vinkmag ad

২০২৩ সালের মার্চে নারীদের আইপিএলের সূচনা হবে। বিসিসিআই জানিয়েছে, আইপিএল শুরু করার জন্য আনুষ্ঠানিক কার্যক্রম চলছে। নারীদের আইপিএলের জন্য ইতোমধ্যে স্থানীয় ক্রিকেট পঞ্জিকায় তা সংযুক্ত করা হয়েছে।

নারীদের মৌসুম সচরাচর নভেম্বর থেকে এপ্রিল মাস হলেও এখন আরও এক মাস বর্ধিত করা হয়েছে। সিনিয়র নারীদের মৌসুম শুরু হবে ১১ অক্টোবর থেকে, টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়ে। পরের বছর আন্তঃ জোন ওয়ানডে প্রতিযোগিতা দিয়ে তা শেষ হবে।

২০১৮ থেকে নারীদের টি-টোয়েন্টি চ্যালেঞ্জ করে আসছে বিসিসিআই। করোনা মহামারীর প্রভাবে ২০২১ থেকে বন্ধ আছে। দুটি দল একে অপরের সাথে একবার মুখোমুখি হতো প্রথম মৌসুমে। এরপর ৩ দলের প্রতিযোগিতা শুরু হয়, যেখানে বাইরের দেশের তারকা ক্রিকেটাররাও অংশ নেয়। তবে পুরুষদের মত নারীদেরও এ টুর্নামেন্ট বড় করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বছরের ফেব্রুয়ারিতে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি জানান, আগামী বছর নারীদের আইপিএল অনুষ্ঠিত হবে।

‘পূর্ণাঙ্গ রূপে নারীদের আইপিএল অনুষ্ঠিত হওয়ার দোড়গড়ায় আছি আমরা। এটা অবশ্যই হতে যাচ্ছে,’ গাঙ্গুলি জানিয়েছিলেন।

‘আমি একান্তভাবে বিশ্বাস করি ২০২৩ সালই হবে নারীদের আইপিএল শুরু করার মোক্ষম সময়। পুরুষদের পাশাপাশি নারীদের আইপিএলও সফলতা অর্জন করবে।’

বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের সাথে আলোচনা করে মে মাসে বিসিসিআই সচিব জয় শাহ জানিয়েছিলেন, ৫ কিংবা ৬ দল নিয়ে এ টুর্নামেন্ট হওয়ার সম্ভাবনা রয়েছে।

রাজস্থান রয়্যালস ও সিপিএল ফ্র‍্যাঞ্চাইজি বার্বাডোজের মালিক জানান, তারা নারীদের আইপিএলে একটি দল নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। মুম্বাই ইন্ডিয়ান্স ও কোলকাতা নাইট রাইডার্সেরও আগ্রহ রয়েছে।

সিপিএলে নারীদের টুর্নামেন্টেও ত্রিনবাগো নাইট রাইডার্স ও বার্বাডোজ রয়্যালস কর্তৃপক্ষ একটি করে দলের স্বত্ব পেয়ে গেছে। সেখানে উদ্বোধনী টুর্নামেন্টে ৩ দল খেলবে।

সেপ্টেম্বরে বিসিসিআই-এর বার্ষিক সভায় নারীদের আইপিএলে আদ্যোপান্ত নিয়ে আলোচনা হবে বলে আশা করা যাচ্ছে। মিডিয়া স্বত্ব বিক্রির উপর টুর্নামেন্টের অনেক পরিকল্পনা নির্ভর করছে।

আইপিএল নিয়েও ভারতীয় নারী ক্রিকেটারদের মধ্যে উচ্ছ্বাস ও উদ্দীপনা দেখা যাচ্ছে। সম্প্রতি তারা কমনওয়েলথ গেমসে ক্রিকেটে রৌপ্য নিয়ে এসেছে।

সিনিয়র ক্রিকেটারদের মধ্যে ক্যাপ্টেন হারমানপ্রীত কৌর ও ভাইস ক্যাপ্টেন স্মৃতি মান্দানাও আইপিএলের পক্ষে সমর্থন দিয়েছেন। গত মাসে ভারতের সাবেক ক্যাপ্টেন মিতালি রাজও অবসর ভেঙে আইপিএলে খেলার আগ্রহ প্রকাশ করেছিলেন।

‘আমি আগ্রহ প্রকাশ করছি,’আইসিসির হান্ড্রেড পার্সেন্ট ক্রিকেট পডকাস্টে জানিয়েছিলেন মিতালি।

‘এখনও আমি চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি। নারীদের আইপিএল হতে আরও কয়েক মাস বাকি। প্রথম সংস্করণে অংশ নিতে পারলে আমার ক্যারিয়ারে আরেকটি পালক যুক্ত হবে।’

৯৭ ডেস্ক

Read Previous

জিম্বাবুয়ের বিপক্ষে অনিশ্চিত সুন্দর

Read Next

তৈলাক্ত বাঁশ ও বানরের গল্পে চলছে বাংলাদেশের টি-টোয়েন্টি দল

Total
30
Share