জুলাই মাসে আইসিসির সেরার দৌড়ে যারা

জুলাই মাসে আইসিসির সেরার দৌড়ে যারা
Vinkmag ad

আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ (জুলাই) এর জন্য মনোনীত ক্রিকেটারদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে আইসিসি (দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল)।

পুরুষদের ক্রিকেটে জুন মাসে সেরা ক্রিকেটারের তকমা পাওয়া ইংলিশ ব্যাটার জনি বেয়ারস্টো এই মাসেও পেয়েছেন মনোনয়ন। তার সঙ্গী শ্রীলঙ্কান স্পিনার প্রবাথ জয়সুরিয়া ও ফ্রান্সের রেকর্ড বালক গুস্তব ম্যাককিওন।

নারীদের ক্রিকেটে মনোনীত হয়েছেন ইংলিশ ন্যাট শিভার। তার সতীর্থ এমা ল্যাম্বও হয়েছেন মনোনীত। তাদের দুজনের সঙ্গী ভারতীয় সিমার রেনুকা সিং।

জুন মাসের ন্যায় জুলাই মাসেও নিজের ফর্ম ধরে রেখেছিলেন জনি বেয়ারস্টো। এজবাস্টনে করে জোড়া সেঞ্চুরি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে খেলেন ৫৩ বলে ৯০ রানের ইনিংস।

এলাম, দেখলাম, জয় করলাম- শ্রীলঙ্কান স্পিনার প্রবাথ জয়সুরিয়ার সঙ্গে হয়েছে এমনটাই। এখন অব্দি মাত্র ৩ টেস্ট খেলেই নিয়েছেন ২৯ উইকেট! অস্ট্রেলিয়া ও পাকিস্তানের বিপক্ষে দলকে জয় পাইয়ে দেবার নায়ক প্রথমবার পেলেন মনোনয়নও।

প্রবাথ জয়সুরিয়ার মত আন্তর্জাতিক ক্রিকেটের শুরুটা দারুণ করেছেন ফ্রান্সের ব্যাটার গুস্তব ম্যাককিওনও। ১৮ বছর বয়সী গুস্তব গড়েছেন একাধিক রেকর্ড। প্রথম চার টি-টোয়েন্টিতে ৫০ এর বেশি রান করা প্রথম ব্যাটার হয়েছেন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কনিষ্ঠতম সেঞ্চুরিয়ানও এখন তিনি।

জুলাইয়ে দক্ষিণ আফ্রিকা নারী দলের বিপক্ষে ৩-০ ব্যবধানে জয় পায় ইংলিশ নারীরা। যেখানে দারুণ অবদান রাখেন এমা ল্যাম্ব ও ন্যাট শিভার। ব্যাট হাতে দুই ফিফটি করা ল্যাম্ব নেন বল হাতে উইকেটও। ন্যাট শিভারও উপহার দেন অলরাউন্ড পারফরম্যান্স।

বল হাতে জুলাই মাসটা দারুণ কাটান ভারতের রেনুকা সিং। শ্রীলঙ্কার বিপক্ষে ৭ উইকেট নেন তিনি। কমনওয়েলথ গেমসেও করেছেন শুভ সূচনা।

আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ এর ভোটিং প্রসেসঃ

দুই ক্যাটাগরিতে (নারী ও পুরুষ) মনোনীতরা শর্টলিস্টেড হন এক মাসে অন ফিল্ডে তাদের পারফরম্যান্স ও মাসে তাদের অর্জন দিয়ে।

মনোনীতরা আইসিসির স্বাধীন ভোটিং অ্যাকাডেমি ও বিশ্বজুড়ে সমর্থকদের ভোট পান। সর্বোচ্চ ভোট পাওয়া ক্রিকেটার হন আইসিসি ক্রিকেটার অব দ্য মান্থ। ভোটিং অ্যাকাডেমি তাদের ভোট দেন ই-মেইলের মাধ্যমে, ভোটের ৯০ শতাংশ নির্ধারিত হয় তাদের ভোটের মাধ্যমে। বাকি ১০ শতাংশ থাকে সমর্থকদের আওতায়।

আইসিসি প্রতি মাসের দ্বিতীয় সোমবার বিজয়ীদের নাম ঘোষণা করে তাদের ডিজিটাল চ্যানেলে।

আইসিসি ভোটিং অ্যাকাডেমিঃ

আফগানিস্তান- হামিদ কাইয়ুমি ও জাভেদ হামিম, অস্ট্রেলিয়া- মেলিন্দা ফারেল ও লিসা স্থালেকার, বাংলাদেশ- মোহাম্মদ সেকান্দার আলি ও মেজবাহ উল হক, ইংল্যান্ড- এলিজাবেথ এমন ও লিডিয়া গ্রিনওয়ে, আয়ারল্যান্ড- জার সিগিংস ও ক্লেয়ার শিলিংটন, ভারত- লাভানিয়া লাক্সমি নারায়ণ ও ইরফান পাঠান, নিউজিল্যান্ড- জর্ডান অপার্ট ও ক্রেইগ কামিং, পাকিস্তান- সাবেরা পাশা ও সানা মির, দক্ষিণ আফ্রিকা- ফিরদোস মুন্ডা ও জেপি ডুমিনি, শ্রীলঙ্কা- আজম আমিন ও পারভেজ মাহরুফ, ওয়েস্ট ইন্ডিজ- ড্যারেন গঙ্গা ও মেরিসা অ্যাগুইলেইরা, জিম্বাবুয়ে- ট্রিস্টান হোম ও পুমেলেলো এম্বাঙ্গুয়া, অন্যান্য- অজিত বিজয়কুমার ও ডার্ক ন্যানেস।

৯৭ ডেস্ক

Read Previous

তরতর করে উঠছেন সুরিয়া, নিঃশ্বাস ফেলছেন বাবরের কাঁধে

Read Next

ক্রিকেটাররা স্বার্থপরের মতো খেলেছে: সুজন

Total
5
Share