আইসিসির সদস্যপদ পেল নতুন ৩ দেশ

আইসিসির সদস্যপদ পেল নতুন ৩ দেশ
Vinkmag ad

নতুন ৩ দেশকে সদস্যপদ দিয়েছে আইসিসি (দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল)। বার্মিংহামে ২৬ জুলাই আইসিসির বার্ষিক কনফারেন্সে এই সিদ্ধান্ত আসে।

এশিয়া থেকে কম্বোডিয়া ও উজবেকিস্তান ও আফ্রিকা থেকে আইভরি কোস্ট আইসিসির অ্যাসোসিয়েট সদস্যপদ পেয়েছে।

এই ৩ দেশের সদস্যপদ পাবার পর আইসিসির মোট সদস্য এখন ১০৮, যেখানে ৯৬ টি দেশ অ্যাসোসিয়েট। বাংলাদেশ, আফগানিস্তান, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, ইংল্যান্ড আইসিসির পূর্ণ সদস্য।

কম্বোডিয়া ও উজবেকিস্তান সহ এশিয়া থেকে আইসিসির সদস্যপদ পাওয়া দেশ এখন ২৫। আফ্রিকা থেকে আইভরি কোস্ট ২১ তম সদস্যপদ পাওয়া দেশ।

আইসিসির সদস্যপদ পাবার জন্য একটি দেশে ঘরোয়া স্টাকচার মজবুত থাকতে হয়। যেখানে ৫০ ও ২০ ওভারের টুর্নামেন্টে প্রয়োজনীয় ফিল্ড পূরণ করতে হয়। থাকতে হয় জুনিয়র ক্রিকেটার ও নারী ক্রিকেটারদের জন্য সুবিধাও।

নতুন ৩ দেশ এসব শর্ত পূরণ করেছে। ক্রিকেট ফেডারেশন অব উজবেকিস্তান (সিএফইউ) ১৫ দলের নারী ক্রিকেট টুর্নামেন্ট করেছে, আছে অনূর্ধ্ব-১৯ ও অনূর্ধ্ব-১৭ দের নিয়ে প্রোগ্রামও।

আইভরি কোস্ট ক্রিকেট ফেডারেশনের আছে শক্ত গ্রাসরুট প্রোগ্রাম। ৮ দল সম্বলিত পুরুষদের লিগ চালায় রারা। নারীদের উত্থান নিশ্চিতে বোর্ডে নারী সদস্যও রেখেছে তারা।

ক্রিকেট অ্যাসোসিয়েশন অব কম্বোডিয়া (সিএসি) করোনার কারণে অসুবিধায় পড়লেও নারী ক্রিকেট নিয়ে তাদের ভাবনা তাদেরকে সদস্যপদ পেতে সাহায্য করেছে। ২০২২ সালের নভেম্বরে তারা ৮ দল নিয়ে টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করবে। ৮ স্কুল নিয়ে আয়োজন করবে ইনডোর টুর্নামেন্ট। ঘরোয়া ক্রিকেটে কম্বোডিয়ায় আছে ১৪ টি নিবন্ধিত দল।

এই ৩ দেশ সদস্যপদ পেলেও ইউক্রেনের অপেক্ষা দীর্ঘায়িত হচ্ছে। ২০২১ এজিএমে ক্রিকেট রাশিয়াকে সাসপেন্ড করা হয়েছিল, এরপর তারা প্রয়োজনীয় পদক্ষেপ না নেওয়ায় সাসপেনশন বদলে হয়েছে টার্মিনেশন।

৯৭ প্রতিবেদক

Read Previous

২০২৪ এ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ

Read Next

লর্ডসে দুই ফাইনাল, ভেট্টোরি-লক্ষণরা পেলেন নয়া দায়িত্ব

Total
4
Share