ফ্রান্স ওপেনার গুস্তবের বিশ্বরেকর্ড

ফ্রান্স ওপেনার গুস্তবের বিশ্বরেকর্ড
Vinkmag ad

এমনিতে ফ্রান্স ফুটবলের জন্যই বেশি পরিচিত। ফুটবল বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন তারাই। ফ্রান্স ক্রিকেট খেলে এটা শুনেই হয়তো অনেকে অবাক হবেন, সেই ফ্রান্সের ওপেনিং ব্যাটার গুস্তব ম্যাককিওন গড়েছেন বিশ্বরেকর্ড।

১৮ বছর ২৮০ দিন বয়সে গুস্তভ ম্যাককিওন হয়েছেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সেঞ্চুরি হাঁকানো কনিষ্ঠতম ব্যাটার। টি-টোয়েন্টি ওয়ার্ল্ড কাপ ২০২৪ ইউরোপ সাব রিজিওনাল কোয়ালিফায়ার্সে সুইজারল্যান্ডের বিপক্ষে ৬১ বলে ১০৯ রানের ইনিংস খেলেছেন তিনি।

এতদিন এই রেকর্ড ছিল আফগানিস্তানের ওপেনার হযরতউল্লাহ জাজাইয়ের। ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ৬২ বলে ১৬২ রানের ইনিংস খেলেছিলেন জাজাই। সেদিন তার বয়স ছিল ২০ বছর ৩৩৭ দিন।

তাই কনিষ্ঠতম হয়ে রেকর্ড গড় গুস্তব জাজাইকে পেছনে ফেলেছেন ২ বছর। এই রেকর্ড গড়া ইনিংস খেলার আগে চেক রিপাবলিকের বিপক্ষেও ৫৪ বলে ৭৬ রানের ইনিংস খেলেছিলেন তিনি। টুর্নামেন্টে ১৬১ স্ট্রাইক রেট ও ৯২.৫০ গড়ে ১৮৫ রান করেছেন সদ্য কৈশর পেরোনো এই ব্যাটার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কনিষ্ঠতম সেঞ্চুরিয়ান-

গুস্তব ম্যাককিওন- ১৮ বছর ২৮০ দিন, ফ্রান্স বনাম সুইজারল্যান্ড, ২০২২
হযরতউল্লাহ জাজাই- ২০ বছর ৩৩৭ দিন, আফগানিস্তান বনাম আয়ারল্যান্ড, ২০১৯
শিবাকুমার পেরিয়ালওয়ার- ২১ বছর ১৬১ দিন, রোমানিয়া বনাম তুর্কি, ২০১৯
অর্কিড তুইসিঙ্গে- ২১ বছর ১৯০ দিন, রুয়ান্ডা বনাম সেইকলিস, ২০২১
দীপেন্দ্র সিং আইরি- ২২ বছর ৬৮ দিন, নেপাল বনাম মালয়েশিয়া, ২০২২।

যদিও গুস্তবের দাপুটে সেঞ্চুরির পরেও সুইজারল্যান্ডের বিপক্ষে জিততে পারেনি ফ্রান্স। ১৫৮ রানের লক্ষ্য শেষ বলে যেয়ে পার করে সুইজারল্যান্ড।

সুইসদের জয়ে বড় ভূমিকা রাখেন অধিনায়ক ফাহিম নাজির। ৪৬ বলে ৬৭ রানের ইনিংস খেলেন তিনি। শেষদিকে আলি নায়ার খেলেন ঝড়ো ইনিংস, শেষ ৩ বলে তিনি তোলেন ১২ রান। শেষ বলে ৪ মেরে জয় নিশ্চিত করেন। তাতেই গুস্তব ম্যাককিওনের রেকর্ড গড়ার দিন ম্লান করে দেয় সুইজারল্যান্ড।

৯৭ ডেস্ক

Read Previous

নিজে খুশি হলেও ডি কক বলছেন ‘এটা অনেক বেশি’

Read Next

সাকিব-তামিমরা বাংলাদেশ ক্রিকেটের বাবা-মা: মেহেদী

Total
1
Share