ডানহাতি হয়ে ডানহাতির বিপক্ষে সাফল্যে মিরাজের যে মন্ত্র

তাসকিন-সুজনদের ছাড়িয়ে সেরা আটে মিরাজ
Vinkmag ad

ক্রিকেটে বেশ প্রচলিত একটি কৌশল হল বাঁহাতি ব্যাটারের বিপক্ষে ডানহাতি অফ স্পিনারকে আক্রমণে আনা। ডানহাতি ব্যাটারের বিপক্ষে কিছুটা কম সফল হলেও বাঁহাতিদের ব্যাটারদের ভালোই ভোগাতে পারেন তারা। তবে ওয়েস্ট ইন্ডিজ সফরে ওয়ানডে সিরিজে মেহেদী হাসান মিরাজ সফল হয়েছেন ডানহাতি ব্যাটারদের বিপক্ষেও। চ্যালেঞ্জ নিয়ে ভালো করার পন্থাই অবলম্বন করেছেন টাইগার অলরাউন্ডার।

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামের স্পিন বান্ধব উইকেটের পুরো ফায়দা লুটেছে বাংলাদেশ। নাসুম আহমেদ, মেহেদী হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেনদের স্পিন ভেল্কতিতে কুপোকাত ওয়েস্ট ইন্ডিজ ৩ ম্যাচ ওয়ানডে সিরিজে হয়েছে হোয়াইটওয়াশ।

৩ ম্যাচ ৭ উইকেট মিরাজের ঝুলিতে। প্রথম ম্যাচে ৩৬ রান খরচায় নেন ৩ উইকেট। বাঁহাতি কাইল মায়ের্স ও নিকোলাস পুরানের সাথে ডানহাতি শাই হোপকেও ফেরান। জিতেছেন ম্যাচ সেরার পুরষ্কার।

দ্বিতীয় ম্যাচে ২৯ রানে ৪ উইকেট নিয়ে করেন ক্যারিয়ার সেরা বোলিং। যে ম্যাচে ডানহাতিদের বিপক্ষে আরও বেশি সফল এই অফ স্পিনার। বাঁহাতি গুদাকেশ মোতি ছাড়া আউট করা বাকি তিন ব্যাটার ব্রেন্ডন কিং, রোমারিও শেফার্ড ও আলঝারি জোসেফ ডানহাতি। অবশ্য শেষ ওয়ানডেতে ৬১ রান খরচায় উইকেট শূন্য ছিলেন।

আজ (২০ জুলাই) দেশে ফেরে বাংলাদেশ দলের ৬ সদস্য। যেখানে তাসকিন আহমেদের সাথে ক্রিকেটার কেবল মিরাজ। বাকি ৪ সদস্য দলের সাপোর্ট স্টাফ।

বিকেলে বিমানবন্দরে সাংবাদিকদের সাথে আলাপে ডানহাতি ব্যাটারদের বিপক্ষে সাফল্য নিয়ে মিরাজ জানান, ‘একটা জিনিস দেখেন ওয়ানডে ক্রিকেট রানের খেলা। আমি যদি ভালো করতে হয়, তাহলে আমাকে ডানহাতি ব্যাটসম্যানের বিপক্ষে চ্যালেঞ্জটা নিয়ে ভালো করতে হবে।’

‘কারণ বাঁহাতির সময় আমার হয়তো ভালো করার সুযোগ সুবিধা বেশি থাকে কিন্ত ডানহাতির সব সময় চেষ্টা করে যে ডমিনেট করার জন্য। সো আমি ওটাই চেষ্টা করি যে ডানহাতিকে কিভাবে আটকানো যায়, কিভাবে ডট দেওয়া যায়, যেটা টিম ও আমার জন্য ভালো হবে।’

সাফল্যের পথে কাজটা সহজ নয়, মিরাজ যেমনটা বলছেন বোলিংয়ে বৈচিত্র বজায় রাখতে হয়েছে।

তার ভাষায়, ‘এটা একটা বৈচিত্র। চেষ্টা করি যে বৈচিত্র বজায় রাখার জন্য, ক্রিজ ব্যবহার করার জন্য। পরিস্থিতি অনুযায়ী বৈচিত্র বজায় রাখার চেষ্টা করি। যেটা হয়তো কাজে লেগেছে, ব্যাটসম্যান হয়তো ভুল করে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

সাকিব-তামিমরা থাকতেই একটা বড় অর্জন চান মিরাজ

Read Next

জুনিয়রদের সঙ্গে কোহলিও যাবেন জিম্বাবুয়ে সফরে

Total
3
Share