এফটিপিতে বাংলাদেশের রেকর্ড ম্যাচ, পাপন বলছেন হতে পারে শিক্ষা

এফটিপিতে বাংলাদেশের রেকর্ড ম্যাচ, পাপন বলছেন হতে পারে শিক্ষা
Vinkmag ad

২০২৩ থেকে ২০২৭ সময়কালের জন্য সম্ভাব্য ফিউচার ট্যুর প্ল্যান (এফটিপি) প্রকাশ হয়েছে। যেখানে বাংলাদেশ এই চার বছরে পেয়েছে রেকর্ড সংখ্যক ম্যাচ। তিন ফরম্যাটে ১৪৪ ম্যাচ খেলার সম্ভাবনা রয়েছে। আইসিসির পরবর্তী বোর্ড সভায় অনুমোদন পাওয়ার কথা এই এফটিপি। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমন ব্যস্ত সূচিকে নিজেদের শেখার ধাপ বলছেন।

এই চার বছরের সম্ভাব্য এফটিপি অনুমোদন পেলে সব ফরম্যাট মিলে সর্বোচ্চ ম্যাচ খেলার তালিকায় বাংলাদেশ থাকবে দ্বিতীয় অবস্থানে। ১৪৬ ম্যাচ নিয়ে সবার উপরে থাকবে ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশের ১৪৪ ম্যাচের মাঝে থাকছে ৩৪ টেস্ট, ৫৯ ওয়ানডে ও ৫১ টি-টোয়েন্টি ম্যাচ। এতো বেশি ম্যাচ পাওয়াকে পাপন দেখছেন আইসিসি ও অন্যান্য দলের কাছে বাংলাদেশের গ্রহণযোগ্যতা বাড়ার কারণ হিসেবে।

আজ (১৯ জুলাই) বিসিবির এজিএম (বার্ষিক সাধারণ সভা) শেষে সাংবাদিকদের তিনি বলেন, ‘আইসিসিতে বাংলাদেশ এখন গুরুত্বপূর্ণ দল হিসেবেই গণ্য হচ্ছে। আর এটা শুধু বোর্ডের কারণে না, হচ্ছে দলের পারফরম্যান্সের কারণে। বাংলাদেশ ক্রিকেট যেহেতু ভালো করছে, এজন্য বড় দলগুলো আমাদের সঙ্গে খেলতে চাইছে।’

সম্ভাব্য এফটিপিতে বাংলাদেশ দল বিদেশ সফর করবে উল্লেখযোগ্য হারে। বিষয়টিকে দারুণ ইতিবাচক হিসেবে দেখছেন বিসিবি বস। তার মতে এর আগে এতো বেশি বিদেশ সফরে না যাওয়া বাংলাদেশের জন্য এফটিপির এবারের চক্র হতে পারে শিক্ষার।

পাপন যোগ করেন, ‘আর একটা জিনিস মনে রাখতে হবে আগে দলগুলো আমাদের এখানে এসে খেলতে চাইতো। ওদের দেশে ডাকতো না কারণে আমাদের নিয়ে হোম সিরিজে তাদের দর্শক বা স্টেক হোল্ডারদের আগ্রহ কম থাকত।

‘কিন্তু এখন সেটা বদলেছে ওরা আমাদের আমন্ত্রণ জানাচ্ছে। এটা আমাদের জন্য ভালো দিক, আমরা অনেক কিছু শিখতে পারব। এটা একটা শেখার ধাপ হতে চলেছে। কারণ আমরা তো কখনও এত খেলা খেলিনি বাইরে গিয়ে। তো আমার মনে হয় এটা আমাদের জন্য ভালো।’

৯৭ প্রতিবেদক

Read Previous

জিম্বাবুয়ে সিরিজে নয়া নেতৃত্ব, সূচি প্রকাশ

Read Next

শফিক-বাবর জুটিতে জয়ের রাস্তা খুলল পাকিস্তানের

Total
1
Share