আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন লেন্ডল সিমন্স

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন লেন্ডল সিমন্স
Vinkmag ad

দীর্ঘ ১৬ বছরের ক্যারিয়ারের ইতি টেনে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন উইন্ডিজ ব্যাটার লেন্ডল সিমন্স। তবে নিশ্চিত করেছেন যে, তিনি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলা চালিয়ে যাবেন।

ওয়েস্ট ইন্ডিজের অভিজ্ঞ ওপেনার লেন্ডল সিমন্স সোমবার (১৮ জুলাই) আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। সিমন্সের ঘোষণার সেই দিনই তার প্রাক্তন সতীর্থ দিনেশ রামদিন ওয়েস্ট ইন্ডিজের জার্সি তুলে রাখার সিদ্ধান্ত নেন।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে সিমন্সের অভিষেক হয় ২০০৬ সালের ডিসেম্বরে, পাকিস্তানের বিপক্ষে ওয়ানডেতে। অভিষেকে শূন্য রানে প্যাভিলিয়নে ফিরে গেলেও, এই ফরম্যাটে আরও ৬৭টি ম্যাচ খেলে দুটি সেঞ্চুরি করেছেন। তিনি তার সংক্ষিপ্ত আট ম্যাচের টেস্ট ক্যারিয়ারে কখনই পঞ্চাশের গণ্ডি পেরিয়ে যেতে পারেননি। তবে টি-টোয়েন্টি ক্রিকেটে সিমন্স আধিপত্য দেখিয়েছেন। ২০১২ এবং ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপজয়ী দলের অংশ ছিলেন।

সিমন্স ওপেনিং ব্যাটার হলেও আন্তর্জাতিক তিন ফরম্যাটেই বল করেছেন। টেস্ট ও ওয়ানডেতে ১টি করে উইকেট শিকার করলেও টি-টোয়েন্টিতে তার দখলে আছে মোট ছয় উইকেট।

৩৭ বছর বয়সী এই ব্যাটার সাফল্যের সাথে বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির প্রতিনিধিত্ব করেছেন। ২০১৫ এবং ২০১৭ সালে, তিনি মুম্বাই ইন্ডিয়ান্সকে আইপিএল শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

আন্তর্জাতিক শিডিউল ছাড়া সিমন্স একাধিকবার বাংলাদেশে এসেছেন। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) বিভিন্ন মৌসুমে তিনি চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, রাজশাহী রয়্যালস, খুলনা টাইটান্স ও সিলেট সানরাইজার্সের জার্সিতে মাঠ মাতিয়েছেন।

সোশ্যাল মিডিয়ায় অবসর নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করার সময়, সিমন্স নিশ্চিত করেছেন যে তিনি ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলা চালিয়ে যাবেন। সিমন্স টুইট বার্তায় বলেছেন,

‘আমি যখন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের মেরুন কালার পরেছিলাম ৭ই ডিসেম্বর, ২০০৬-এ প্রথমবারের মতো ওডিআইতে অভিষেকের জন্য, তখন আমি খুব কমই জানতাম যে আমার আন্তর্জাতিক ক্যারিয়ার ১৬ বছর স্থায়ী হবে তবে খেলাধুলার প্রতি আমার আবেগ এবং ভালবাসা আমাকে প্রতিটা পদক্ষেপে উৎসাহী করেছিল।’

‘আমি ১৪৪টি ম্যাচ খেলে এবং সব ফরম্যাটে ৩৭৬৩ রান করে আন্তর্জাতিক ক্রিকেটের এই অধ্যায়টি শেষ করছি। দারুণ এই সুযোগের জন্য আমি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলকে ধন্যবাদ জানাতে চাই, এবং আমি উইন্ডিজ খেলোয়াড়দের শুভকামনা জানাই।’

৯৭ ডেস্ক

Read Previous

বিসিবির ৯ম এজিএম, এজেন্ডায় যা থাকছে

Read Next

গল টেস্টে চালকের আসনে শ্রীলঙ্কা

Total
1
Share