এফটিপি সাইকেলে বাংলাদেশের ১৪৪ ম্যাচ

ইতিহাস গড়া জয়ে প্রশংসায় ভাসছে বাংলাদেশ দল
Vinkmag ad

৩৪ টেস্ট, ৫৯ ওয়ানডে, ৫১ টি-টোয়েন্টি! সব মিলে ১৪৪ ম্যাচ। ২০২৩-২০২৭ এফটিপি (ফিউচার ট্যুরস প্রোগ্রাম) সাইকেলে বাংলাদেশের ক্রিকেটারদের দম ফেলার সময় থাকছে না। এই সময়ে কেবল ওয়েস্ট ইন্ডিজই বাংলাদেশের চেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলবে।

জনপ্রিয় ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো জানিয়েছে ২০২৩-২০২৭ আইসিসি ফিউচার ট্যুরস প্রোগ্রামে বাংলাদেশের আছে ৩৪ টি টেস্ট। এর চেয়ে বেশি টেস্ট খেলবে কেবল ইংল্যান্ড (৪২), অস্ট্রেলিয়া (৪১) ও ভারত (৩৮)।

তবে এই সময়ে সবচেয়ে বেশি ওয়ানডে খেলবে বাংলাদেশই। পছন্দের ফরম্যাটে টাইগাররা খেলবে ৫৯ টি ম্যাচ। আর কেবল শ্রীলঙ্কা এই সময়ে খেলবে ৫০ এর বেশি ওয়ানডে (৫৮)।

সাথে আছে ৫১ টি টি-টোয়েন্টি। ক্রিকইনফো বলছে তারা আইসিসির অপ্রকাশিত এফটিপির সাইকেল যেটা দেখেছে সেখানে বাংলাদেশ মোট ১৪৪ টি ম্যাচ খেলবে, যা আন্তর্জাতিক দলগুলোর মধ্যে ২য় সর্বোচ্চ। সর্বোচ্চ ১৪৬ টি ম্যাচ আছে ওয়েস্ট ইন্ডিজের।

চলমান এফটিপি সাইকেলেও বাংলাদেশের ছিল ৩০ টি টেস্ট। যার মধ্যে ২৮ টি টেস্ট বাংলাদেশ খেলে ফেলেছে। বাকি ২ টেস্ট এই বছরের শেষভাগে ভারতের বিপক্ষে, ঘরের মাঠে।

২০২৩ থেকে ২০২৫ এর মধ্যে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ টেস্ট খেলবে ভারত, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজে। ঘরের মাঠে আতিথ্য দিবে নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কাকে।

শুধু আন্তর্জাতিক ক্রিকেটই নয়, ফ্র্যাঞ্চাইজি লিগ বিপিএলেও ব্যস্ত থাকতে হবে সাকিব-তামিম-মুশফিকদের। গতকাল (১৭ জুলাই) বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন আগামী তিন বছরের বিপিএলের উইন্ডো নিশ্চিত করেছেন।

এর আগে কখনো বিপিএলের (বাংলাদেশ প্রিমিয়ার লিগ) সূচি নির্দিষ্ট সময়ের আগে জানা যেত না। তবে আগামী আসর সহ পরবর্তী তিন আসরের সুচি ইতোমধ্যে ঠিক করে ফেলেছে বিসিবি (বাংলাদেশ ক্রিকেট বোর্ড)। সূচি চূড়ান্ত হওয়া ২০২৩ থেকে ২০২৫ সালের বিপিএলের জন্য ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান করা হবে।

এদিকে আসন্ন আসরগুলোতে ফ্র্যাঞ্চাইজি সংখ্যাও ৬ থেকে বেড়ে ৭ হচ্ছে। সর্বশেষ বিপিএলে মাত্র এক বছরের জন্য ফ্র্যাঞ্চাইজি মালিকানা বিক্রি হয়েছে। যে কারণে এবার পুরোনোদের সাথে নতুনদের দেখা যাওয়ার সম্ভাবনা আছে। এবার তিন বছরের জন্য বিক্রি হচ্ছে স্বত্ব।

২০২৩ সালের আসর শুরু হবে ৫ জানুয়ারি। ৪৩ দিনের এই আসরের পর্দা নামবে ১৬ ফেব্রুয়ারি। ২০২৪ সালের আসর শুরু হবে ৬ জানুয়ারি, টুর্নামেন্ট শেষ হবে ১৭ ফেব্রুয়ারি। যেখানে ২০২৫ সালের আসর মাঠে গড়াবে ১ জানুয়ারি, পর্দা নামবে ১১ ফেব্রুয়ারি।

৯৭ ডেস্ক

Read Previous

পান্ট-পান্ডিয়ার ব্যাটে চড়ে ভারতের সিরিজ জয়

Read Next

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন দীনেশ রামদিন

Total
9
Share