ঘরোয়া ক্রিকেটে ম্যাচ সংখ্যা যখন টেস্ট ক্রিকেটে প্রভাব ফেলে

যখন ডোমিঙ্গো ভেবেছিলেন এমন ম্যাচও জেতা সম্ভব!
Vinkmag ad

দুই দশকের বেশি সময় পার করেও টেস্ট ক্রিকেটে বাংলাদেশ পড়ে আছে একই অবস্থায়। কীভাবে উন্নতি করা যায় এ নিয়ে কাটাছেড়া কম হচ্ছে না। কোচ রাসেল ডোমিঙ্গো বলছেন ঘরোয়া লঙ্গার ভার্সনের ক্রিকেটে ম্যাচ সংখ্যা বাড়ালে হয়তো কিছুটা উন্নতি হতে পারে। সে ক্ষেত্রে উদাহরণ দিয়েছেন ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়ার।

বংলাদেশের প্রধান ঘরোয়া লঙ্গার ভার্সন টুর্নামেন্ট জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল)। বছরে একবার আয়োজন হওয়া এই লিগে একটি দল ম্যাচ খেলে ৬ টি করে। তবে বেশ কয়েক বছর ধরে চালু ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)।

চার দলের এই টুর্নামেন্টে অবশ্য সুযোগ পায় না খুব বেশি ক্রিকেটার। বিসিএলে ম্যাচ সংখ্যাও বেশ নগন্যই। প্রতিটি দল তিনটির বেশি ম্যাচ খেলার সুযোগ পায় না।

টেস্টে বাংলাদেশের ভরাডুবির সঙ্গী কোচ রাসেল ডমিঙ্গোও। তার সময়কালে এখনো পর্যন্ত খেলা ২০ টেস্টের ১৫ টিতেই হারতে হয়েছে বাংলাদেশকে। তিন জয়ের বিপরীতে ড্র কেবল দুইটি।

অথচ এই সময়ে ওয়ানডেতে দারুণ সফল টাইগাররা। নিজেদের প্রিয় ফরম্যাটে ডোমিঙ্গোর অধীনে ২৩ ম্যাচের ১৭ টিতেই জিতেছে বাংলাদেশ। ওয়ানডে সফল বাংলাদেশ কেন টেস্ট ও টি-টোয়েন্টিতে ব্যর্থ হচ্ছে নিয়মিত? টেস্টে খারাপ করার পেছনে ঘরোয়া ক্রিকেটের মান দায়ী কিনা?

এমন সব প্রশ্নে গতকাল (১৫ জুলাই) ডোমিঙ্গো জানান মান নিয়ে কিছু বলতে চান না। তবে স্পষ্ট করে ম্যাচ সংখ্যা কম বলে উল্লেখ করেছেন।

তার ভাষায়, ‘ঘরোয়া ক্রিকেটের কোনো ফরম্যাটকে আমি বিচার করব না। ছেলেরা অবশ্য যতগুলো চারিদনের ম্যাচ খেলে তা উদ্বিগ্ন হওয়ার মত। হয়ত বছরে ৪-৫টা ম্যাচ খেলে। বিজয় টেস্ট দলে যোগ দিয়েছে, কিন্তু প্রায় এক বছর হয়ে গেল লাল বলে কোনো ম্যাচ খেলেনি। এতদিন চারদিনের ক্রিকেট না খেলে টেস্ট ম্যাচ খেলা কঠিন। তাই মানের কথা বলব না, আসলে কম ম্যাচ খেলাই কারণ।’

‘খেলোয়াড়দের চারদিনের ম্যাচের সংখ্যা বাড়ানো জরুরী। তারা সম্ভবত যথেষ্ট খেলতে পারছে না। ইংল্যান্ডে একেকজন ১৫-১৬টা চারদিনের ম্যাচ খেলে। দক্ষিণ আফিকানরা গোটা দশেক ম্যাচ খেলে। অস্ট্রেলিয়ায় ১১-১২টি চারদিনের ম্যাচ খেলা হয় বছরে। আমরা খেলি ৪-৫টা। বিজয়কে দেখুন, চারদিনের ম্যাচ সম্প্রতি খেলেনি কিন্তু টেস্ট দলে এসেছে। এভাবে খেলা কঠিন।’

৯৭ প্রতিবেদক

Read Previous

তামিমের বেঞ্চ পরীক্ষার ভাবনায় ডোমিঙ্গোর ‘না’

Read Next

টি-টোয়েন্টি বিশ্বকাপের লক্ষ্য ঠিক করেছেন ডোমিঙ্গো

Total
7
Share