ডোপ টেস্টে পজিটিভ শহিদুলকে শাস্তি দিল আইসিসি

ডোপ টেস্টে পজিটিভ শহিদুলকে শাস্তি দিল আইসিসি
Vinkmag ad

আইসিসি (দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) আজ ঘোষণা করেছে যে বাংলাদেশের শহিদুল ইসলাম ১০ মাস ক্রিকেটীয় কোন কার্যক্রমে অংশ নিতে পারবেন না। আইসিসির এন্টি ডোপিং কোডের অনুচ্ছেদ নম্বর ২.১ ভঙ্গ করে শাস্তি পেয়েছেন শহিদুল।

ঢাকায় ৪ মার্চ, ২০২২ এ আইসিসির আউট অব কম্পিটিশন টেস্টিং প্রোগ্রামে শহিদুল ইসলাম তার ইউরিনের নমুনা দিয়েছিলেন। পরীক্ষায় দেখা গেছে সেখানে ‘ক্লোমিফিন’ পাওয়া গেছে।

ক্লোমিফিনকে ডব্লিউএডিএ’র নিষিদ্ধ বস্তুর তালিকায় স্থান দেওয়া হয়েছে। এটা ইন কম্পিটিশন ও আউট অব কম্পিটিশন- দুই ক্ষেত্রেই নিষিদ্ধ।

আইসিসির এন্টি ডোপিং কোডের অনুচ্ছেদ নম্বর ২.১ এ উল্লেখ আছে যে, একটি খেলোয়াড়ের নমুনার মধ্যে একটি নিষিদ্ধ পদার্থ বা এর বিপাক বা চিহ্নিতকারীর উপস্থিতি থাকা যাবে না।

২৭ বছর বয়সী ফাস্ট বোলার শহিদুল ইসলাম এই নিয়ম ভঙ্গের কথা স্বীকার করেছেন। ও ১০ মাস ক্রিকেটের বাইরে থাকার শাস্তি মেনে নিয়েছেন।

এই শাস্তি অবশ্য কার্যকর হচ্ছে ২৮ মে, ২০২২ থেকে। তাই ১০ মাস বাদে ২০২৩ সালের ২৮ মার্চ আবার ক্রিকেটীয় কার্যক্রমের অংশ হতে পারবেন শহিদুল।

সিদ্ধান্ত নেওয়ার সময়, আইসিসি জানায় যে শহিদুল কোন উল্লেখযোগ্য দোষ বা অবহেলা প্রদর্শন করেননি। অসাবধানতাবশত নিষিদ্ধ পদার্থটি গ্রহণ করেছিলেন শহিদুল যা তাকে থেরাপিউটিক কারণে বৈধভাবে নির্ধারিত ওষুধে ছিল।

শহিদুল আইসিসিকে সন্তুষ্ট করতে পেরেছিলেন যে নিষিদ্ধ পদার্থ ব্যবহার করে তার খেলাধুলার পারফরম্যান্স বাড়ানোর কোনও উদ্দেশ্য ছিল না।

তবে শহিদুল স্বীকার করেছেন যে ডোপিং বিরোধী নিয়মের অধীনে থাকা একজন আন্তর্জাতিক ক্রিকেটার হিসাবে তার উপর অর্পিত উচ্চ স্তরের ব্যক্তিগত দায়িত্ব তিনি পূরণ করতে ব্যর্থ হয়েছেন।

৩৫ প্রথম শ্রেণির ম্যাচ, ১৮ লিস্ট এ ম্যাচ ও ৪৬ টি-টোয়েন্টি খেলা শহিদুল ইসলামের উইকেট যথাক্রমে ৯৩, ২০ ও ৬৯।

বিপিএল, ডিপিএলের নিয়মিত মুখ শহিদুলের টি-টোয়েন্টি অভিষেক হয় গেলবছর নভেম্বরে। মিরপুরে পাকিস্তানের বিপক্ষে ৩৩ রান খরচে নিয়েছিলেন ১ উইকেট, মোহাম্মদ রিজওয়ানকে বোল্ড করেছিলেন তিনি।

আন্তর্জাতিক ক্যারিয়ার এখন অব্দি এই ১ ম্যাচেই থেমে আছে শহিদুলের।

৯৭ প্রতিবেদক

Read Previous

ভারতের ১৮ সদস্যের স্কোয়াড, বাদ পড়লেন কোহলি!

Read Next

স্টুয়ার্ট ল এসেছেন, শুরু হচ্ছে যুব দল গঠনের মিশন

Total
1
Share