টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে টাইগারদের জন্য নেই আলাদা নির্দেশনা

বাংলাদেশ দলকে শাস্তি দিল আইসিসি
Vinkmag ad

চলতি বছর অক্টোবর-নভেম্বরে মাঠে গড়াচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে আগস্টে আছে একই ফরম্যাটের এশিয়া কাপ। তবে সেসব সামনে রেখে অনুশীলনে ভিন্ন মেজাজের নির্দেশনা নেই বাংলাদেশ ক্রিকেটারদের জন্য। বরং অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বলছেন ব্যক্তিগত ও দলগতভাবে রপ্ত করা কৌশলেই যেকোনো পরিস্থিতি মোকাবেলা সম্ভব।

টি-টোয়েন্টি ফরম্যাটে এমনিতে বাংলাদেশের অবস্থা নাজুক। ১২৭ ম্যাচে ৮০ হারের পরিসংখ্যানেই তা স্পষ্ট। মাঠের ক্রিকেটে নজর দিলে হতাশা বাড়বে আরও। সর্বশেষ ১২ ম্যাচে মাত্র এক জয় রিয়াদের দলের।

ব্যাটে-বলে বাজে পারফরম্যান্সে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হারতে হয়েছেন দ্বিতীয় টি-টোয়েন্টিতে। প্রথম টি-টোয়েন্টি পরিত্যক্ত হলেও ১৩ ওভারেই প্রদর্শন করেছে দৃষ্টিকটু ব্যাটিং। আজ (৭ জুলাই) গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে টাইগাররা খেলতে নামবে তৃতীয় ম্যাচ।

তার আগে গতকাল (৬ জুলাই) সংবাদ সম্মেলনে অধিনায়ক রিয়াদের কাছে প্রশ্ন রাখা হয় টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে আলাদা কোনো বার্তা টিম ম্যানেজমেন্টের কাছ থেকে পেয়েছেন কীনা?

জবাবে তিনি বলেন,

‘নির্দেশনার কিছু নাই। আমাদের ব্যক্তিগতভাবে ও দলগতভাবে আপনি যেটা বললেন মানিয়ে নেওয়ার একটা বিষয় থাকে এটা সবসময় আমাদের প্রস্তুতি রাখতে হবে মানসিকভাবে। ওটাই বড় কথা। তারপরে যে রকম পরিস্থিতি হোক আমরা চেষ্টা করবো ইন শা আল্লাহ ওটার সাথে মানিয়ে নিয়ে আমাদের ক্রিকেটটা চালিয়ে নেওয়ার।’

এদিকে প্রথম দুই টি-টোয়েন্টির ভেন্যু ডমিনিকায় বৃষ্টি বেশ ভুগিয়েছে। কোনো অনুশীলনের সুযোগই পায়নি দুই দল। প্রথম ম্যাচ তো কেটেছে দারুণ শঙ্কায়। ওভার কমিয়েও শেষ করা যায়নি।

এদিকে গায়নায় এসেও খুব একটা স্বস্তিতে নেই বাংলাদেশ। এখানেও বৃষ্টি পিছু ছাড়ছে না। আবহাওয়া পূর্বাভাসে বলা হচ্ছে আজ ম্যাচের সময়ও হতে পারে বৃষ্টি। এমন পরিস্থিতিতে ম্যাচ খেলা কতটা কঠিন জানতে চাওয়া হয় টাইগার দলপতি রিয়াদের কাছে।

তার উত্তর,

‘এখন এটাতো নিয়ন্ত্রণে নাই, বৃষ্টির বিষয়টা। আমরা আমাদের প্রস্তুতিটা সাধ্যমতো নেওয়ার চেষ্টা করবো। আমরা ইতিবাচকভাবে চিন্তা করবো যে ম্যাচটা পুরোপুরি হবে। যদি না হয় আমাদের মানসিকভাবে এটা মানিয়ে নিতে হবে। আমাদের প্রস্তুত থাকতে হবে বৃষ্টি যদি হয়, আবহাওয়া পরিবর্তন হয়…কিন্তু আমরা প্রস্তুত থাকবো পুরো ম্যাচ হচ্ছে ধরেই।’

৯৭ প্রতিবেদক

Read Previous

রিয়াদের চাওয়া সাকিবের মতো দায়িত্ব নিক কেউ

Read Next

‘এটা কি টেকসই?’: ‘বাজবল’ নিয়ে কৌতুহলী স্মিথ

Total
1
Share