এক ম্যাচ বিরতি দিয়ে আবারও একাদশে ফিরছেন নাসুম

বেঁধে দেওয়া লক্ষ্যের চেয়েও কম রান খরচে চ্যালেঞ্জ জিতেছেন নাসুম
Vinkmag ad

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আজ (৭ জুলাই) গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে তৃতীয় টি-টোয়েন্টি খেলতে নামবে বাংলাদেশ। ডমিনিকায় দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাদ পড়া স্পিনার নাসুম আহমেদ আবারও ফিরছেন একাদশে।

প্রথম দুই টি-টোয়েন্টির ভেন্যু ছিল ডমিনিকা। যেখানে বৃষ্টি বেশ ভালোই বাধার কারণ হয়ে দাঁড়ায়। অনুশীলন ছাড়াই মাঠে নামতে হয় টাইগারদের, এমনকি ওভার কমিয়েও শেষ করা যায়নি প্রথম ম্যাচ। ১৩ ওভার ব্যাট করে বাংলাদেশ ৮ উইকেটে ১০৫ রান তোলে। ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিংয়ের সুযোগই পায়নি।

প্রথম ম্যাচের একাদশে থাকা নাসুম আহমেদ অবশ্য বাদ পড়েন দ্বিতীয় ম্যাচে। তার জায়গায় খেলেন পেসার তাসকিন আহমেদ। বোলারদের উদারতার দিনে তাসকিন ছিলেন সবচেয়ে খরুচে। ৫ উইকেটে ১৯৩ রান তোলে স্বাগতিকরা, জবাবে ১৫৮ রানে থেমে বাংলাদেশ ম্যাচ হারে ৩৫ রানে।

তবে গায়ানায় উইকেট দেখে আবারও একাদশে পরবির্তনের আভাস দিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। কিছুটা ধীর গতির উইকেট বলে এখানে ফেরানো হচ্ছে বাঁহাতি স্পিনার নাসুমকে।

গতকাল (৬ জুলাই) সংবাদ সম্মেলনে রিয়াদ বলেন,

‘অবশ্যই সম্ভাবনা আছে (একাদশ পরিবর্তনের)। আমি যেটা দ্বিতীয় প্রেস কনফারেন্সে বলেছিলাম, আমরা যখন প্রথম ম্যাচ খেলি দুইদিন টানা বৃষ্টি হয়। উইকেট কাভারে ঢাকা ছিল। ভেবেছিলাম উইকেট গ্রিপ করবে কিন্তু উইকেট খুবই ভালো ছিল।’

‘প্রথম ম্যাচে যখন আমরা আগে ব্যাট করলাম দেখলাম উইকেট ভালো। যে কারণে নাসুমের জায়গায় তাসকিনকে খেলানো হয়েছে। সম্ভবত নাসুম আবার ফিরতে যাচ্ছে। নির্ভর করছে আগামীকাল উইকেট কেমন দেখবো তার উপর।’

এর আগে বাংলাদেশ এই মাঠে তিনটা ওয়ানডে খেলেছে। যার দুইটিতেই জয়ী হয়েছে টাইগাররা। ২০০৭ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ের পর ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও জিতেছিল। তবে ২০১৮ সালেই বাকি ম্যাচটি হারতে হয় স্বাগতিকদের কাছে।

২০০৭ বিশ্বকাপে না খেললেও ২০১৮ সালের ম্যাচ দুইটি খেলেন রিয়াদ। নিজের খেলোয়াড়ি জীবনের অভিজ্ঞতা ছাড়াও এবারও উইকেট দেখে নিজের মতামত দিয়েছেন টাইগার দলপতি।

তিনি বলেন,

‘আমি যতটুকু খেলেছি এখানে, লাস্ট যখন খেলেছি তখনো উইকেট স্টিকি ছিল, গ্রিপ করেছে। আজকে উইকেট দেখেও মনে হচ্ছে উইকেট কিছুটা ড্রাই আছে। কিন্তু এটা আসলে নির্ভর করে কালকে আসলে ম্যাচের দিন উইকেটের চেহারাটা কেমন থাকে, ওভারকাস্ট কন্ডিশন আছে, ফোরকাস্টের বিষয়গুলো আছে। তো এই জিনিসগুলো আমাদের মাথায় রাখতে হবে এবং ওভাবেই দল সাজাতে হবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

দ্বিতীয় টেস্টের আগে শ্রীলঙ্কার স্কোয়াডে প্রবাথ জয়সুরিয়া

Read Next

রিয়াদের চাওয়া সাকিবের মতো দায়িত্ব নিক কেউ

Total
4
Share