দেশে ফিরে টেস্ট ভাবনা জানাবেন মুস্তাফিজ

দেশে ফিরে টেস্ট ভাবনা জানাবেন মুস্তাফিজ
Vinkmag ad

নানা নাটকীয়তার পর ১৫ মাস বিরতি দিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে দেখা যায় মুস্তাফিজুর রহমানকে। তবে পরের টেস্টেই আবার একাদশে নেই এই বাঁহাতি। মুস্তাফিজ নিজে আসলে টেস্ট নিয়ে কি ভাবছেন? ওয়েস্ট ইন্ডিজে বসে এসবের উত্তর দিতে চান না কাটার মাস্টার।

সফরের তৃতীয় টি-টোয়েন্টি সহ তিন ম্যাচ ওয়ানডে সিরিজ খেলতে বাংলাদেশ দল এখন গায়ানায়। আগামী ৭ জুলাই মাঠে গড়াবে শেষ টি-টোয়েন্টি ম্যাচটি। ১০ জুলাই শুরু ওয়ানডে সিরিজ।

তার আগে গতকাল (৫ জুলাই) সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে টেস্ট ভাবনা নিয়ে মুস্তাফিজ বলেন, ‘ এ প্রশ্নের উত্তর দেশে গিয়ে দেব। সবার সাথে কথা বার্তা বলি।’

অ্যান্টিগার স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে টেস্ট প্রত্যাবর্তনে শুরুটা ভালো হলেও শেষদিকে ছন্দ ধরে রাখতে পারেননি। বিশেষ করে টানা স্পেলে ক্লান্তি ছিল স্পষ্ট। প্রথম ইনিংসে ১৮ ওভারে ৩০ রান খরচায় নেন এক উইকেট। দ্বিতীয় ইনিংসে বল করার সুযোগ পান মাত্র ৪ ওভার।

এদিকে আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ানডে, টি-টোয়েন্টিতেও মুস্তাফিজের পারফরম্যান্স খুব একটা সুবিধার হচ্ছে না। সর্বশেষ ১০ টি-টোয়েন্টিতে উইকেট মাত্র ৫ টি। যেখানে ৬ ম্যাচেই ছিলেন উইকেটবিহীন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি বৃষ্টিতে ভেসে গেলেও দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৩৭ রান খরচায় মুস্তাফিজ ছিলেন উইকেট শূন্য। বিদেশের মাটিতে বাউন্সি আর স্পোর্টিং উইকেট হলে কিছুটা অস্বস্তিতে পড়তে হয় এই পেসারকে।

বিদেশের মাটিতে ৩১ টি-টোয়েন্টি খেলে উইকেট নিয়েছেন ৪১ টি। তবে ওভারপ্রতি রান খরচ করেন প্রায় ৯ এর কাছাকাছি। যেখানে ঘরের মাঠে ৩৪ ম্যাচে উইকেট ৪৬ টি, তবে ওভারপ্রতি রান দিয়েছেন সাড়ে ৬ এর নিচে। দুই জায়গার পার্থক্য কেন হচ্ছে নিজেই একটা ব্যাখ্যা দাঁড় করালেন অবশ্য মুস্তাফিজ।

তার ভাষ্য, ‘এশিয়ার উইকেট এক রকম, এশিয়ার বাইরের উইকেট আরেক রকম। এশিয়ার বাইরে উইকেট বেশি ভালো থাকে। আমার মনেহয় এটা একটা কারণ হতে পারে। আর আমি চেষ্টা করি আমার সেরাটা দেওয়ার।’

‘এশিয়ার মধ্যে দেখবেন (টি–টোয়েন্টিতে) ১৫০ রান করতেই কষ্ট হয়। আর এশিয়ার বাইরে দুইশ রানও নিরাপদ নয়। আমার যেটা মনে হয়, এই কারণ ইকোনমি রেট বাড়তে পারে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

সাইফউদ্দিন যাচ্ছেন ভারতে, উন্নতি হচ্ছে রাব্বির

Read Next

ধাওয়ানকে অধিনায়ক করে ভারতের ওয়ানডে স্কোয়াড ঘোষণা

Total
1
Share