ছন্দ হারিয়েছেন মানতে নারাজ মুস্তাফিজ

ছন্দ হারিয়েছেন মানতে নারাজ মুস্তাফিজ
Vinkmag ad

আন্তর্জাতিক ক্রিকেটে চেনা ছন্দে নেই মুস্তাফিজুর রহমান। তবে এই বাঁহাতি পেসারের দাবি তিনি ঠিক পথেই আছেন। যদিও শেখার কোনো শেষে নেই বাস্তবতা তুলে ধরে নিজেই বললেন চেষ্টায় কমতি রাখছেন না।

দক্ষিণ আফ্রিকা সফরের ওয়ানডে সিরিজে ৩ ম্যাচেই উইকেট শূন্য ছিলেন মুস্তাফিজ। ৭ বছরের ক্যারিয়ারে এবারই প্রথম পুরো একটা সিরিজ কেটেছে উইকেটবিহীন। এই ৩ ম্যাচ সহ সর্বশেষে ৪ ওয়ানডেতেই উইকেট শূন্য, সর্বশেষ ৫ ম্যাচে উইকেট সাকূল্যে একটি।

এদিকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি বৃষ্টিতে ভেসে গেলেও দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৩৭ রান খরচায় মুস্তাফিজ ছিলেন উইকেট শূন্য। টি-টোয়েন্টিতে বেশ কিছুদিন ধরেই বিবর্ণ এই টাইগার পেসার। সর্বশেষ ১০ ম্যাচে উইকেট মাত্র ৫ টি। যেখানে ৬ ম্যাচেই ছিলেন উইকেটবিহীন।

গায়ানায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টির আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি নিজে অবশ্য দাবি করছেন ছন্দ পতন হয়নি খুব একটা। খারাপ সময় পার করেছেন কেবল অস্ত্রোপচার করানোর পর এক দেড়-বছর।

তার ভাষায়, ‘আপনারা না পাইতে পারেন (পুরোনো মুস্তাফিজকে), কিন্তু আমি মনে করি…। অস্ত্রোপচার করানোর পর হয়তো এক–দেড় বছর আমার পারফরম্যান্স ভালো ছিল না। এরপর তো আমি মনে করি…তবে শেখার শেষ নেই।’

‘প্রতিদিনই শেখা যায়। আমিও চেষ্টা করছি আরও উন্নতি করতে যেন, বিশ্বের অন্য ভালো বোলারদের মতো কীভাবে হওয়া যায়। ফিটনেসে উন্নতি আনা বলেন, কোচদের পরামর্শ নেওয়া বলেন— শিখছি আমি।’

পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড বাংলাদেশ দলের সাথে কাজ শুরু করেন গত মার্চে টাইগারদের দক্ষিণ আফ্রিকা সফর দিয়ে। সবমিলিয়ে এখনো পর্যন্ত এই কিংবদন্তীর সাথে কাজ করার অভিজ্ঞতাটা কেমন?

এমন প্রশ্নে মুস্তাফিজের জবাব, ‘সাদা বলে আমি মাত্র দুটি সেশন করেছি, বিশেষ করে টি–টোয়েন্টি নিয়ে। আর ওয়ানডের জন্য কাজ করেছি দক্ষিণ আফ্রিকায়। খুব বেশিদিন এখনো ওনাকে পাইনি। তবে কোচের পরিকল্পনাগুলো খুব ভালো লাগছে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

কীভাবে টেস্ট ক্রিকেট খেলতে হয় তা নতুন করে লিখতে চাচ্ছে ইংল্যান্ড

Read Next

সাইফউদ্দিন যাচ্ছেন ভারতে, উন্নতি হচ্ছে রাব্বির

Total
1
Share