ক্রিকেটারদের বেতন বহুগুণে বাড়াল নিউজিল্যান্ড, নারী-পুরুষদের সমান ম্যাচ ফি

ক্রিকেটারদের বেতন বহুগুণে বাড়াল নিউজিল্যান্ড, নারী-পুরুষদের সমান ম্যাচ ফি
Vinkmag ad

নিউজিল্যান্ডের পেশাদার নারী ও পুরুষ ক্রিকেটাররা এখন থেকে একই দিনের সমান কাজের জন্য সমান সম্মানী পাবেন। নিউজিল্যান্ড ক্রিকেটের (এনজেডসি) সঙ্গে ৬ প্রধান অ্যাসোসিয়েটস ও নিউজিল্যান্ড ক্রিকেট প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের (এনজেডসিপিএ) চুক্তিতে এই অভাবনীয় সিদ্ধান্ত এসেছে।

৫ বছর মেয়াদী চুক্তিতে পুরুষ ও নারী ক্রিকেটারদের পেশাদার পরিবেশ একই থাকবে, একই চুক্তির আওতায়। নারী ক্রিকেটাররা জাতীয় দল ও ঘরোয়া টুর্নামেন্টে সব ফরম্যাট ও প্রতিযোগিতায় পুরুষ ক্রিকেটারদের সমান ম্যাচ ফি পাবেন।

এনজেডসি, এনজেডসিপিএ ও ৬ মেজর অ্যাসোসিয়েটস সম্মানীতে সাম্যতা আনতে জেন্ডার পে এক্সপার্ট ইয়োলান্দা বেটির পরামর্শ নিয়ে এই কাজ করেছে।

নতুন পে স্কেল অনুযায়ী নিউজিল্যান্ডের পুরুষ ও নারী পেশাদার ক্রিকেটাররা এনজেডসির মোট অর্থের ২৯.৭৫ শতাংশ পাবে এই ৫ বছরে।

সর্বোচ্চ র‍্যাংক ধারী নারী জাতীয় দলের ক্রিকেটাররা পাবেন সর্বোচ্চ ১৬৩,২৪৬ ডলার (বার্ষিক)। যেটা আগে ছিল ৮৩,৪৩২ ডলার। নাইনথ র‍্যাংকড রা পাবেন ১৪৮,৯৪৬ ডলার, যা আগে ছিল ৬৬,২৬৬ ডলার। সেভেন্টিন্থ র‍্যাংকড রা পাবেন ১৪২,৩৪৬ ডলার, যা আগে ছিল ৬২,৮৩৩ ডলার।

ঘরোয়া ক্রিকেটে শীর্ষ নারী ক্রিকেটাররা পাবে ১৯,১৪৬ ডলার, যা আগে ছিল ৩,৪২৩ ডলার। সিক্সথ র‍্যাংকড ক্রিকেটাররা পাবেন ১৮,৯৪৬ ডলার, যা আগে ছিল ৩,৪২৩ ডলার। টুয়েলভথ র‍্যাংকডরা পাবেন ১৮,১৪৬ ডলার , যা আগে ছিল ৩,৪২৩ ডলার।

নতুন চুক্তি অনুযায়ী ঘরোয়া নারী ক্রিকেটারের সংখ্যা ৫৪ থেকে বেড়ে ৭২ হয়েছে। ঘরোয়া টুর্নামেন্টে প্রতি দলে চুক্তিবদ্ধ নারী ক্রিকেটারের সংখ্যা ৯ থেকে বেড়ে ১২ হয়েছে।

নিউজিল্যান্ড পেশাদার পুরুষ ক্রিকেটারদের ম্যাচ ফি (টি-টোয়েন্টি, ওয়ানডে, ফোর্ড ট্রফি, সুপার স্ম্যাশ) নারী ক্রিকেটারদের সমান থাকবে। তবে তারা বেশি উপার্জন করবে ম্যাচের সংখ্যা বেশি হওয়ায়, বেশি ফরম্যাট খেলার কারণে ও ট্রেনিং ও খেলায় বেশি সময় পার করার জন্য।

সর্বোচ্চ র‍্যাংকধারী পুরুষ জাতীয় দলের ক্রিকেটাররা সর্বোচ্চ ৫২৩,৩৯৬ ডলার পাবেন, যা আগে ছিল ৪৫৯,৫৭৪ ডলার। টেন্থ র‍্যাংকড ক্রিকেটাররা পাবেন ৪৪৪,১৯৬ ডলার, যা আগে ছিল ৩৭৭,৯৮১ ডলার। সিক্সটিন্থ র‍্যাংকড ক্রিকেটাররা পাবেন ৩৬৭,১৯৬ ডলার, যা আগে ছিল ৩০৫,৪৫৩ ডলার।

সর্বোচ্চ র‍্যাংকধারী পুরুষ ক্রিকেটার (প্রতিটি মেজর অ্যাসোসিয়েশনের) সর্বোচ্চ ১০২,৭০৭ ডলার পাবেন, যা আগে ছিল ৯৪,৪৩৭ ডলার। এইটথ র‍্যাংকড ক্রিকেটাররা পাবেন ৮৭,৩০৭ ডলার, যা আগে ছিল ৭৭,৩৫৭ ডলার। সিক্সটিন্থ র‍্যাংকড রা পাবেন ৭৫,২০৭ ডলার, যা আগে ছিল ৬৪,৪০৬ ডলার।

পুরুষ ও নারী ক্রিকেটারদের চূড়ান্ত সম্মানীর মধ্যে আছে ম্যাচ ফি, ট্রাস্ট আইপি পেমেন্টস , রিটায়ারমেন্ট ফান্ড কন্ট্রিবিউশন ও ইন্সুরেন্স।

ক্রিকেটাররা আইপিএল সহ অন্যান্য বৈশ্বিক লীগে খেলতে পারবেন।

নিউজিল্যান্ড পুরুষ ও নারী দলের ম্যাচ ফিঃ

টেস্ট- ১০,২৫০ ডলার
ওয়ানডে- ৪,০০০ ডলার
টি-টোয়েন্টি- ২,৫০০ ডলার
প্লাংকেট শিল্ড- ১,৭৫০ ডলার
ফোর্ড ট্রফি/হ্যালিবার্টন জনস্টন শিল্ড- ৮০০ ডলার
সুপার স্ম্যাশ- ৫৭৫ ডলার।

৯৭ ডেস্ক

Read Previous

এজবাস্টন টেস্টে অসাধ্য সাধনের পথে রুট-বেয়ারস্টো

Read Next

লঙ্কান শিবিরে একই সাথে সুসংবাদ, দুঃসংবাদ

Total
20
Share