১৩ বছর আগের স্মৃতি রোমন্থনে রিয়াদের সঙ্গী সাকিব

featured photo1 44
Vinkmag ad

রোমাঞ্চকর এক সমুদ্র যাত্রা শেষে বাংলাদেশ দল এখন ডমিনিকায়। সেন্ট লুসিয়া থেকে ফেরিতে করে ডমিনিকা যাওয়ার সময় যা হল তাই-ই যেন টি-টোয়েন্টি সিরিজের আগে সব আলো কেড়ে নিল। তবে সিরিজের একদিন আগে অবশ্য সংশ্লিষ্টদের ওসব নিয়ে পড়ে থাকার উপায় নেই। বৃষ্টির কারণে একমাত্র অনুশীলন সেশনও পন্ড হয়েছে। তবে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ দেশটিতে এসেই এক যুগ আগের সুখ স্মৃতি রোমন্থন করলেন।

ডমিনিকায় বাংলাদেশ এর আগে মাত্র দুইটি ওয়ানডে খেলেছে। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের সিনিয়র ক্রিকেটাররা বোর্ডের সাথে ঝামেলায় জড়িয়ে বাংলাদেশ সিরিজ থেকে নাম সরিয়ে নেয়। তখন খর্ব শক্তির উইন্ডিজদের সাথেই খেলতে হয়েছিল টাইগারদের। টেস্টের পর ওয়ানডে সিরিজেও স্বাগতিকদের হোয়াইট ওয়াশ করেছিল বাংলাদেশ।

প্রথম দুই ওয়ানডের ভেন্যু ছিল ডমিনিকার উইন্ডসর পার্ক। প্রথমটিতে ৫২ ও দ্বিতীয়টিতে ৩ উইকেটের জয় পেয়েছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে আগে ব্যাট করা বাংলাদেশ ৯ উইকেটে ২৪৬ রান তোলে। যেখানে অধিনায়ক সাকিব আল হাসান ৫৪ ও মাহমুদউল্লাহ রিয়াদ খেলেন ৪২ রানের ইনিংস। দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে রিয়াদ জ্বলে উঠতে না পারলেও সাকিবের ব্যাটে আসে ৬৫ রান।

১৩ বছর পর এই ভেন্যুতে আবার ফিরে স্মৃতিকাতর হয়েছে বর্তমান টি-টোয়েন্টি অধিনায়ক রিয়াদ। ঐ সিরিজের মাত্র ৩ জন ক্রিকেটার আছেন এবারের ওয়েস্ট ইন্ডিজ সফরে। তবে টি-টোয়েন্টি না খেলা তামিম ইকবাল ডমিনিকায় না গিয়ে আছেন প্রথম ওয়ানডের ভেন্যু গায়ানাতে।

তাই ডমিনিকায় সাকিবের সাথেই পুরোনো স্মৃতি রোমন্থন করলেন রিয়াদ। গতকাল (১ জুলাই) টি-টোয়েন্টি সিরিজে পূর্ববর্তী সংবাদ সম্মেলনে কথা বলেন টাইগার কাপ্তান।

ডমিনিকার পুরোনো অভিজ্ঞতা নিয়ে তার ভাষ্য, ‘আজকে আমি আর সাকিব বাসে আসার সময় ঐ সময়কার কথাগুলো বলছিলাম। আমি যখন ড্রেসিংরুমে ঢুকলাম তখন সাকিবকে বলছিলাম- এখানে এভাবে খেলে এভাবে জিতেছিলাম। এটা (অতীত রেকর্ড) সবসময়ই ভালো অনুভূতি দেয়।’

‘তবে একইসাথে এটা অনেক আগের কথা। এখন হয়ত এটা আমাদের জন্য নতুন একটা ভেন্যু। উইকেট ভিন্ন হলেও হতে পারে। উইকেট ভালো হলে তো ভালোই। মানিয়ে নেওয়ার জন্য আমাদের মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

গলে তিনদিনেই লঙ্কানদের হারাল অস্ট্রেলিয়া

Read Next

ডুবতে থাকা ভারতকে রক্ষা করলেন পান্ট-জাদেজা

Total
31
Share