অবসরের ঘোষণা দিয়ে মরগান যা বললেন

অবসরের ঘোষণা দিয়ে মরগান যা বললেন
Vinkmag ad

সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ড দলের যে বৈপ্লবিক পরিবর্তন তার নেপথ্যে ছিলেন এউইন মরগান। ভয়ডরহীন ক্রিকেট খেলে ইংল্যান্ড দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন, করে তুলেছেন অন্যতম সেরা দল। অনেক অর্জনের পর এবার ইংল্যান্ডের জার্সি গায়ে আর না খেলার সিদ্ধান্ত নিয়েছেন মরগান।

সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ডের অন্যতম সফল অধিনায়ক এউইন মরগান নিশ্চিত করেছেন যে আন্তর্জাতিক ক্রিকেটে তিনি আর খেলবেন না। ৩৫ বছর বয়সী মরগান ইংল্যান্ড দলকে ২০১৯ বিশ্বকাপে শিরোপা জেতান। তার নেতৃত্বেই ওয়ানডে ও টি-টোয়েন্টিতে র‍্যাংকিংয়ের শীর্ষে ওঠে ইংলিশরা।

প্রায় সাড়ে সাত বছর দলকে নেতৃত্ব দিয়ে বৈপ্লবিক এক পরিবর্তন আনেন মরগান। ২০১৫ বিশ্বকাপে বাদ পড়া থেকে চার বছর পর শিরোপা জেতা, মরগানের দল বর্তমানে সাদা বলের ক্রিকেটে বিশ্বসেরা।

চলতি বছরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে দলকে নেতৃত্ব দিতে চেয়েছিলেন মরগান। তবে গেল ১৮ মাসে পড়তি ফর্ম ও ফিটনেস ইস্যুতে সিদ্ধান্তে বদল আনলেন তিনি।

সর্বশেষ নেদারল্যান্ডসের বিপক্ষে ওয়ানডে সিরিজে দলকে নেতৃত্ব দিয়েছিলেন মরগান। তবে প্রথম দুই হাই স্কোরিং ম্যাচে কোন রান না করে আউট হওয়া মরগান শেষ ম্যাচে খেলতে পারেননি ইনজুরির কারণে।

অবসরের ঘোষণা দিতে যেয়ে মরগান বলেন, ‘সতর্কভাবে আলোচনা ও চিন্তা ভাবনা করে আমি অনতিবিলম্বে আন্তর্জাতিক ক্রিকেট থেকে আমার অবসরের ঘোষণা দিচ্ছি।’

ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ২২৫ টি ওয়ানডে খেলেছেন মরগান। ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৬৯৫৭ রান তার ব্যাটে। ইংলিশদের হয়ে সর্বোচ্চ ছক্কা (২০২) হাঁকানোর রেকর্ড তার।

টি-টোয়েন্টিতেও ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ১১৫ ম্যাচ খেলেছেন তিনি। রান করেছেন ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ (২৪৫৮)। সংক্ষিপ্ততম এই সংষ্করণে ইংলিশদের মধ্যে সর্বোচ্চ ১২০ টি ছক্কা হাঁকানোর রেকর্ড তার দখলে।

অবসরের ঘোষণায় মরগান বলেন, ‘আমার ক্যারিয়ারের সবচেয়ে আনন্দদায়ক ও পুরস্কার পাওয়ার অধ্যায় শেষ করার সিদ্ধান্ত নেওয়াটা সহজ ছিল না। তবে আমি মনে করি এটাই সঠিক সময়। আমার ও ইংল্যান্ডের সাদা বলের দলের জন্য, যে দলকে আমি নেতৃত্ব দিয়ে এই অবস্থানে এনেছি।’

ইংল্যান্ডের হয়ে খেলা শুরুর আগে আয়ারল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা শুরু করেছিলেন মরগান। এই দীর্ঘ সময়ে পরিবার, সতীর্থ, সাপোর্ট স্টাফ, সমর্থক সবার সাহায্য পেয়েছেন। তাদের সবাইকেই ধন্যবাদ জানিয়েছেন মরগান।

মরগান মনে করেন সাদা বলের ক্রিকেটে ইংলিশদের ভবিষ্যত অন্য যেকোন সময়ের চেয়ে উজ্জ্বল। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেও ঘরোয়া ক্রিকেটে খেলা চালিয়ে যাবেন মরগান।

বর্তমান সহ অধিনায়ক জস বাটলার ইংলিশদের সাদা বলের ক্রিকেটে অধিনায়ক হবার দৌড়ে এগিয়ে আছেন। ইংলিশদের পরবর্তী অ্যাসাইনমেন্ট ভারতের বিপক্ষে।

৯৭ ডেস্ক

Read Previous

সাকিব অধিনায়ক বলেই বিজয় ইস্যুতে আশ্বস্ত হচ্ছেন মাশরাফি

Read Next

বাংলাদেশের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের দুই স্কোয়াড ঘোষণা

Total
3
Share