সাকিব বলছেন আগেই জানতেন ফল এমনই হবে

অধিনায়ক
Vinkmag ad

সেন্ট লুসিয়া টেস্টে ১০ উইকেটে হারের মধ্য দিয়ে দুই ম্যাচ টেস্ট সিরিজে ওয়েস্ট ইন্ডিজের কাছে হোয়াইট ওয়াশড হল বাংলাদেশ। এই ম্যাচ হারের ফলে টেস্টে নিজেদের ১০০তম হারও নিশ্চিত হল। ম্যাচ শেষে অধিনায়ক সাকিব আল হাসান বলছেন মানসিকভাবে আরও শক্ত হতে হবে। টেস্ট জিততে খেলতে হবে দল হিসেবে।

টেস্টে দল টানা ব্যর্থ হওয়ার সাথে নিজেও ব্যাট হাতে ফর্মহীনতায় ছিলেন মুমিনুল হক। যে কারণে ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগেই অধিনায়কত্ব ছাড়েন। ফের এই আসনে বসেন সাকিব আল হাসান। তবে তৃতীয় মেয়াদে টেস্ট অধিনায়কের যাত্রাটা শুভ হয়নি টাইগার অলরাউন্ডারের।

অ্যান্টিগা টেস্টে ৭ উইকেটে হারের পর সেন্ট লুসিয়ায় ১০ উইকেটের হার। দুই ম্যাচেই ব্যাটারদের হতশ্রী পারফরম্যান্সে মূল্যহীন হয়েছে বোলারদের প্রচেষ্টা। সেন্ট লুসিয়ায় দুই ইনিংসে রান যথাক্রমে ২৩৪ ও ১৮৬। অথচ কাইল মায়ের্সের সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজে প্রথম ইনিংসে তোলে ৪০৮ রান।

ম্যাচ শেষে সাকিব বলছেন বিদেশ সফরে ভালো খেলা কঠিন হবে জানতেন আগেই। তবুও কিছু ইতিবাচক জিনিস এই সিরিজ থেকেও নেওয়ার চেষ্টা করছেন। নভেম্বরে ভারতের বিপক্ষে ঘরের মাঠে বাংলাদেশের পরবর্তী টেস্ট সিরিজ। তার আগে নিজেদের চিন্তা করতে হবে এবং উপায় বের করতে হবে বলেও জানান।

পুরষ্কার বিতরণীতে তিনি বলেন, ‘আমরা সবসময় জানতাম এটা একটা কঠিন সিরিজ হবে। এখান থেকে কিছু ইতিবাচক ব্যাপার নেওয়া যায়। আমাদের হাতে সময় আছে (পরের টেস্ট সিরিজের আগে) চিন্তা করার এবং টেস্টে আরও ভালো কীভাবে করা যায় সে প্রচেষ্টার।’

‘আমরা যখন বিদেশ সফরে যাই বেশিরভাগ সময়ই ভালো করি না। আমি আমাদের ব্যাটিং নিয়ে চিন্তিত না। মানসিকভাবে আমাদের আরও শক্ত হতে হবে। আমরা দল হিসেবে ভালো প্রতিপক্ষ হওয়ার সামর্থ্য রাখি।’

সাম্প্রতিক সময়ে পেসারদের উন্নতি নিয়ে আরও একবার বললেন সাকিব। এই টেস্টেই যে খালেদ আহমেদ রেকর্ড গড়ে নিয়েছেন ইনিংসে ৫ উইকেট। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বাংলাদেশের কোনো পেসারের যা প্রথম।

সাকিব বলেন, ‘গত ৩-৪ বছরে পেস বোলিং বিভাগ দারুণ উন্নতি করেছে। তাদের কাজের প্রতি সততা অসাধারণ। টেস্ট জিততে আমাদের আসলে দল হয়ে খেলতে হবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

বাংলাদেশকে হোয়াইটওয়াশ করল ওয়েস্ট ইন্ডিজ

Read Next

ত্রিদেশীয় সিরিজের দিনক্ষণ চূড়ান্ত

Total
1
Share