‘ওয়েস্ট ইন্ডিজ দেখাচ্ছে কেন তারা আমাদের চেয়ে বড় দল’

নাইমের মাঝে সাদা বলের ভবিষ্যৎ দেখেন ডোমিঙ্গো
Vinkmag ad

টেস্ট র‍্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে এক ধাপ এগিয়ে ওয়েস্ট ইন্ডিজ। র‍্যাংকিং অবশ্য বাস্তবতা তুলে ধরতে পেরেছে খুব সামান্যই। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে ক্যারিবিয়ানরা। অ্যান্টিগা টেস্ট জয়ের পর সেন্ট লুসিয়াতেও চালকের আসনে ক্রেইগ ব্র্যাথওয়েটের দল। বাংলাদেশ কোচ রাসেল ডোমিঙ্গো বলছে এসবেই প্রমাণ হয় কেন তারা ভালো দল।

চলমান সেন্ট লুসিয়া টেস্ট ছাড়া সর্বশেষে ১০ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ জিতেছে তিন ম্যাচে, ড্র দুইটি। আছে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ১-০ ব্যবধানে সিরিজ জয়ের নজিরও।

ইংল্যান্ডের পর বাংলাদেশকেও চেপে ধরেছে ভালোভাবে। অ্যান্টিগায় জয় তুলে নেয় ৭ উইকেটে। এবার সেন্ট লুসিয়ায় প্রথম দুইদিন শেষে শক্ত অবস্থানে আছে তারা। কাইল মায়ের্সের ১২৬ রানের অপরাজিত ইনিংসে হাতে ৫ উইকেট নিয়ে ইতোমধ্যে লিড ১০৬।

প্রথম ইনিংসে বাংলাদেশের ২৩৪ রানের জবাবে দ্বিতীয় দিন শেষ করেছে ৫ উইকেটে ৩৪০ রান তুলে। বাংলাদেশের লেজের ব্যাটার শরিফুল ও এবাদত মিলে প্রায় ৫০ রান (৪৭) রান যোগ না করলে বাংলাদেশের সংগ্রহ থাকতো ২০০ এর নিচে।

দ্বিতীয় দিন শেষে হতাশ কোচ রাসেল ডোমিঙ্গো বলেন, ‘ব্যাটিং ও বোলিংয়ে এই মুহূর্তে গুরুতর জিজ্ঞাসা আছে আমাদের। কারণ এটা কোনোভাবেই আড়াইশ রানের উইকেট নয়। শেষের ওই ৩০ রানের জুটি না হলে ১৯০ রানে অলআউট হতাম আমরা।’

‘ব্যাট হাতে যথেষ্ট ভালো পারফরম্যান্স আমরা দেখতে পাচ্ছি না এবং ওয়েস্ট ইন্ডিজ দেখিয়ে দিচ্ছে, কেন তারা আমাদের চেয়ে ভালো। ওদের একজন সেঞ্চুরি করেছে, ওরা বড় স্কোর করছে। বোলিংয়ে ওরা জুটি গড়ে বোলিং করেছে, ব্যাটিংয়েও জুটি গড়ে লম্বা সময় উইকেটে থেকেছে।’

গতকাল (২৫ জুন) প্রথম সেশনে ৪ উইকেট তুলে বাংলাদেশ বোলাররা দারুণ শুরু এনে দেন। কিন্তু সময়ের সাথে সাথে তা ধরে রাখা যায়নি। কাইল মায়ের্সের ব্যাটে ছন্দ খুঁজে নেয় স্বাগতিকরা। বাংলাদেশী ব্যাটারদের কাছে এমন কিছু মিস করছেন কোচ।

ডোমিঙ্গো যোগ করেন, ‘আমাদের বেশ কজন ক্রিকেটার এখন ফর্ম ও ছন্দ খুঁজে ফিরছে। এখান থেকে বের হওয়ার একমাত্র উপায় লম্বা সময় ব্যাট করা। ৩০-৪০ রানের ইনিংস অনেক হচ্ছে, দু-একটা ফিফটি হচ্ছে। কিন্তু কাইল মায়ের্স যেমন ১২০ ছাড়িয়ে যাচ্ছে, তেমন বড় ইনিংস কেউ খেলতে পারছে না। দলের রান ২৩০ আর ৪০০ হওয়ার মধ্যে মূল পার্থক্য এখানেই।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ইংল্যান্ডে করোনা পজিটিভ হলেন রোহিত শর্মা

Read Next

আইকনিক ক্রিকেটার ও গৌরবের ইতিহাসেই পিছিয়ে বাংলাদেশ

Total
8
Share