২০২২ এ প্রথম ব্যাটার হিসাবে লিটনের ‘১০০০’

লাইভ রিপোর্টঃ ৬ উইকেট হারিয়ে বিপাকে বাংলাদেশ
Vinkmag ad

সাম্প্রতিক বছর গুলোতে ব্যাট হাতে লিটন দাস হয়ে উঠেছেন বাংলাদেশ দলের ভরসার নাম। দেশের হয়ে তো বটেই, বিশ্বের তারকা ব্যাটারদের সঙ্গে পাল্লা দিয়ে রান করছেন এই ডানহাতি ব্যাটার।

২০২২ সালে তো এখন অব্দি সব ফরম্যাট মিলে সর্বোচ্চ রানের মালিক লিটন দাসই। চলমান বছরে প্রথম ব্যাটার হিসাবে ১০০০ রানের মাইলফলক (তিন ফরম্যাট মিলিয়ে)।

৯৯৬ রান নিয়ে সেন্ট লুসিয়া টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমেছিলেন লিটন দাস। নিজের খেলা ৬ষ্ঠ বলে অ্যান্ডারসন ফিলিপের বলে কাভারে ড্রাইভ করে নেন ২ রান। পরের বলেই মুগ্ধতা জাগানিয়া শটে আদায় করে নেন বাউন্ডারি, তাতেই চলতি বছরে ১০০০ রানের মাইলফলক পার করা প্রথম ব্যাটার হয়ে যান লিটন।

টেস্ট ক্যারিয়ারের ১৪ তম ফিফটি পুর্ণ করে লিটন আউট হন ব্যক্তিগত ৫৩ রানে। ৭০ বলে ৮ চারে ইনিংসটি সাজান তিনি।

১৬ ম্যাচের ২১ ইনিংসে ব্যাট করে চলতি বছরে এখন অব্দি ১০৪৯ রান করেছেন লিটন। ফিফটি করেছেন ৭ টি, সেঞ্চুরি ৩ টি। গড়টা প্রায় ৫০ (৪৯.৯৫)। এই রান করার পথে লিটন হাঁকিয়েছেন ১২৩ টি চার, ৮ টি ছক্কা।

২০২২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান-

১. লিটন দাস (বাংলাদেশ)- ১০৪৯
২. ভৃত্তিয়া আরাভিন্দ (সংযুক্ত আরব আমিরাত)- ৯৪৫
৩. বাবর আজম (পাকিস্তান)- ৯১৩
৪. ইমাম উল হক (পাকিস্তান)- ৮৬৭
৫. চিরাগ সুরি (সংযুক্ত আরব আমিরাত)- ৭৭১।

শুধু টেস্ট ফরম্যাট ধরলে ২০২২ এ সর্বোচ্চ রান উসমান খাজার। অস্ট্রেলিয়ার এই ব্যাটার ৭৫১ রান নিয়ে আছেন শীর্ষে। ইংল্যান্ডের ফর্মে থাকা ব্যাটার জনি বেয়ারস্টোর রান ৬৭১। তিন নম্বরে থাকা জো রুটের রান ৬৬৮। ৬৪০ রান নিয়ে ৪ নম্বরে অবস্থান করছেন লিটন দাস।

চলতি বছরে এখন অব্দি ১৩ টেস্ট ইনিংসে ২ সেঞ্চুরি ও ৪ ফিফটি করা লিটনের গড় ৪৯.২৩। ২ টি ছক্কার সাথে লিটন হাঁকিয়েছেন ৮০ টি বাউন্ডারি।

৯৭ ডেস্ক

Read Previous

নিজের আউট নিয়ে কোন অজুহাত দিতে চান না তামিম

Read Next

‘আমরা স্বপ্ন দেখে ঘুমিয়ে যাইনি’

Total
1
Share