‘ক্রিকেট বিশ্ব শাসন করবে ভারত’

শহীদ আফ্রিদি
Vinkmag ad

ক্রিকেটীয় অর্থনীতির স্বার্থে ভারতীয় ক্রিকেট শাসন করবে বলে অভিমত দিলেন সাবেক পাকিস্তানি দলপতি শহীদ আফ্রিদি।

সামা নিউজকে দেওয়া এক বিবৃতিতে আফ্রিদি জানান, ‘সবকিছুই আসলে বর্তমান বাজার ও অর্থনীতির উপর নির্ভর করছে। ক্রিকেটের সবচেয়ে বড় মার্কেট এখন ভারত। তারা যা বলবে, তাই হবে।’

গত সপ্তাহে আইপিএল বিশ্বের ২য় সেরা স্পোর্টিং লিগ হিসেবে স্বীকৃতি পেয়েছে। একটি সম্প্রচার চুক্তি তারা পেয়েছে ৬.২ বিলিয়ন ডলারে।

ইউএস মিডিয়ার স্বত্বাধিকারী ওয়াল্ট ডিজনি ও ভারতের রিলায়েন্স কোম্পানি আইপিএলের সম্প্রচারের জন্য সবচেয়ে বড় বিড করেছিল। ক্রিকেট লিগের সবচেয়ে দামী এখন আইপিএল। আগামী ৫ বছরে এ ৬.২ বিলিয়ন ডলার খরচ হবে সম্প্রচারে।

ডিজনির মালিকানাধীন স্টার ইন্ডিয়া আইপিএলের টেলিভিশন সম্প্রচারের অধিকার ফিরে পেয়েছে ২৩৫.৭৫ বিলিয়ন ভারতীয় রুপিতে (৩.০২ বিলিয়ন ডলার)। ক্রিকেট বোর্ডের অফিসিয়াল জয় শাহ জানান, ৩ দিন ধরে অনলাইনে এমন উচ্চমূল্যের নিলাম অনুষ্ঠিত হয়, যা সর্বশেষ ২০১৭ সালে হয়েছিল।

২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত ডিজিটাল স্ট্রিমিং চুক্তি পেয়েছে রিলায়েন্সের সাথে কাজ করা ভিয়াকম ১৮। ২৩৭.৫৮ বিলিয়ন রুপিতে (৩.০৫ বিলিয়ন ডলার) তারা পায়।

৫ বছরে মিডিয়া স্বত্ব থেকে বিসিসিআই পেয়েছিল ৪৮৩.৯ বিলিয়ন ভারতীয় রুপি (৬.২০ বিলিয়ন ডলার)। বিসিসিআই-এর সচিব জয় শাহ টুইট করে জানান।

‘প্রতি ম্যাচের হিসাবে আইপিএল এখন বিশ্বের ২য় সেরা স্পোর্টিং লিগ,’ জয় শাহ জানান।

২ মাসের জন্য এ লিগে বিশ্বের সেরা ক্রিকেটারদের পাওয়া যায়। সম্প্রতি আইপিএলে প্রথমবারের মত ১০ দল অংশ নিয়েছিল এবং ৭৪ ম্যাচ সম্পন্ন হয়েছিল।

৯৭ ডেস্ক

Read Previous

চতুর্থ ওয়ানডেতে খেলবেন মেন্ডিস, অনিশ্চিত গুনাথিলাকা

Read Next

নেদারল্যান্ডসের মাইকেল রিপ্পন এবার নিউজিল্যান্ডের স্কোয়াডে

Total
1
Share