যে কারণে ৮ থেকে ৩ নম্বরে উন্নতি হয়েছিল মিরাজের

হাসান মিরাজ
Vinkmag ad

বাংলাদেশের প্রথম ইনিংসে ১০৩ রানের জবাবে ওয়েস্ট ইন্ডিজ করলো ২৬৫। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা বাংলাদেশ শুরুতেই হারায় তামিম ইকবালকে। তবে তিন নম্বরে নামা মেহেদী হাসান মিরাজকে দেখে খানিক অবাকই হতে হয়েছে। দিন শেষে মিরাজ নিজেই অবশ্য দেন ব্যাখ্যা।

দ্বিতীয় দিন শেষ সেশনে ১৬২ রানে পিছিয়ে থেকে বাংলাদেশ যখন ব্যাট করতে নামে তখনো বাকি ২০ ওভারের মতো। দুই ওপেনার তামিম ইকবাল ও মাহমুদুল হাসান জয় ভালোই সামলে নিচ্ছিলেন।

কিন্তু ইনিংসের ১০ম ওভারে তামিম ফেরেন ২২ রান করে। তবে নিয়মিত তিনে ব্যাট করা শান্ত নয়, ক্রিজে আসেন প্রথম ইনিংসেও ৮ নম্বরে নামা মিরাজ। অনেকেই ভেবেছিল বাঁহাতি ব্যাটারের জন্য কেমার রোচ, আলঝারি জোসেফরা ভয়ঙ্কর বলে দল ব্যাটিং অর্ডার অদল বদল করেছে কিংবা অন্যভাবে মিরাজকে নিয়ে বাজি ধরেছে।

তবে জানা গেল তেমন কিছু নয়, বরং দিনের বাকি সময় পার করে আসতেই পাঠানো হয় তাকে। সে ক্ষেত্রে টপ ও মিডল অর্ডারের গুরুত্বপূর্ণ উইকেটগুলো নিয়ে ঝুঁকি না নিলেও চলছিল।

কিন্তু ২ রানের বেশি করতে পারেননি মিরাজ, ৩৫ রানেই ২ উইকেট হারায় বাংলাদেশ। এরপর অবশ্য শান্ত ও জয় বাকি সময় নিরাপদে রাখেন দলকে।

২০ ওভারে টাইগারদের স্কোরবোর্ডে ২ উইকেটে ৫০ রান। জয় ১৮ ও শান্ত ৮ রানে অপরাজিত আছেন। ইনিংস হার এড়াতে এখনো দরকার ১১২ রান।

দ্বিতীয় দিন শেষে ব্রডকাস্টারের সাথে কথা বলেন বল হাতে ৪ উইকেট নিয়ে বাংলাদেশের সফল বোলার মিরাজ। সেখানেই নিজের ব্যাটিং অর্ডার উন্নতি প্রসঙ্গে জবাব দেন।

তিনি জানান, ‘আমরা আসলে মূল উইকেটগুলো হারাতে চাচ্ছিলাম না। ৪৫ মিনিটের মতো বাকি ছিল দিনের। যে কারণে আমি উপরে উঠে আসি। আমার জন্য দারুণ সুযোগ ছিল মিডল অর্ডারে রান করার। কিন্তু আমি সেটা করতে পারিনি। আশা করছি এরপর সুযোগ আসলে কাজে লাগাবো ইন শা আল্লাহ।’

১১২ রানে পিছিয়ে থেকে ইনিংস হারের শঙ্কায় আছে বাংলাদেশ। তবে দুইটি শত রানের জুটি, অন্তত দুইজন ব্যাটারের ৭০ রানের ইনিংস এবং তৃতীয় দিন পুরোটা ব্যাট করা গেলে এখনো জয়ের সুযোগ দেখেন মিরাজ।

তিনি বলেন, ‘ব্যাটারদের দিকে তাকিয়ে আছি। যদি দুইটা শত রানের জুটি হয়, দুইজন ব্যাটার ৭০ করে রান পায় সুযোগ আমাদেরও আছে। আমাদের লক্ষ্য আগামীকাল পুরো দিন ব্যাট করা। ভালো ব্যাট করলে সুযোগ থাকবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

বোলারদের ঘুরে দাঁড়ানোর দিনে আবারও শঙ্কায় রাখলো ব্যাটাররা

Read Next

মুমিনুল-তাইজুলের সমর্থন যেভাবে মিরাজকে তাতিয়েছে

Total
1
Share